Homeখবরবিদেশবলসোনারোর সমর্থকদের তাণ্ডবে অশান্ত ব্রাজিল! প্রেসিডেন্ট প্যালেস, সুপ্রিম কোর্ট ভাঙচুর

বলসোনারোর সমর্থকদের তাণ্ডবে অশান্ত ব্রাজিল! প্রেসিডেন্ট প্যালেস, সুপ্রিম কোর্ট ভাঙচুর

প্রকাশিত

ব্রাজিল : ছবিটা একেবারে পরিষ্কার। দেখা যাচ্ছে ব্রাজিলের জাতীয় পতাকার রং এর সঙ্গে মিলিয়ে হলুদ এবং সবুজ রঙের পোশাক পড়ে হাজার হাজার বিক্ষোভকারী। পুলিশের বাঁধাককে ব্রাজিলের সাংসদ ভবন প্রেসিডেন্ট ভবন এবং সুপ্রিম কোর্ট ভবনে ভেতরে ঢুকে তান্ডব চালালো বহু মানুষ। ধ্বংসলীলা চালানো হলো সুপ্রিম কোর্টের ভিতরে। বিক্ষোভকারীরা ঢুকলেন সংসদ ভবনসহ প্রেসিডেন্টের বাসভবন চত্বরে। যে পরিস্থিতি সামাল দিতে পুলিশকে ব্যবহার করতে হল ঘোড়সওয়ার পুলিশ, টিয়ার গ্যাস বোমা, হেলিকপ্টার।

এই তান্ডব লীলাকে লুইজ ইনাসিও লুলা দয় সিলভা আসিস্ট আক্রমণ বলে সমালোচনা করা হয়েছে। ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্ট জেয়ার বলসোনারোর উগ্র সমর্থকরা চালাই এই তান্ডব। যদিও নিজের সমর্থকদের এই তাণ্ডবকে সমর্থন করেননি বলসোনারো। যদিও এই ঘটনার সময় ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দেশের দক্ষিণ পূর্বের বন্যাকবলিত শহর আরারাকোয়ারাতে ছিলেন। আর পরিস্থিতি সামাল দিতেই এবং দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকারকে বিশেষ ক্ষমতা দিয়ে একটি নির্দেশ নামায় সই করে দেন তিনি। রবিবারের এই ঘটনার পর ব্রাজিলের প্রেসিডেন্ট লোলা জানালেন, ” এই ফ্যায়াসিস্ট উগ্রবাদীরা যা ঘটিয়েছে, দেশের ইতিহাসে কখনো তা দেখা যায়নি।”

যদিও এই পরিস্থিতিতে বিক্ষোভকারীদের ঠেকাতে প্রথমে ব্রাজিলিয়ার থ্রি পাওয়ার স্কয়ারের ব্যারিকেড তৈরি করে পুলিশ। সেই ব্যারিকেড ভেঙেই সাংসদ ভবন, সুপ্রিম কোর্টে ঢুকে পড়ে বিক্ষোভকারীরা। এরপরেই আলাদা পন্থা ব্যবহার করে পুলিশ। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যেখানে পুলিশকে ব্যবহার করা হয় ঘোড়সওয়ার পুলিশ, টিয়ার গ্যাস বোমা এবং হেলিকপ্টার।

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।