Homeখবরদেশ'জনগণমন'কে ভারতবর্ষের জাতীয় সংগীত করার ভাবনা প্রথম আসে নেতাজি সুভাষচন্দ্র বসুর মাথায়

‘জনগণমন’কে ভারতবর্ষের জাতীয় সংগীত করার ভাবনা প্রথম আসে নেতাজি সুভাষচন্দ্র বসুর মাথায়

প্রকাশিত

১৯৫০ সালের ২৪ জানুয়ারি ভারতের সংবিধান সভা রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘জনগণমন অধিনায়ক জয় হে’ গানটিকে জাতীয় সংগীত করার পক্ষে রায় দেন।

গানটি প্রথম গাওয়া হয়েছিল ১৯১১ সালে ২৮ ডিসেম্বর কলকাতায় আয়োজিত জাতীয় কংগ্রেসের ২৬তম বার্ষিক অধিবেশনের দ্বিতীয় দিনে। সমবেত কণ্ঠে এই গানটি গীত হয়। এবং এর প্রথম স্তবকটি ১৯৫০ সালে স্বাধীন ভারতের জাতীয় সংগীত রূপে স্বীকৃতি লাভ করে।

তবে এই গানটিকে ভারতবর্ষের জাতীয় সংগীত করার ভাবনা প্রথম নেতাজি সুভাষচন্দ্র বসুর মাথায় আসে। ১৯৩৭ সালে জাতীয় কংগ্রেসের অধিবেশনে তিনি এই মর্মে এক প্রস্তাব দেন। এবং ছ’ বছর পর আজাদ হিন্দ ফৌজ (আইএনএ) গঠন করার পর নিজের সেই ভাবনাকে বাস্তবে রূপ দেন নেতাজি।   

১৯৪৩ খ্রিষ্টাব্দের ৫ জুলাই আজাদ হিন্দ ফৌজ গঠনের কথা ঘোষণা করা হয় এবং সেই দিনই প্রথম জাতীয় সংগীত হিসাবে ‘জনগণমন’ গাওয়া হয়। এর পর ওই বছরেরই ২৫ আগস্ট নেতাজি আনুষ্ঠানিক ভাবে আজাদ হিন্দ ফৌজের সেনাপতির পদ গ্রহণ করেন ও ২১ অক্টোবর সিঙ্গাপুরে আরজি হুকুমৎ-এ-হিন্দ প্রতিষ্ঠা করেন। ওই দিনও জাতীয় সংগীত হিসাবে ‘জনগণমন’ গাওয়া হয়েছিল।

আজাদ হিন্দ সরকারের সেক্রেটারি আনন্দমোহন সহায়কের নেতাজি দায়িত্ব দেন গানটির হিন্দুস্থানি ভাষায় অনুবাদের জন্য। আনন্দমোহন লয়ালপুরের তরুণ কবি হুসেনের সাহায্যে কাজটি সম্পাদন করেন। অনুবাদের সময় মূল গানের সামান্য  পরিবর্তন করা হলেও তার ভাব ও সুর অক্ষুণ্ণ থাকে।

পরবর্তীকালে আনন্দমোহন সহায়ের লেখা থেকে জানা যায়, এই গান সেই সময় ভারত ও ভারতের বাইরেও বিশেষ জনপ্রিয়তা অর্জন করেছিল এবং জাপান ও জার্মানির বিদ্বৎসমাজ এই গান শুনে অভিভূত হয়েছিলেন।

১৯৪৪ খ্রিষ্টাব্দের মার্চ মাসে আজাদ হিন্দ ফৌজ চট্টগ্রামে মওডক রণক্ষেত্রে জয়লাভ করে ভারতের মাটিতে প্রবেশ করে। সেই দিনই প্রথম ভারতের মাটিতে ‘জনগণমন’ ভারতের জাতীয় সংগীতরূপে বাজানো হয়।

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...