Homeখবররাজ্যকলকাতায় ১৪-তে উঠল পারদ, সপ্তাহ ঘুরলে আরও উপরে!

কলকাতায় ১৪-তে উঠল পারদ, সপ্তাহ ঘুরলে আরও উপরে!

প্রকাশিত

কলকাতা: শনিবার প্রায় ১ ডিগ্রি সেলসিয়াস উপরে উঠল কলকাতার পারদ। আবহাওয়াবিদদের অনুমান, সপ্তাহ ঘুরলেই ২০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছাতে পারে কলকাতার তাপমাত্রার পারদ।

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুসারে, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৩ ডিগ্রি সেলসিয়াস। আজ সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।

হাওয়া অফিসের পূর্বাভাস, নেতাজি জয়ন্তী, কিংবা প্রজাতন্ত্র দিবস এবং সরস্বতী পুজোয় চেনা শীতের দেখা মিলবে না বলেই মনে করা হচ্ছে। দক্ষিণবঙ্গে শীতের মেয়াদ খুব বড়োজোর ২৩ জানুয়ারি পর্যন্ত। ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন এবং ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উষ্ণ থাকবে। এমনটাই পূর্বাভাস হাওয়া অফিসের। অর্থাৎ, আগামী সপ্তাহ থেকে হাওয়া বদল। কার্যত উধাও হবে শীত। হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘন্টায় শীতের আমেজ কিছুটা বজায় থাকলেও রবিবার থেকে পারদ চড়বে। পরবর্তী তিন চার দিনে অন্তত ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে।

রবিবার থেকে ধাপে ধাপে বাড়বে তাপমাত্রা। ২৬ জানুয়ারির মধ্যে কলকাতার পারদ ২০ ডিগ্রি ছুঁতে পারে বলে অনুমান। কারণ হিসাবে হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২০ জানুয়ারি উত্তরপশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করতে চলেছে। সেই সঙ্গে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে বিপরীত ঘূর্ণাবর্ত। এই ঝঞ্ঝা এবং ঘূর্ণাবর্তের প্রভাবে কার্যত আটকে যাবে উত্তুরে হাওয়া। বরং রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করবে। যে কারণে উধাও হবে শীতের আমেজ। সকাল-সন্ধ্যে শীতের আমেজ থাকলেও দিনের বেলায় শীতের আমেজ ধীরে ধীরে কমে যাবে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস জানান, আগামী সপ্তাহে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ থেকে ১৯ ডিগ্রিতে পৌঁছে যাবে। তবে শীত একেবারে বিদায় নিচ্ছে না। পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে ফের শীতের আমেজ ফিরবে। দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টির সম্ভাবনা নেই।

তবে উত্তরবঙ্গ এখনও ঠান্ডায় কাঁপছে। উত্তরবঙ্গে আরও তিন দিন শীতের আমেজ থাকবে। শুক্রবার দার্জিলিং ও কালিম্পংয়ের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২-৬ ডিগ্রির ঘরে। জলপাইগুড়ি ও কোচবিহারের সর্বনিম্ন তাপমাত্রাও ছিল ১০ ডিগ্রির নীচে। অন্যদিকে, আসানসোল, বাঁকুড়া, বিষ্ণুপুর, বর্ধমান ও পুরুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির আশপাশেই ঘোরাফেরা করেছে।

আরও পড়ুন: জোড়াফুলে ফিরছেন হিরণ! তৃণমূল অফিসে বসা ছবি ভাইরাল হতেই মুখ খুললেন বিজেপি বিধায়ক

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...