Homeখবরদেশরাষ্ট্রপতির ভাষণে শুরু, এ বারের বাজেট অধিবেশনে ৩৬টি বিল আনতে পারে কেন্দ্র

রাষ্ট্রপতির ভাষণে শুরু, এ বারের বাজেট অধিবেশনে ৩৬টি বিল আনতে পারে কেন্দ্র

প্রকাশিত

নয়াদিল্লি: মঙ্গলবার (৩১ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। শুরু হবে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণ দিয়ে। তিনি যৌথ ভাবে উভয় কক্ষে ভাষণ দেবেন। কেন্দ্রীয় সরকারও একই দিনে নিজের অর্থনৈতিক সমীক্ষা পেশ করবে। ১ ফেব্রুয়ারি পেশ করা হবে সাধারণ বাজেট। সেই বাজেটের ইঙ্গিত দিতে পারে এই অর্থনৈতিক সমীক্ষা রিপোর্ট।

জানা গিয়েছে, নতুন সংসদ ভবন প্রায় প্রস্তুত হয়ে গেলেও এ বারের অধিবেশনের বৈঠকগুলো হবে পুরনো সংসদ ভবনে। নতুন ভবনে সংসদের পরবর্তী বৈঠক হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আগামী বছর লোকসভা ভোট। ফলে এটাই হবে বর্তমান সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। এমতাবস্থায় সরকার এই বাজেটে কিছু গুরুত্বপূর্ণ ঘোষণাও করতে পারে। পাশাপাশি প্রায় ২৭ দিন ধরে চলা এই অধিবেশনে সরকার নিজের যাবতীয় কাজ সেরে ফেলতে পারে, যেগুলি ইতিমধ্যেই ঘোষণা করেছে। এর মধ্যে ভারতের উচ্চশিক্ষা কমিশন-সহ নির্বাচনী সংস্কারের বেশ কয়েকটি বিল অন্তর্ভুক্ত থাকতে পারে।

সূত্রের খবর, সরকারের পক্ষ থেকে মোট ৩৬টি বিল আনার সম্ভাবনা রয়েছে। বিশেষ বিষয় হল সংসদের এই বাজেট অধিবেশন ৩১ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ৬ এপ্রিল পর্যন্ত। এর মধ্যে প্রায় এক মাস ছুটি থাকবে। প্রস্তাবিত তফসিল অনুযায়ী, বাজেট অধিবেশনের প্রথম পর্ব চলবে ৩১ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। দ্বিতীয় অধিবেশন ১৩ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত চলবে। প্রায় ৬৬ দিনের এই পুরো অধিবেশনে মোট ২৭টি বৈঠক হবে।

বিশেষজ্ঞদের ধারণা, দেশের বড়ো অংশের মধ্যবিত্তকে স্বস্তি দেওয়ার জন্য আয়কর স্ল্যাব পরিবর্তন করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। গ্রামীণ কর্মসংস্থান, স্থানীয় উৎপাদন শিল্পের জন্য আর্থিক বরাদ্দ বাড়াতে পারে কেন্দ্র।

আরও পড়ুন: বাংলা বইমেলা দিল্লিতে হবে, কলকাতা বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণা মুখ্যমন্ত্রীর

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...