Homeখবরদেশবাজেট ২০২৩: আয়কর ব্যাপক স্বস্তি, পরিকাঠামো ও কর্মসংস্থানে বড়ো পদক্ষেপ কেন্দ্রের

বাজেট ২০২৩: আয়কর ব্যাপক স্বস্তি, পরিকাঠামো ও কর্মসংস্থানে বড়ো পদক্ষেপ কেন্দ্রের

প্রকাশিত

নয়াদিল্লি: আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে ২০২৩-২৪ কেন্দ্রীয় বাজেটে (Union Budget 2023-24) বড়ো ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitharaman)। এর মধ্যে পরিকাঠামো এবং কৃষি খাতে বিশাল মূলধন ব্যয় এবং মধ্যবিত্তের জন্য স্বস্তির জন্য আয়করের স্ল্যাবগুলির পুনর্নির্মাণ অন্যতম।

অগ্রাধিকার ৭টি ক্ষেত্রে

২০২৪ লোকসভা ভোটের আগে নরেন্দ্র মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেটে অগ্রাধিকারের তালিকায় রাখা হয়েছে সাতটি ক্ষেত্রকে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, এগুলি হল “দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, পরিকাঠামো এবং বিনিয়োগ, সম্ভাবনা, কৃষি বৃদ্ধি, যুব শক্তি এবং আর্থিক ক্ষেত্র”।

বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী বলেন, আগামী অর্থবছরে, মূলধন বিনিয়োগের পরিধি ৩৩ শতাংশ বাড়িয়ে ১০ লক্ষ কোটি টাকায় উন্নীত করা হবে, যা হবে ২০২৩-২৪ অর্থবছরে জিডিপির ৩.৩ শতাংশ।

ব্যাপক স্বস্তি আয়করে

আয়করে ব্যাপক ছাড়ের ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেন, নতুন কর কাঠামোয় (new income tax regime) আয়কর আইনের ধারা ৮৭এ-র অধীনে রিবেট ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়েছে। পাশাপাশি, মৌলিক ছাড়ের সীমা (Basic exemption limit) ২.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩ লক্ষ টাকা করা হয়েছে। ৩-৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ৫ শতাংশ আয়কর। ৬-৯ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ১০ শতাংশ আয়কর। কারও বছরে ৯ লক্ষ টাকা পর্যন্ত আয় হলে ৪৫ হাজার টাকা আয়কর দিতে হবে। যা আগের তুলনায় ২৫ শতাংশ কম। যাঁর ১৫ লক্ষ টাকা বাৎসরিক আয় তাঁকে দেড় লক্ষ টাকা কর দিতে হবে। আগে দিতে হতো ১ লক্ষ ৮৭ হাজার টাকা। বছরে আয় যদি ১৫ লক্ষ টাকার বেশি হয় তা হলে ৩০ শতাংশ হারে দিতে হবে কর।

বাড়ল ঊর্ধ্বসীমা ও ব্যয়

প্রবীণ নাগরিকদের জন্যও একটি বড়ো পদক্ষেপ নেওয়া হয়েছে এ বারের বাজেটে। মান্থলি ইনকাম স্কিম (MIS) এবং সিনিয়র সিটিজেনস সেভিং স্কিমের (SCSS) জন্য বিনিয়োগের ঊর্ধ্বসীমাও বাড়ানো হয়েছে।

কৃষি ঋণের লক্ষ্যমাত্রা ২০ লক্ষ কোটিতে উন্নীত করা হয়েছে। পাশাপাশি অন্য একটি জনপ্রিয় প্রকল্প প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য বরাদ্দ ৬৬ শতাংশ বেড়ে ৭৯,০০০ কোটিতে উন্নীত হয়েছে।

রেলের জন্য, ২.৪ লক্ষ কোটির ব্যয় ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। যা প্রায় এক দশকের মধ্যে সর্বোচ্চ এবং গত বছরের বাজেটের চারগুণ। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের শেষ বছরের সঙ্গে তুলনা করে তিনি বলেন, “এটি ২০১৩-১৪ সালের ব্যয়ে বরাদ্দের প্রায় ন’গুণ”।

সাম্প্রতিকতম

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...