Homeখবরবিদেশইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

প্রকাশিত

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র ব্যবহারের উপর বিশ্বব্যাপী নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইউক্রেনের বাহিনীর বিরুদ্ধে বিষাক্ত গ্যাস ব্যবহার করছে রাশিয়া।

আমেরিকার অভিযোগ, ‘যুদ্ধের একটি পদ্ধতি হিসাবে’ রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এক বিবৃতিতে বলেছে, রাশিয়া ইউক্রেনীয় সেনাদের উপরে প্রথম বিশ্বযুদ্ধের সময় ব্যাপক ভাবে ব্যবহৃত ক্লোরোপিক্রিন নামে একটি ‘শ্বাসরোধকারী এজেন্ট’ এবং কাঁদানে গ্যাস ব্যবহার করছে।

বলে রাখা ভালো, রাসায়নিক অস্ত্র কনভেনশনের অধীনে যুদ্ধে এই গ্যাসগুলির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। রাশিয়া-সহ বিশ্বের ১৫০টিরও বেশি দেশ এই চুক্তিতে স্বাক্ষর করেছিল। তবে, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের রাসায়নিকের ব্যবহার একটি বিচ্ছিন্ন ঘটনা নয়। ইউক্রেনের সেনাবাহিনীকে তাদের একটি সুরক্ষিত অবস্থান থেকে সরিয়ে দিয়ে ফয়দা তোলার জন্যই রাশিয়ার তরফে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে। অর্থাৎ পরিকল্পনা করেই এই কাজটি করা হয়েছে বলে দাবি আমেরিকার।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট আরও জানিয়েছে, এ ব্যাপারে নিজের মতো করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। রাশিয়াকে রাসায়নিক এবং জৈবিক অস্ত্র সরবরাহের সঙ্গে যুক্ত এমন তিনটি সংস্থার উপর নিষেধাজ্ঞা চাপাবে তারা।

অন্যদিকে, আমেরিকার এই অভিযোগ ওঠামাত্রই অস্বীকার করেছে রাশিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ টেলিগ্রাম মেসেজিং অ্যাপের একটি পোস্টে লেখেন, এ ধরনের অভিযোগ ‘জঘন্য এবং অপ্রমাণিত’।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, রাশিয়া এই চুক্তি মেনে চলতে বদ্ধপরিকর। তাঁর কথায়, “এই ধরনের বিবৃতি (আমেরিকার) একেবারেই ভিত্তিহীন…এ ব্যাপারে আন্তর্জাতিক আইন মেনে চলে রাশিয়া।”

প্রসঙ্গত, ২০২২ সালে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হয়। তার পর থেকে যুদ্ধক্ষেত্রে রাসায়নিক ব্যবহারের অভিযোগ নিয়ে বারবার সরব হয়েছে ইউক্রেন। গত ফেবরুয়ারি মাসে রুশ বাহিনীর দ্বারা সন্দেহজনক রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রায় ২৫০টি ঘটনা রিপোর্ট করা হয়। যা ২০২৩ সালের মার্চের থেকে প্রায় পাঁচগুণ বেশি!

আরও পডুন: এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সাম্প্রতিকতম

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্সের জের, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা: কার গাফিলতি? উঠে আসছে একাধিক প্রশ্ন

সোমবার সকালে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের মর্মান্তিক দুর্ঘটনায় কার গাফিলতি তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। রাঙাপানি...

আরও পড়ুন

ইভিএম নিয়ে অভিযোগ মমতা থেকে মাস্কের, কী ভাবে ভোট হবে আমেরিকায়

ভো‌‌টের মরশুম মানেই চর্চায় থাকে ইলেকট্রনিক ভোটিং মেশিন অর্থাৎ ইভিএম। বিশেষ করে ভোট মিটলেই...

কুয়েতে অগ্নিকাণ্ডে ৪৫ মৃত্যু, উপসাগরীয় দেশগুলিতে কেন কাজের সন্ধানে যান ভারতীয় শ্রমিকরা?

কুয়েতে অগ্নিকাণ্ডে ৪৫ মৃত্যু। ভারত ও উপসাগরীয় সহযোগিতা পরিষদের (GCC) দেশগুলির মধ্যে পুরনো সম্পর্ক রয়েছে। GCC-তে রয়েছে ছয়টি দেশ: সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), ওমান, বাহরাইন, কাতার এবং কুয়েত। এই দেশগুলিতে বিপুল সংখ্যক ভারতীয় কর্মসংস্থানের জন্য যান।

কুয়েতে অগ্নিকাণ্ডে এক বাঙালির মৃত্যু, মৃত ভারতীয়ের সংখ্যা বেড়ে ৪৫

কুয়েতের  ম্যানগাফ এলাকায় একটি বহুতল আবাসনে বিধ্বংসী অগ্নিকাণ্ডে মর্মান্তিকভাবে ৪৫ জন ভারতীয় নাগরিকের মৃত্যু...