Homeখবররাজ্যআরও নামল তাপমাত্রার পারদ, আগামী কয়েক দিন কেমন থাকবে আবহাওয়া

আরও নামল তাপমাত্রার পারদ, আগামী কয়েক দিন কেমন থাকবে আবহাওয়া

প্রকাশিত

কলকাতা: জানুয়ারির শেষ দিক থেকেই পারদের ওঠাপড়ার জন্য শীতের চেনা আমেজ উধাও। শীতকালেও শীতের আমেজ না মেলার নেপথ্যে দায়ী পশ্চিমি ঝঞ্ঝা। এতে বাধা পেয়েছে উত্তুরে হাওয়া। তবে এখন আবার ঢুকছে উত্তুরে হাওয়া। ফিরেছে শীতের আমেজ। তাই বলে কনকনে ঠান্ডার সম্ভাবনা নেই বললেই চলে।

শেষলগ্নে শীতের আমেজ টের পাচ্ছেন রাজ্যবাসী। পূর্বাভাস মতোই আরও নামল তাপমাত্রার পারদ। যেন বিদায়বেলায় আবার ঝোড়ো ইনিংস খেলছে শীত! ফের এক বার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছে ১৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

কয়েকদিন ধরেই স্বাভাবিকের থেকে বেশি শহরের তাপমাত্রা। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, শুক্রবার কলকাতার তাপমাত্রা কমেছে আরও। এ দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। যেখানে, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী এক সপ্তাহ ধরে দিন ও রাতের তাপমাত্রার মধ্যে ফারাক কমবে। এই সময়ের মধ্যে শহরের তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে আসতে পারে। ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শহরের তাপমাত্রা নিম্নগামীই থাকবে। ৭, ৮ এবং ৯ ফেব্রুয়ারি তা ঊর্ধ্বগামী হবে। ১০, ১১ ফের তা ফের নিম্নগামী হবে। অর্থাৎ, আগামী কয়েক দিনে তাপমাত্রার এমন ওঠানামা চলতে থাকবে। তবে ১৪ তারিখ থেকে আর পারদ পতনের তেমন কোনো সম্ভাবনা নেই।

দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও যথেষ্ট নেমেছে পারদ। আচমকা ভোলবদল ঘটেছে আবহাওয়ার। ও দিকে, রবিবার পর্যন্ত পারদ পতনের পূর্বাভাস রয়েছে পার্বত্য ও সমতল, তরাই এবং ডুয়ার্সেও। আগামী চার-পাঁচ দিন শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। তবে দার্জিলিং এবং কালিম্পং জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি তুষারপাতের সম্ভাবনাও রয়েছে কোথাও কোথাও।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের পরিমণ্ডলে উত্তর-পশ্চিম হাওয়া ঢুকতে শুরু করেছে। সেইসঙ্গে বঙ্গোপসাগরের উপর যে উচ্চচাপ বলয় (যে উচ্চচাপ বলয়ের কারণে দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়ছিল) ছিল, তাও কেটে গিয়েছে। এখন যেহেতু কোনো জলীয় বাষ্প নেই, তাই গরম-গরম ভাব কিছুটা কেটে গিয়েছে। এর ফলেই নেমেছে তাপমাত্রার পারদ।

খবর অনলাইনে অন্য় খবর পড়ুন এখানে ক্লিক করে খবর অনলাইন।

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...