Homeখবরদেশবিবিসি তথ্যচিত্র বিতর্ক: মানুষ এখনও ডকুমেন্টারি দেখছে, কেন্দ্রকে নোটিশ পাঠিয়ে বলল সুপ্রিম...

বিবিসি তথ্যচিত্র বিতর্ক: মানুষ এখনও ডকুমেন্টারি দেখছে, কেন্দ্রকে নোটিশ পাঠিয়ে বলল সুপ্রিম কোর্ট

প্রকাশিত

নয়াদিল্লি: গুজরাত দাঙ্গা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর নির্মিত বিবিসি-র তথ্যচিত্র নিষিদ্ধ (BBC Documentary Ban) করেছে কেন্দ্রীয় সরকার। সেই নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে আবেদন দায়ের হয় সুপ্রিম কোর্টে। শুক্রবার সেই মামলার শুনানিতে কেন্দ্রকে নোটিশ পাঠিয়ে সুপ্রিম কোর্ট বলল, এখনও ডকুমেন্টারি দেখছে মানুষ।

কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

২০০২ সালের গুজরাত দাঙ্গা নিয়ে বিবিসি-র ডকুমেন্টারি নিষিদ্ধ করার বিষয়ে সুপ্রিম কোর্টে গিয়েছেন সিনিয়র সাংবাদিক এন রাম, তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র, আইনজীবী প্রশান্ত ভূষণ এবং এমএল শর্মা। সেই আবেদনের ভিত্তিতে শুক্রবার কেন্দ্রের উদ্দেশে নোটিশ জারি করল আদালত।

আবেদনকারীদের পক্ষে উপস্থিত হয়ে আইনজীবী সিইউ সিং টুইটার থেকে লিঙ্কটি সরানোর কথা উল্লেখ করেন। এ বিষয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং এমএম সুন্দরেশের একটি বেঞ্চ বলে, “আমরা সরকারকে এ সংক্রান্ত আদেশ দাখিল করতে বলছি”।

বিচারপতি সঞ্জীব খান্না আবেদনকারীদের আইনজীবীর উদ্দেশে প্রশ্ন করেন, ‘আপনি কেন এর জন্য হাইকোর্টে যাননি’? জবাবে সিইউ সিং আদালতকে বলেন, সরকারকে এই ধরনের ক্ষমতা দেওয়ার আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা স্থগিত রয়েছে।

প্রত্যুত্তরে বেঞ্চ বলে, “ঠিক আছে, আমরা নোটিশ দিচ্ছি। এপ্রিলে এ বিষয়ে শুনানি হবে”।

মানুষ এখনও ডকুমেন্টারি দেখছে

তাৎপর্যপূর্ণ ভাবে, আদালতের কাছে এই মামলার দ্রুত শুনানির দাবি করেছিলেন সিইউ সিং। কারণ হিসেবে তিনি বলেন,তথ্যচিত্রটি দেখানোর জন্য আয়োজকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ব্যাপারে বেঞ্চ বলে, “এটা একটা পৃথক বিষয়। মানুষ এখনও ডকুমেন্টারি দেখছে”।

বিবিসি তথ্যচিত্র বিতর্ক

‘দ্য মোদী কোয়েশ্চেন’ নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিল কেন্দ্রীয় সরকার। দু’দশক আগে গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর জমানায় গোধরা-কাণ্ড এবং তার পরবর্তী সাম্প্রদায়িক হিংসার কথা তুলে ধরা হয়েছে এক ঘণ্টার ওই তথ্যচিত্রে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে বিবিসি-র ওই তথ্যচিত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একদিকে যেখানে জেএনইউ-তে এই ডকুমেন্টারি দেখানোর ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে, সেখানে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে এই ডকুমেন্টারি প্রদর্শিত হওয়ার পর দায়ের হয়েছে অভিযোগ।

ভারতে ডকুমেন্টারি নিষিদ্ধ করে, ইউটিউব ভিডিও এবং টুইটারে শেয়ার করা লিঙ্ক ব্লক করার নির্দেশ দেওয়া হয় কেন্দ্রের তরফে। ইউটিউব ভিডিও এবং টুইটার পোস্টগুলি সরাতে সরকারের এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করে বিরোধী দলগুলি। এটাকে ‘সেন্সরশিপ’ আখ্যা দেয় তারা।

আরও পড়ুন: আবারও দাম বাড়ল আমুল দুধের, জানুন কত

সাম্প্রতিকতম

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...