Homeখবরবাংলাদেশশহিদ মিনারে সেন্ট জেভিয়ার্সের একুশে পালন

শহিদ মিনারে সেন্ট জেভিয়ার্সের একুশে পালন

প্রকাশিত

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ, ও তাদের প্রাক্তনী সংসদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে হল একুশের শ্রদ্ধা নিবেদন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে শুক্রবার সকালে প্রতীকি মশালযাত্রা, “সংযোগ ২০২৩” এর সূচনা হল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং উদ্বোধক সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতার অধ্যক্ষ রেভ. ফাদার ড. ডমিনিক স্যাভিও। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. মশিউর রহমান, উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এবং বাংলাদেশের এপেক্স গ্রুপের কর্ণধার ও একই সঙ্গে সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী সইদ মনজুর ইলাহি।

এছাড়াও ছিলেন ফিরদৌসুল হাসান, সম্পাদক, সেন্ট জেভিয়ার্স কলেজ প্রাক্তনী সংসদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও প্রাক্তনীবৃন্দ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাঁর ভাষণে যেমন ভারত-বাংলাদেশ মৈত্রী সুদৃঢ় করার এই ঐকান্তিক প্রয়াসকে সাধুবাদ জানান, তেমনই সেন্ট জেভিয়ার্সের অধ্যক্ষ তুলে ধরেন মাতৃভাষার গুরুত্ব এবং তাকে আন্তর্জাতিক পর্যায়ে উত্তরণে বাংলাদেশের অবদানকে।
শ্রদ্ধা জানানো হয় “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি” গানের রচয়িতা ভাষা সৈনিক প্রয়াত আব্দুল গফফর চৌধুরীকে। এরই মাঝে সেন্ট জেভিয়ার্সের ছাত্রছাত্রী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংসদ কর্তৃক পরিবেশিত হয় বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান। যে প্রতীকি মশাল শহীদ মিনারের পাদদেশে প্রজ্জ্বলনের মাধ্যমে “সংযোগ ২০২৩” র সূচনা হল, তা ২১ ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ প্রাঙ্গণে সমাপ্তি অনুষ্ঠানে রাখা হবে। অনুষ্ঠানের শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন ‘সংযোগ’-এর উপদেষ্টা দীপন দাস।

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

প্রথম বাংলাদেশী মহিলা হিসাবে সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেলেন অভিনেত্রী বাঁধন

র আগে বাংলাদেশের কোনও মহিলা এই অধিকার পাননি, মানে পূর্ণ অভিভাবকের স্বীকৃতি পাননি। সেই স্বীকৃতিই পেলেন বাঁধন। অভিনেত্রীর মুখে এখন চওড়া হাসি।

‘বয়কট ইন্ডিয়া’ জাঁকিয়ে বসছে বাংলাদেশে, শিকড় কোথায়

'বয়কট ইন্ডিয়া'। কয়েক মাস ধরেই এই ডাক তুলেছে বাংলাদেশের একটি মহল। চতুর্থ বারের জন্য...

বাংলাদেশের কুর্সিতে ফের শেখ হাসিনা

ঢাকা: বাংলাদেশের জাতীয় নির্বাচনে জয়ী হলেন শেখ হাসিনা। ফের বিপুল সমর্থন নিয়ে সরকার গঠনের...