Homeখবররাজ্যস্বাস্থ্যসাথী কার্ডে বাড়ল হাসপাতালে খরচের ঊর্ধ্বসীমা, জানুন কত থেকে কত হল

স্বাস্থ্যসাথী কার্ডে বাড়ল হাসপাতালে খরচের ঊর্ধ্বসীমা, জানুন কত থেকে কত হল

প্রকাশিত

কলকাতা: এক ধাক্কায় বাড়ল স্বাস্থ্যসাথীর বরাদ্দ। এ বার থেকে স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে দামি ওষুধ, পরীক্ষা-নিরীক্ষার খরচের জন্য বরাদ্দ ৫ গুণ বাড়ানো হয়েছে।

নির্দিষ্ট প্যাকেজের আওতায় না-থাকা ওষুধপত্র ও ডায়াগনস্টিক পরীক্ষার জন্য এর আগে যে টাকা বরাদ্দ ছিল, তাতে স্বাস্থ্যসাথীর অধীনে থাকা বড় বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে রোগীদের। এ বার সেই খরচ একেবারে পাঁচ গুণ বৃদ্ধির প্রস্তাবে ছাড়পত্র দিল রাজ্য সরকার। স্বাস্থ্য দফতরের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, এ বার থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত খরচ বহন করবে স্বাস্থ্যসাথী কার্ড। এতদিন, যে টাকার অঙ্ক ছিল ৫ হাজার। পাশাপাশি, এ বার থেকে সহজেই স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে কেনা যাবে, পেসমেকার, স্টেন্ট-জাতীয় যন্ত্রাংশ। 

এই পরিষেবা সমস্ত হাসপাতালে পাওয়া যাবে না। রাজ্যের ৩০টি এনএবিএইচ (ন্যাশনাল অ্যাক্রেডিটেশন বোর্ড ফর হসপিটালস অ্যান্ড হেল্‌থ কেয়ার প্রোভাইডার) স্বীকৃতিপ্রাপ্ত হাসপাতালেই এই সুবিধা পাওয়া যাবে। এই ৩০টি হাসপাতালের তালিকায় কলকাতার বিভিন্ন বড় হাসপাতালের পাশাপাশি শহরতলির একাধিক হাসপাতাল ও নার্সিংহোমও রয়েছে।

বিভিন্ন বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোম মাঝেমধ্যেই বিলে কারচুপি বা ভুয়ো বিল পেশ করে টাকা নিচ্ছে বলে স্বাস্থ্যকর্তাদের পর্যবেক্ষণ। ভুয়ো বিল আটকাতেও কড়া পদক্ষেপ নিচ্ছে সরকার। বিলের ৩০ শতাংশের ‘র‍্যান্ডম অডিট’ হবে। এর জন্য ২০০ জন চিকিৎসককে নিয়ে দল গড়া হয়েছে। সাধারণত বিলগুলি প্রথমে পরীক্ষা করে ‘টিপিএ’ বা তৃতীয় পক্ষ। এই প্রক্রিয়া চলাকালীন গড়মিল দেখা দিলে যে-টাকা দেওয়া হয়েছিল, সংশ্লিষ্ট হাসপাতালকে তা ফেরত দিতে হবে। যে-টিপিএ সংস্থা গরমিলযুক্ত বিলে ছাড়পত্র দেবে, সমান অঙ্কের জরিমানা করা হবে তাদেরও।

পাশাপাশি, রাজ্য সরকারের তরফে মুর্শিদাবাদ ও মালদায় কেবলমাত্র জরুরি কোনো পরিস্থিতিতেই স্বাস্থ্যসাথীর অধীনে অর্থোপেডিক অস্ত্রোপচার করার নির্দেশ দেওয়া হয়েছে। দুই জেলাতেই বেসপকারি হাসপাতালগুলিতে যেন স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে সাধারণ অর্থোপেডিকের অস্ত্রোপচার না করা হয়, তার দিকে নজর দিতে বলা হয়েছে। দুই জেলারই মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের এই সংক্রান্ত রিপোর্ট রাজ্য় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: অমর একুশে: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের শ্রদ্ধা কলকাতা জুড়ে

সাম্প্রতিকতম

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেলেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

২০২৫-এর মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু, ২৪-এর ফল প্রকাশ করে জানিয়ে দিল পর্ষদ

এ বছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পাশের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৬.৩১ শতাংশ।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...