Homeরাজ্যদঃ ২৪ পরগনাড্রোনের মাধ্যমে চাষের জমিতে সারপ্রয়োগ, কৃষিতে আরেক বিপ্লব এল সুন্দরবনে

ড্রোনের মাধ্যমে চাষের জমিতে সারপ্রয়োগ, কৃষিতে আরেক বিপ্লব এল সুন্দরবনে

প্রকাশিত

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, নিমপীঠ: চাষের কাজে এ বার ড্রোনের ব্যবহার করে কৃষি কাজে কার্যত আরেক বিপ্লব এল সুন্দরবনে। বিশাল মাপের ড্রোনের সাহায্য চাষের জমিতে এ বার সার প্রয়োগ। সুন্দরবনের কৃষকদের কম সময় খরচ করে এবং অর্থ সাশ্রয় করে কী ভাবে চাষকে আরও উন্নত এবং উন্নততর করা যায় সে দিকে এগিয়ে এল ভারত সরকারের কৃষি অনুসন্ধান পরিষদ।

ড্রোনের মাধ্যমে জমিতে সার ও কীটনাশক ছড়িয়ে চাষ করা তাই শুরু হল জয়নগর-২ ব্লকের নিমপীঠ শ্রীরামকৃষ্ণ আশ্রমের কৃষি বিজ্ঞান কেন্দ্রে। এই কেন্দ্রের উদ্যোগে ড্রোনের মাধ্যমে জমিতে রাসায়নিক সার জৈব কীটনাশক প্রয়োগের কাজ তাই শুরু হল। কেন্দ্রীয় সরকারের কৃষি অনুসন্ধান পরিষদ দেশের নির্দিষ্ট কয়েকটি কৃষিবিজ্ঞান কেন্দ্রে পরীক্ষামূলক ভাবে অত্যাধুনিক প্রযুক্তিতে ড্রোনের মাধ্যমে কৃষি জমিতে রাসায়নিক সার এবং কীটনাশক প্রয়োগের পরিকল্পনা গ্রহণ করেছে। আর এই পরিষেবা পাচ্ছে পশ্চিমবঙ্গের পাঁচটি কৃষি বিজ্ঞান কেন্দ্রে। তার মধ্যে অন্যতম নিমপীঠ কৃষি বিজ্ঞান কেন্দ্র।

নিমপীঠ কৃষি বিজ্ঞান কেন্দ্রের এই পরিষেবা পৌঁছোচ্ছে সুন্দরবনের বিভিন্ন ব্লকের মধ্যে জয়নগর-১ ও ২ ব্লক মথুরাপুর ২, পাথরপ্রতিমা, সাগর, নামখানা, কুলতলি-সহ সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা। চাষিরা এই ড্রোন প্রযুক্তির মাধ্যমে তাদের জমিতে রাসায়নিক সার এবং কীটনাশক প্রয়োগের সুবিধা পাবেন বলে জানানো হল নিমপীঠ কৃষিবিজ্ঞান কেন্দ্রে পক্ষ থেকে।

drone 2

এ বিষয়ে নিমপীঠ কৃষিবিজ্ঞান কেন্দ্রের প্রধান বিজ্ঞানী চন্দনকুমার মণ্ডল বলেন, এতদিন এক একর জমিতে কীটনাশক বা রাসায়নিক সার ছড়াতে সময় লাগত ছয় থেকে আট ঘন্টা। আর এখন এই ড্রোনের মাধ্যমে মাত্র ৮ মিনিটে এক একর জমিতে কীটনাশক প্রয়োগ করা যাচ্ছে। এর ফলে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকার চাষীদের অর্থ এবং সময় বাঁচছে।

তিনি আরও বলেন, এটাতে মূলত সুন্দরবনের বিস্তীর্ণ এলাকার কৃষক যাঁরা আমাদের কাছে জানাচ্ছেন, তাঁদের আমরা প্রাথমিক ভাবে ন্যানো ইউরিয়ার স্প্রে ব্যবস্থা করছি। তবে এ বিষয়ে এক কৃষক জানান, “এত কম সময়ের মধ্যে এবং এই অত্যাধুনিক প্রযুক্তিতে জমিতে সার এবং কীটনাশক প্রয়োগ করতে পেরে আমরা খুশি”। আর এই ভাবে কমসময়ের মধ্যে চাষের জমিতে সার প্রয়োগ কৃষি কাজে সুন্দরনবনে বিপ্লব ঘটালে বলে মনে করছেন কৃষি বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ফের ঝড়বৃষ্টির ইঙ্গিত দক্ষিণবঙ্গে, কবে থেকে কোথায় কোথায় ঘনিয়ে আসছে দুর্যোগ

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।

‘উত্তপ্ত’ সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা, থমথমে এলাকা

কলকাতা: উত্তপ্ত সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা! শুক্রবার রাত থেকে ত্রিমোহিনী বাজার-সহ সন্দেশখালি থানা এলাকায় ১৪৪...

নিয়ম না মানার অভিযোগ, সুন্দরবনে এ বার প্লাস্টিক বন্ধের নির্দেশ জারি বন দফতরের

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: আবার সুন্দরবনে প্লাস্টিক বন্ধ করার নির্দেশ জারি করল বন দফতর।সুন্দরবন ব্যাঘ্র...