Homeখবরবিদেশচিনের সঙ্গে ভারতের সম্পর্ক কী কারণে 'অস্বাভাবিক', খোলসা করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

চিনের সঙ্গে ভারতের সম্পর্ক কী কারণে ‘অস্বাভাবিক’, খোলসা করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

প্রকাশিত

সমস্ত দেশের সঙ্গেই সামঞ্জস্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে এগিয়ে যেতে চায় ভারত। কিন্তু চিনের সঙ্গে ভারতের সম্পর্ক কী কারণে ‘অস্বাভাবিক’? সেটাই খোলসা করে জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

ডোমিনিকান প্রজাতন্ত্রে তাঁর প্রথম সরকারি সফরে সান্তো ডোমিঙ্গোতে পৌঁছেছেন এস জয়শঙ্কর। বেজিংয়ের সীমান্ত ব্যবস্থাপনা চুক্তি লঙ্ঘনের কারণেই চিনের সঙ্গে ভারতের সম্পর্ক কী কারণে ‘অস্বাভাবিক’ বলে দাবি করেন ভারতের বিদেশমন্ত্রী।

ডোমিনিকান রিপাবলিকের কূটনৈতিক স্কুলের কূটনৈতিক গোষ্ঠীর সদস্য এবং তরুণদের উদ্দেশে বক্তৃতা করার সময় তিনি শুক্রবার বলেন, এই অঞ্চল জুড়ে চিনের সংযোগ, যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার নাটকীয় প্রসার দেখেছে ভারত। একই সঙ্গে তিনি বলেন, পাকিস্তান অবশ্য আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের পরিপ্রেক্ষিতে এর ব্যতিক্রম।

ভারতের বিদেশমন্ত্রীর কথায়, “মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, রাশিয়া বা জাপান- যে কোনো দেশই হোক না কেন, আমরা নিশ্চিত করার চেষ্টা করছি যে এই সমস্ত সম্পর্ক একতরফা ভাবে যেন না এগোয়। সীমানা বিরোধ এবং বর্তমানে আমাদের সম্পর্কের অস্বাভাবিক প্রকৃতির কারণে চিন কিছুটা আলাদা একটা বিভাগে পড়ে। এটা তাদের সীমান্ত ব্যবস্থাপনা সংক্রান্ত চুক্তি লঙ্ঘনের ফলাফল”।

তিনি বলেন, সমান্তরাল সময়সীমায় চিন ও ভারতের উত্থানও এর প্রতিযোগিতামূলক দিক ছাড়া অন্য কিছু নয়। শেষ কয়েক বছর ধরে সীমান্ত ব্যবস্থাপনা চুক্তি লঙ্ঘন করে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চিনের বিপুল সংখ্যক সেনা মোতায়েন এবং তার আগ্রাসী আচরণের নিন্দা করে আসছে ভারত। চলতি সপ্তাহের শুরুতে, ভারত দৃঢ় ভাবে চিনকে জানিয়ে দিয়েছে, বেজিংয়ের তরফ থেকে সীমান্ত চুক্তি লঙ্ঘন দ্বিপাক্ষিক সম্পর্কের সম্পূর্ণ ভিত্তিকে “ক্ষয়” করেছে। সীমান্ত সম্পর্কিত সমস্ত সমস্যা বর্তমান চুক্তি অনুসারেই সমাধান করতে হবে।

প্রসঙ্গত, ২০২০ সালে পূর্ব লাদাখের গলওয়ান উপত্যকায় ভারত ও চিনের সেনার মধ্যে সংঘর্ষ হয়। দীর্ঘ ৪৫ বছর পর দু’দেশের সীমান্ত সংঘর্ষে সেনা মৃত্যু হয়। ভারতীয় তরফে কর্নেল-সহ ২০ জন এবং চিনের তরফে ৪৩ জন হতাহত বলে জানা যায়। ভারতের দাবি ছিল, চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখা না-মানার ফলেই লাদাখের পরিস্থিতি উত্তপ্ত হয়েছিল। চিনের অবশ্য পাল্টা দাবি ছিল, গোটা ঘটনার পিছনে ভারতের প্ররোচনা ছিল।

আরও পড়ুন: শনিবার থেকে শুরু ঝড়-বৃষ্টির দাপট, রাজ্য জুড়ে একটানা দুর্যোগের পূর্বাভাস

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৩-২৪: নারিনের ব্যাটিং এবং হরষিত ও বরুণের বোলিংয়ের দৌলতে লখনউকে গুঁড়িয়ে দিল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৩৫-৬ (সুনীল নারিন ৮১, ফিল সল্ট ৩২, ...

অনুষ্ঠিত হল ‘নব রবি কিরণ’ ও ‘নব নালন্দা’ আয়োজিত সংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র চূড়ান্ত পর্ব

অজন্তা চৌধুরী   সারা বাংলা রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র ফাইনাল অনুষ্ঠিত হল গত ২...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

আরও পড়ুন

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...