Homeখবররাজ্য'পয়সার জন্য পড়াশোনা আটকাবে না', শিক্ষা দফতরে লেটার বক্স লাগানোর পরামর্শ মুখ্যমন্ত্রীর

‘পয়সার জন্য পড়াশোনা আটকাবে না’, শিক্ষা দফতরে লেটার বক্স লাগানোর পরামর্শ মুখ্যমন্ত্রীর

প্রকাশিত

কলকাতা: বৃহস্পতিবার রাজ্যের কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই ২০২৩ সালের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, আইসিএসই, আইএসসি, সিবিএসইর দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল বেরিয়েছে। এর সঙ্গে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা, আলিম, ফাজিল এবং হাই মাদ্রাসারও ফলাফল প্রকাশিত হয়েছে। রাজ্য জুড়ে বহু পড়ুয়া সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। এই কৃতী পড়ুয়াদের আগেও শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এ দিন একটি অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের সংবর্ধিত করলেন মুখ্যমন্ত্রী।

mamata 2

কৃতী ছাত্র-ছাত্রীদের সঙ্গে সঙ্গেই মুখ্যমন্ত্রী তাদের বাবা-মায়েদের, শিক্ষক-শিক্ষিকাদের অভিনন্দন জানিয়েছেন। ছাত্র-ছাত্রীদের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, “তোমরা আগামী দিনের বিশ্ববাংলার গৌরব। বিশ্বের গৌরব”। একই সঙ্গে তাঁর পরামর্শ, “এগিয়ে যাও। রাস্তাই রাস্তা দেখাবে। মন খারাপ করবে না। ডিপ্রেশনে ভুগবে না। হতাশা জীবনের সবচেয়ে বড় শত্রু। মনে করবে আমি পারব। আমি জয় করব। আমি দুর্বল হব না। আমি ভীরু হব না”।

mamata 3

মঞ্চে মমতা বলেন, ‘‘অনেক চিঠি পেয়েছি। সব পড়েওছি। আমি কাজ ফেলে রাখি না। ‘অর্থের অভাবে পড়াশোনা করতে পারছি না’ বলে চিঠি এসেছিল। সেই চিঠি মুখ্যসচিবের কাছে পৌঁছে দিয়েছি। টাকাপয়সার অভাবে এখানে কারও পড়াশোনার অসুবিধা হবে না।’’

mamata 5

পয়সার জন্য পড়াশোনার অভাব হবে না কারও বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ৫০ হাজার পড়ুয়াদের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড রয়েছে। ব্যবহার করতে পারে পড়ুয়ারা। বাবা-মা’কে গ্যারেন্টার হতে হবে না। রাজ্য সরকার গ্যারেন্টার। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে বলেন, “শিক্ষা দফতরে একটা লেটার বক্স করো। যারা কৃতী ছাত্রছাত্রী, দুস্থ, পড়াশোনার সুযোগ পাচ্ছে না পয়সার জন্য, তাঁরা ওই বক্সে আবেদনপত্র পৌঁছে দেবেন। আমাদের এমনিতেই অনেক স্কলারশিপ আছে। তা ছাড়াও উচ্চশিক্ষার জন্য প্রয়োজন হলে ওই বক্সে আবেদন পত্র জমা দিলে তোমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেবে। কার কী ব্যবস্থা নিলে যথাসময়ে আমাকে জানাবে। দেরি করবে না”।

mamata 4

প্রসঙ্গত, সরকারের তরফে কৃতীদের এ দিন একটি করে ব্যাগ উপহার দেওয়া হয়। সেই ব্যাগে ছিল বই, ল্যাপটপ, হাতঘড়ি, শংসাপত্র, পদক, আরও নানা রকম উপহার। ওই অনুষ্ঠানে স্টুডেন্টস ক্রেডিট কার্ড মোবাইল অ্যাপেরও উদ্বোধন করেন মমতা। যে অ্যাপের মাধ্যমে ছাত্রছাত্রীরা সরকারি শিক্ষাঋণ নিয়ে উচ্চশিক্ষার সুযোগ-সুবিধা নিতে পারবেন।

সাম্প্রতিকতম

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

২০২৫-এর মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু, ২৪-এর ফল প্রকাশ করে জানিয়ে দিল পর্ষদ

এ বছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পাশের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৬.৩১ শতাংশ।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...