Homeখবরবিদেশমরক্কো ভূমিকম্প: মৃতের সংখ্যা ২ হাজার ছাড়াল, এখনও চলছে উদ্ধারকাজ

মরক্কো ভূমিকম্প: মৃতের সংখ্যা ২ হাজার ছাড়াল, এখনও চলছে উদ্ধারকাজ

প্রকাশিত

শুক্রবার রাতে একটি শক্তিশালী ভূমিকম্পে তছনছ হয়ে গিয়েছে মরক্কো। এখনও পর্যন্ত ২০০০ জনেরও বেশি মানুষের মৃত্যু নিশ্চিত করেছে সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রক। এখনও অনেকেই নিখোঁজ। আবার অনেক আতঙ্কিত বাসিন্দা মাঝরাতে তাদের বাড়িঘর অন্যত্র চলে গিয়েছে। ঘর-বাড়ি হারিয়ে অনেকেই এই নিয়ে দ্বিতীয় রাত কাটিয়েছে খোলা আকাশের নীচেই।

উত্তর আমেরিকার ভূতত্ত্ব সর্বেক্ষণ বিভাগ জানিয়েছে, শুক্রবার রাত ১১টার একটু পরে ম্যারাকেশের ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে কম্পন অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল মাটি থেকে সাড়ে ১৮ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮।

মরক্কো ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২০০০

রাবাত, কাসাব্লাঙ্কা এবং এসসাউইরা উপকূলীয় শহরগুলিতেও শক্তিশালী কম্পন অনুভূত হয়। সেই জোরালো ভূমিকম্প আঘাত হানার পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে বিভিন্ন এলাকার একের পর এক বাড়ি। ভাঙা বাড়ির নীচে চাপা পড়ে মৃত্যু হয়েছে অনেকের। ধ্বংসস্তূপে এখনও অনেকের আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে। জোরকদমে চলছে উদ্ধারকাজ। বিশ্বের নানা প্রান্ত থেকে মরক্কোর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে।

রবিবার স্বরাষ্ট্র মন্ত্রকের আপডেট করা পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ভূমিকম্পে অন্তত ২০০০ জন মারা গেছে। মৃতদের অর্ধেকেরও বেশি আল-হাউজ এবং তারউদান্ত প্রদেশের। ওয়ারজাজেট, চিচাউয়া, আজিলাল এবং ইউসুফিয়া প্রদেশের পাশাপাশি ম্যারাকেশ, আগদির এবং কাসাব্লাঙ্কা এলাকায় মৃত্যুর রেকর্ড করেছে মন্ত্রক। ম্যারাকেশ মৃত্যুর সংখ্যা অনেক কম, তবে ইউনেস্কো-সুরক্ষিত পুরানো শহরটি যথেষ্ট ক্ষতির সম্মুখীন হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ঐতিহাসিক রেড ওয়াল।

মন্ত্রক জানিয়েছে, আরও দে়ড় হাজারের মতো মানুষ আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। যার মধ্যে অনেকেরই অবস্থা গুরুতর। ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু করেছে প্রশাসন। একই সঙ্গে আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

ক্ষয়ক্ষতির মরক্কোকে সহযোগিতা বিভিন্ন দেশের

খাদ্য ও জলের তীব্র সংকটও দেখা দিয়েছে। কারণ, বেশ কিছু জায়গায় পাহাড়ি রাস্তায় পাথর এবং অন্যান্য ধ্বংসাবশেষ ছড়িয়ে-ছিটিয়ে থাকায় জরুরি পরিষেবা পৌঁছানো কঠিন হয়ে পড়েছে। বিধ্বংসী ভূমিকম্পের জেরে ব্যাপক ধ্বংসযজ্ঞের পর ক্ষয়ক্ষতির বহর অনেক বেশি। রেড ক্রস সোসাইটির মতে, ভূমিকম্পের কারণে মরক্কোর এই ক্ষয়ক্ষতি পুনরুদ্ধার করতে কয়েক বছর সময় লাগতে পারে।

এমন পরিস্থিতিতে মরক্কোর দিকে সহযোগিতার হাত বাড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। ইতিমধ্যেই সাহায্য ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি, তুরস্ক, কাতার, ফ্রান্স, জার্মানি, ইজরায়েল, সংযুক্ত আরব আমিরশাহি, জর্ডন, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বহু দেশ থেকেও মরক্কোর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে।

মরক্কোয় এক শতাব্দীর সবচেয়ে তীব্র ভূমিকম্প

১৯৬০ সালে মরক্কোর আগাদির ভয়াবহ ভূমিকম্পে ১২,০০০-এর বেশি মানুষের মৃত্যু হয়। সেটাই হল মরক্কোর সবচেয়ে বিধ্বংসী ভূমিকম্প। তবে সেটির মাত্রা ছিল ৬.৭। শুক্রবারের ভূমিকম্পে রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮। এটাই গত এক শতাব্দী সময়কালে মরক্কোয় সবচেয়ে বেশি তীব্রতার ভূমিকম্প।

আরও পড়ুন: এশিয়া কাপ: হৃদয়ের চেষ্টা কাজে দিল না, আবার শ্রীলঙ্কার কাছে হার মানল বাংলাদেশ

সাম্প্রতিকতম

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ‘নিউজক্লিক’-এর প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থকে জামিনে মুক্তি দিল দিল্লির আদালত

খবর অনলাইন ডেস্ক: সুপ্রিম কোর্ট ‘নিউজক্লিক’-এর প্রতিষ্ঠাতা-সম্পাদক প্রবীর পুরকায়স্থের গ্রেফতার অবৈধ ঘোষণা করার পর...

ইন্ডিয়া জোট সরকার গঠন করলে বাইরে থেকে সমর্থন, কেন বললেন মমতা

পঞ্চম দফা ভোটের আগেই ইন্ডিয়া জোট নিয়ে দলের অবস্থান স্পষ্ট করলেন তৃণমূল নেত্রী। কেন তিনি মনে করছেন ইন্ডিয়া জোট সরকার গড়বে, তা আগেই স্পষ্ট করে দেন মমতা।

মুম্বইয়ে ভেঙে পড়া বিলবোর্ডের মালিক ধর্ষণে অভিযুক্ত, বিধানসভা ভোটেও লড়েছিলেন

মুম্বই: সোমবারের প্রবল ঝড়ে মুম্বইয়ের ঘাটকোপারে বিলবোর্ড ভেঙে ১৪ জনের মৃত্যুর দায়ে ভবেশ ভিন্ডের...

‘দেশের নিরাপত্তাকে উপেক্ষা করা যায় না’, ভারত-চিন সীমান্ত বিরোধ নিয়ে প্রতিক্রিয়া বিদেশমন্ত্রীর

নয়াদিল্লি: ভারতের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) চিনের বাহিনী মোতায়েনকে অস্বাভাবিক বলে বর্ণনা করলেন...

আরও পড়ুন

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...