Homeশিল্প-বাণিজ্যবাজেট ২০২৩: 'ডিজিটাল রুপি' নিয়ে বিশেষ প্রত্যাশা

বাজেট ২০২৩: ‘ডিজিটাল রুপি’ নিয়ে বিশেষ প্রত্যাশা

প্রকাশিত

নয়াদিল্লি: সারা বিশ্বের কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির পরিকল্পনাকে সামনে রেখেই ডিজিটাল কারেন্সি বা সিবিডিসি (CBDC) নিয়ে আগ্রহ দেখিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। সম্প্রতি, ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক পাইলট ‘ডিজিটাল রুপি’ (digital rupee) প্রকল্পও চালু করেছে। বর্তমান পাইলট প্রকল্প থেকে শিক্ষা ও অভিজ্ঞতার ভিত্তিতে প্রকল্পটিকে আরও প্রসারিত করা হতে পারে বলে জানা গিয়েছে।

অর্থের ভবিষ্যৎ

সিবিডিসি পাইলট প্রকল্প চালুর পর আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের সাম্প্রতিক মন্তব্যে স্পষ্ট, এই পদক্ষেপ বল জোগাতে পারে ‘ডিজিটাল রুপি’-কে। একটি সাম্প্রতিক ইভেন্টে তিনি বলেছিলেন, “কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির জারি করা ডিজিটাল মুদ্রাগুলি হল অর্থের ভবিষ্যৎ এবং এটি গ্রহণ করলে লজিস্টিক এবং মুদ্রণ খরচ বাঁচাতে সাহায্য করতে পারে”।

১ ফেব্রুয়ারি কেন্দ্রের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই আবহে শিল্প পর্যবেক্ষকরা ডিজিটাল রুপির বিষয়ে কিছু ঘোষণার প্রত্যাশা করছেন। তাঁদের মতে, এ বারের বাজেটে অন্যতম আলোচনার বিষয়গুলির মধ্যে একটি ডিজিটাল রুপি। সিবিডিসির জন্য অফলাইন, ক্রস-বর্ডার পেমেন্ট (cross-border payment) এবং ডিজিটাল সম্পদ ইকোসিস্টেম (digital asset ecosystem) সক্ষম করার ব্যবস্থা ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

কমবে ঝক্কিও

শেষ বার বাজেট অধিবেশনে বক্তৃতা করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছিলেন, “ডিজিটাল রুপি আরও দক্ষ এবং সস্তা মুদ্রা ব্যবস্থাপনা ব্যবস্থার দিকে নিয়ে যাবে”। এর ফলে দেশের টাকা ছাপার খরচ কমবে। কিন্তু টাকার উপর শীর্ষ ব্যাঙ্কের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে। এর ফলে নগদ বয়ে বেরানোর ঝক্কিও থাকবে না। প্রথাগত নগদের লেনদেনের উপর সরকারের নজরদারি যেমন কঠিন, তা কিন্তু এই লেনদেনে থাকবে না।

প্রসঙ্গত, রিজার্ভ ব্যাঙ্কের দাবি, ডিজিটাল রুপির ব্যবহারে নগদ ছাপানোর খরচ কমবে। পাশাপশি নগদে লেনদেনের উপর নজর রাখাও সহজ হবে। আমরা যে নোট লেনদেনের জন্য ব্যবহার করি তার ডিজিটাল রূপ এটা। এর জন্য ব্যবহারকারীর ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকা জরুরি নয়। এই টাকা ম্যানিব্যাগের বদলে থাকবে আপনার মোবাইলের ডিজিটাল ওয়ালেটে।

বাহামাস, সেন্ট কিটস, গ্রেনাডা, অ্যান্টিগার মতো কয়েকটি দেশে ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে ই-মুদ্রা। রাশিয়ায় পরীক্ষামূলক ব্যবহার শেষ হয়ে সবার ব্যবহারের জন্য চালু হওয়ার রাস্তা। চিনও তৈরি। বিশ্বের অন্যান্য দেশগুলিও এ নিয়ে ভাবনা চিন্তা করছে।

আরও পড়ুন: এ বার ভিডিও স্ট্যাটাস, নয়া ফিচার আনল হোয়াটসঅ্যাপ

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...