Homeশিল্প-বাণিজ্যরফতানিতে নিষেধাজ্ঞা, চাল চোরাচালান বেড়েই চলেছে ভারত-নেপাল সীমান্তে

রফতানিতে নিষেধাজ্ঞা, চাল চোরাচালান বেড়েই চলেছে ভারত-নেপাল সীমান্তে

প্রকাশিত

নিত্যদিন ভোরবেলায় একই ছবি। ভারত-নেপাল সীমান্তে অবস্থিত গ্রামগুলিতে তখনও কাকপক্ষী ডাকেনি। তবে শুরু হয়ে গিয়েছে বেআইনি কার্যকলাপ।

ঘটনায় প্রকাশ, কিছু স্থানীয় বাসিন্দা পায়ে হেঁটে বা ছোট যানবাহনে প্রতিবেশী দেশে চাল পাচারের জন্য রওনা দিচ্ছে ভোরসকালে। অল্পবয়সি বেকার যুবক-যুবতী, এমনকী কখনও কখনও বয়স্করাও স্থানীয় চোরাচালানকারীদের বাহক হিসাবে কাজ করছেন। সীমান্তের ওপারে নেপালি ব্যবসায়ীদের গুদামে এক কুইন্টাল চাল পৌঁছে দেওয়ার জন্য ৩০০ টাকা পর্যন্ত দেওয়া হচ্ছে। যত বেশি চাল পৌঁছে দেওয়া যাবে, ততই ভরবে পকেট।

পুলিশ সূত্র উদ্ধৃত করে ইকনোমিকস টাইমস-এর রিপোর্ট বলছে, লক্ষ্মীনগর, থুথিবাড়ি, নিচলৌল, পার্সা মালিক, বরগাদোয়া, ভগবানপুর, শ্যাম কাট, ফারেনিয়া, হার্দি ডালি এবং খানুয়া হল এমন কিছু গ্রাম যেখান থেকে নেপালে পাড়ি দেওয়া খুব সহজ। সেই রাস্তা দিয়েই চাল পাচার করা হয়।

চোরাচালানের কাজে যুক্ত এক ব্যক্তি সংবাদ মাধ্যমের কাছে বলেন, “নেপালি ব্যবসায়ীরা সীমান্তে ছোটো গুদাম তৈরি করেছেন। যেখানে আমরা চোরাচালান করা চাল মজুত করি। প্রতি সপ্তাহে গুদামগুলি খালি করা হয় এবং সংগ্রহ করা চাল একটি বড়ো গুদামে স্থানান্তরিত হয়।” এই কাজের বেশির ভাগটাই ভোরবেলায় হয় বলে জানান তিনি। তবে দুপুরের খাওয়াদাওয়ার পর থেকে রাত নামার আগেই চালের বস্তা অন্যত্র সরিয়ে ফেলা হয়। কারণ, এর পরে ধরা পড়ে যাওয়ার ঝুঁকি থেকে যায়। একেকটি বস্তায় অন্তত পক্ষে ১০ কেজি চাল বহন করা হয়।

সরকারি কর্তাদের মতে, সশস্ত্র সীমা বল বা এসএসবি এবং পুলিশ নেপালে পাচার করা ১১১.২ টনেরও বেশি চাল বাজেয়াপ্ত করেছে। এ ভাবে চোরাচালান বন্ধ করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হলেও ব্যাপক লাভের হাতছানিতে অবৈধ কাজ ক্রমশ বাড়ছে।

স্থানীয় চাল ব্যবসায়ীরা জানাচ্ছেন, অভ্যন্তরীণ সরবরাহ বাড়াতে এবং আসন্ন উৎসবের মরশুমে চালের খুচরো দাম নিয়ন্ত্রণে রাখতে জুলাই মাসে নন-বাসমতি সাদা চাল রফতানি নিষিদ্ধ করেছে ভারত সরকার। যে কারণে গত কয়েক মাসে নেপালে চালের দাম বেড়েছে।

নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগে নেপালে চাল রফতানি করতেন এমন ব্যবসায়ীরা জানাচ্ছেন, যে চাল এখানে ১৫-২০ টাকা প্রতি কেজি দামে বিক্রি হয়, সেটাই নেপালে গিয়ে হয়ে যায় ৭০ টাকা প্রতি কেজি। অর্থাৎ, সহজেই বোঝা যায় ব্যাপক লাভের হাতছানিতেই চোরাচালানের ঘটনা ক্রমশ বেড়েই চলেছে।

আরও পড়ুন: মালদায় ধানক্ষেতের পাশ থেকে মহিলার দেহ উদ্ধার, মুখ দগ্ধ অ্যাসিডে, শরীরে কাটাছেঁড়া, পাশে পড়ে গর্ভনিরোধক

সাম্প্রতিকতম

২০২৪-এ উচ্চশিক্ষার জন্য আমেরিকা যাওয়া ভারতীয়দের বড় অংশ পূর্বাঞ্চল থেকে: মার্কিন কনসাল

সম্প্রতি বেশ কয়েকজন ভারতীয় শিক্ষার্থী ভিসা সমস্যার কারণে আমেরিকা পৌঁছানোর পর ফেরত পাঠানো হয়েছে বলে খবর পাওয়া গেছে।

সিকিমে আটকে ১২০০ পর্যটক, আবহাওয়া অনুকূল হলে বিমানে উদ্ধারের পরিকল্পনা

সিকিমের পরিস্থিতির কারণে ১০ নম্বর জাতীয় সড়ক বিপর্যস্ত হয়েছে। এই পরিস্থিতিতে পর্যটকদের যাতায়াতের জন্য বিকল্প পথ নির্ধারণ করেছে পশ্চিমবঙ্গের কালিম্পঙের জেলা প্রশাসন।

কসবার অ্যাক্রোপলিস মলে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১৫টি ইঞ্জিন  

নিজস্ব প্রতিনিধি: তীব্র গরমে কলকাতা-সহ পুরো দক্ষিণবঙ্গ যখন ধুঁকছে ঠিক সেই সময়ে আগুন লাগার...

আইসিসি টি২০ বিশ্বকাপ: সুপার ৮-এ জায়গা করে নিল আফগানিস্তান, ছিটকে গেল নিউজিল্যান্ড  

পাপুয়া নিউ গিনি: ৯৫ (১৯.৫ ওভারে) (কিপলিন দোরিগা ২৭, ফজলহক ফারুকি ৩-১৬, নবীন-উল-হক ২-৪) আফগানিস্তান:...

আরও পড়ুন

কমতে পারে বিমানের ভাড়া, ইঙ্গিত দিলেন মন্ত্রী

দেশে গত কয়েক বছরে বিমানের ভাড়া অস্বাভাবিক হারে বেড়েছে। এতদিন যাত্রীরা অভিযোগ করলেও, এবার...

ঐতিহাসিক উচ্চতায় শেয়ার বাজার! প্রথম বার সেনসেক্স ৭৭ হাজার পার, নিফটি ২৩৪০০-র উপরে

লোকসভা ভোট শেষ। ফলাফল ঘোষণার পর রবিবার শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী এবং মন্ত্রীসভার অন্য...

তীব্র গরমে দুর্বিষহ অবস্থা অ্যামাজনের গুদামকর্মীদের, নির্বিকার শ্রম মন্ত্রক 

হরিয়ানার মানেসরে একটি শ্রমিক সংগঠনের নেতা মঞ্জু গোয়েল বলেছেন, গুদামগুলোতে কোনও বায়ুচলাচল বা শীতলীকরণ ব্যবস্থা নেই, ফলে কাজের পরিবেশ অসহনীয় হয়ে উঠেছে।