Homeশিল্প-বাণিজ্যরুপির রেকর্ড পতন! ডলার প্রতি ৮৩.২৯-এর সর্বকালের সর্বনিম্ন স্তরে ভারতীয় মুদ্রা

রুপির রেকর্ড পতন! ডলার প্রতি ৮৩.২৯-এর সর্বকালের সর্বনিম্ন স্তরে ভারতীয় মুদ্রা

প্রকাশিত

মার্কিন ডলারের বিপরীতে টানা চতুর্থ দিনে ১৩ পয়সা কমল ভারতীয় রুপি! সোমবার একটা সময় মার্কিন ডলারের বিপরীতে ৩৩.২৯-এ নেমে আসে রুপি। যা সর্বকালের সর্বনিম্ন। মূলত বিশ্ববাজারে ঝুঁকি বিমুখতা এবং অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণেই এই পতন বলে অনুমান বিশ্লেষকদের।

বলে রাখা ভালো, আন্তর্জাতিক বাজারে অন্যান্য মুদ্রার তুলনায় ডলারের শক্তি ক্রমশ বাড়ছে। যে কারণে, রুপির প্রতি বিনিয়োগকারীদের মনোভাব যথেষ্ট দুর্বল হয়েছে। বৈদেশিক মুদ্রা (ফরেক্স) ব্যবসায়ীরা জানান, এর বাইরে দেশীয় শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব বিনিয়োগকারীদের মনোভাবকেও প্রভাবিত করেছে।

আন্তঃব্যাঙ্ক বৈদেশিক মুদ্রা বিনিময় বাজারে, রুপি এ দিন ৮৩.০৯-এ খুলেছিল। এ দিনের লেনদেনের একটা সময় যা ডলার প্রতি ৮৩.০৯ থেকে ৮৩.৩০-এর মধ্যে ছিল। তবে এটি শেষ পর্যন্ত ডলার প্রতি ৮৩.২৯-এ (অস্থায়ী) বন্ধ হয়। উল্লেখযোগ্য ভাবে, শুক্রবার বাজার বন্ধ হওয়ার সময়ে যে মূল্য ছিল, তার থেকে ১৩ পয়সা পতনের মুখ দেখেছে রুপি। যা সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে চলে গিয়েছে। শুক্রবার শেষ ট্রেডিং সেশনে, রুপি ১৩ পয়সা কমে ডলার প্রতি ৮৩.১৬-তে বন্ধ হয়েছিল।

বিশ্বের ছয়টি প্রধান মুদ্রার বিপরীতে মার্কিন ডলারের অবস্থান প্রতিফলিত করে ডলার সূচক। পতন ধরা পড়েছে সেখানেও। এই সূচক ০.১১ শতাংশ কমে ১০৫.২০-তে ঠেকেছে। অন্য দিকে, বেঞ্চমার্ক ক্রুড হিসেবে বিবেচিত ব্রেন্ট ক্রুড ০.৪২ শতাংশ বৃদ্ধি পেয়ে ব্যারেল প্রতি ৯৪.৩২ ডলারে পৌঁছেছে। ব্রেন্ট ক্রুডের বৃদ্ধি ডলারের মূল্যেও প্রভাব ফেলছে।

এইচডিএফসি সিকিউরিটিজের বিশ্লেষক দিলীপ পারমারের মন্তব্য উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্টে বলা হয়েছে, এক দিকে বাজারের ঝুঁকিপূর্ণ অবস্থানের ইঙ্গিত, অন্য দিকে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়ার জোরালো প্রভাব পড়েছে ভারতীয় রুপির দামে। নতুন একটি রেকর্ড (সর্বনিম্ন) পর্যায়ে পৌঁছছে, তবে দুর্বলতার প্রবণতা যে এখনও থামেনি, তেমনটাও অনুমান করা যেতে পারে।

বিশ্লেষকদের মতে, ৮৩.৫০ থেকে ৮৩.৭০-র স্তরে পৌঁছাতে পারে ভারতীয় রুপি। যেখানে সাপোর্ট হতে পারে ৮৩। এর নেপথ্যে রয়েছে একাধিক গুরুত্বপূর্ণ কারণ। এগুলির মধ্যে যেমন রয়েছে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়া, শক্তিশালী ডলার, তেমনই রয়েছে বৈদেশিক তহবিলের বহিঃপ্রবাহ এবং একটি বিস্তৃত বাণিজ্য ঘাটতি।

আরও পড়ুন: কেন সংসদের বিশেষ অধিবেশন ডাকা হল? কী বলছে বিরোধীরা?

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৪: এবার ম্যাচ কেকেআর বনাম সানরাইজার্স হায়দরাবাদ, রাজস্থান রয়্যালস্‌ বনাম আরসিবি

খবর অনলাইন ডেস্ক: এবারের আইপিএল-এ প্লে-অফে কোন চারটে দল খেলবে তা আগেই ঠিক হয়ে...

২৫ দিন পর বাড়ি ফিরে এলেন ‘তারক মেহতা…’র ‘নিখোঁজ’ অভিনেতা গুরুচরণ সিং  

খবর অনলাইন ডেস্ক: দিনপঁচিশেক ‘বেপাত্তা’ পর বাড়ি ফিরে এলেন হিন্দি সিরিয়ালের অভিনেতা গুরুচরণ সিং।...

মৃণাল সেনের ‘কোরাস’ এবং কিছু কথা

পঙ্কজ চট্টোপাধ্যায় না, তখনও তার গ্র‍্যাজুয়েশন শেষ হয়নি। নামমাত্র বোধহয় দুটো টিউশনি করে সে, মানে...

বিজেপিতে বড় ভাঙন! বিদায়ী সাংসদ যোগ দিলেন তৃণমূলে

ঝাড়গ্রাম: রবিবার আনুষ্ঠানিক ভাবে তৃণমূলে যোগ দিলেন ঝাড়গ্রামের বিদায়ী সাংসদ কুনার হেমব্রম। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...