Homeদুর্গাপার্বণ১৪২ বছর ধরে সব প্রথা মেনে পুজো হয়ে আসছে বলরাম দে স্ট্রিটের...

১৪২ বছর ধরে সব প্রথা মেনে পুজো হয়ে আসছে বলরাম দে স্ট্রিটের দত্তবাড়িতে   

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: উত্তর কলকাতার বলরাম দে স্ট্রিটের দত্তবাড়ির পুজো এ বার ১৪২তম বছরে পড়ল। এই দত্তবাড়ির পুজো শুরু করেছিলেন শ্যামলধন দত্ত ১৮৮২ সালে। আজও প্রাচীন প্রথা মেনে একই ভাবে দুর্গাপুজো করে চলেছে এই বনেদি পরিবারটি।

কলকাতার বনেদি বাড়ির পুজোর কথা বললেই দুটি দত্তবাড়ির কথা উঠে আসবেই। একটি হাটখোলা দত্তবাড়ি এবং আরও একটি বলরাম দে স্ট্রিটের দত্তবাড়ি। আদতে বলরাম দে স্ট্রিটের দত্তবাড়ির প্রতিষ্ঠাতা শ্যামলধন দত্ত হাটখোলা দত্তবাড়িরই ছেলে। ১৮৮২ সালে বলরাম দে স্ট্রিটে বাড়ি কিনে, সে বাড়ির ঠাকুরদালানে তিনি দুর্গাপুজো শুরু করেন। সেই দত্তবাড়ি আজও প্রাচীন প্রথা মেনে একই ভাবে দুর্গাপুজো করে চলেছে।

গিরিশ পার্ক মেট্রো স্টেশন থেকে মিনিট পাঁচেকের হাঁটাপথ বলরাম দে স্ট্রিট। সব বনেদি বাড়িতেই পুজো শুরু করার একটা কাহিনি থাকে। এই দত্তবাড়ির ক্ষেত্রেও সে রকম এক কাহিনি আছে। শ্যামলধন দত্ত ছিলেন হাইকোর্টের আইনজীবী। ছোটো মেয়ে রাজলক্ষ্মী দেবীর পুত্রসন্তান হওয়ার আনন্দেই তিনি এই দুর্গাপুজো শুরু করেন।

durgapuja balaram de st duttabari 1 13.10

দত্তবাড়ির প্রতিমার কয়েকটি বিশেষত্ব আছে। এর চালচিত্র তৈরি হয় মঠচৌড়ি আদলে অর্থাৎ তিনচালি। এই প্রতিমার সিংহ অশ্বমুখী। প্রতিমার শাড়ি বাড়িতে আঁকা হয়। শাড়ির আঁচল বাড়িতেই রং-তুলি দিয়ে আঁকা হয়। দুর্গা-সরস্বতী-কার্তিক-গণেশ-অসুরের সমস্ত অস্ত্র রুপোর ও আর দেব-দেবীর সব গহনা সোনার।

উলটোরথের দিন কাঠামোপুজো করা হয়। আর তখন থেকেই শুরু হয় পুজোর প্রস্তুতি। কৃষ্ণানবমীর দিন মন্দিরে ঘট বসানো হয়। সে দিন থেকেই শুরু হয়ে যায় চণ্ডীপাঠ। দুর্গাপুজোর সপ্তমী, অষ্টমী ও নবমী, তিন তিথিতেই কুমারীপুজো হয়। শুধু তা-ই নয়, কুমারীপুজোর পাশাপাশি এই তিন দিন সধবাপুজোও করা হয়।

প্রথা মেনে ষষ্ঠী ও অষ্টমীর দিন এই বাড়িতে নিরামিষ রান্না হয়। এ বাড়ির পুজোয় অন্নভোগের রীতি নেই। সাত রকমের শুকনো ভোগের নিয়ম। নিমকি, লেডিকেনি, গজা, নারকেলনাড়ু, লুচি, রাধাবল্লভী, খাস্তা কচুরি এমন সাত রকমের ভোগ রান্না করে দেবীকে উৎসর্গ করা হয়। পুজোর প্রতি দিন সকাল ও রাতে দেবীকে এই সাত রকমের ভোগ দেওয়া হয়।

এই পুজোর সব কাজই করেন ব্রাহ্মণরা। দশমীর দিন দরিদ্রদের সেবা করার নিয়ম এখনও অব্যাহত আছে। এক সময় পর্যন্ত বলিপ্রথা ছিল। কিন্তু এখন তা বন্ধ করে দেওয়া হয়েছে। তবে ক্ষীরের পুতুল বানিয়ে বলি দেওয়ার চল আছে। আর বিসর্জনের দিন কাঁধে করে মাকে নিয়ে যাওয়া হয় নিরঞ্জনের জন্য। এ ভাবেই ঐতিহ্য ও ধারা বজায় রেখে, সব রকম প্রথা ও বিধি মেনে দুর্গাপুজো করে চলেছেন দত্তবাড়ির বর্তমান প্রজন্ম।

ছবি: বলরাম দে স্ট্রিট দত্তবাড়ি ফেসবুক থেকে নেওয়া।  

আরও পড়ুন:

আগমনী গান গেয়ে মা দুর্গার আবাহন করা হয় বড়জোড়ার গুপ্ত পরিবারে

হুগলির জোলকুলের ভট্টাচার্য পরিবারের দুর্গাপুজোর এ বার ২১৯ বছর

স্বদেশির গন্ধমাখা উত্তরপাড়া চ্যাটার্জিবাড়ির ৩০২ বছরের দুর্গাদালান

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

রেড রোডে পুজো কার্নিভাল শুক্রবার, শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে

কলকাতা: আগামী শুক্রবার (২৭ অক্টোবর) রেড রোডে আয়োজিত হতে চলেছে দুর্গা পুজোর কার্নিভাল। জানা...

একাদশীতে বিসর্জন, সঙ্গে ঠাকুর দেখার ভিড় মণ্ডপেও

কলকাতা: দশমীর পর, বুধবার একাদশীতেও চলছে প্রতিমা বিসর্জন। কড়া নজর রাখছে কলকাতা পুলিশ ও...

‘আবার এসো মা’, দশমীতে বিদায়ের সুর বিসর্জনে

কলকাতা: কৈলাসে ফিরে যাচ্ছেন শিবঘরণী দুর্গা। উৎসব শেষ। মঙ্গলবার দুপুর থেকে কড়া নিরাপত্তায় প্রতিমা...