Homeদুর্গাপার্বণজমিদারি চলে গেলেও ঐতিহ্য হারায়নি জয়নগর মিত্রবাড়ির ৩০০ বছরের পুজোর

জমিদারি চলে গেলেও ঐতিহ্য হারায়নি জয়নগর মিত্রবাড়ির ৩০০ বছরের পুজোর

প্রকাশিত

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: দেখতে দেখতে জয়নগর মিত্রবাড়ির পুজো ৩০০ বছরে পা দিল এ বারে। দক্ষিণ ২৪ পরগনার জয়নগর থানার অন্তর্গত জয়নগর মজিলপুর পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের মাঝের মিত্রবাড়ির পুজোর এ বার ৩০০ বছর।

এই পুজো শুরু হয়েছিল কৃষ্ণমোহন মিত্রের আমল থেকে। কৃষ্ণমোহন মিত্র ইংরেজ সরকারের কাছে কাজ করতেন। পাশাপাশি ইংরেজদের কাছ থেকে তিনি জমিদার স্বীকৃতি পান। তার পর থেকেই জয়নগরে জমিদারিত্বের বিস্তার। এই জমিদারিত্বে সেই থেকেই পুজো চলে আসছে। চাকচিক্য আলোর রোশনাইয়ে ভরে উঠত চারিদিক। সেই সকল এখন অতীত। জমিদারিত্ব হারিয়ে গিয়েছে বটে, কিন্তু মা দুর্গার পুজা রীতি মেনেই হয়ে আসছে। অর্থের অভাবে পুজোর উপচারে ভাটা পড়েনি এখনও।

mitra bari 2

তবে স্বাভাবিক ভাবেই জৌলুস চাকচিক্যে ভাটা পড়েছে। জমিদারিত্ব ছিল, সে সময়ে মানুষ ভুরিভোজও পেত। সেই সবে এখন ভাটা পড়ে গিয়েছে। কর্মসূত্রে এই মিত্রবাড়ির সদস্যরা কেউ কলকাতায় থাকেন বা কেউ কলকাতার বাইরে থাকেন। কিন্তু পুজোর সময় পঞ্চমীর দিন থেকেই সকলে এই দুর্গাপুজোয় যোগ দিয়ে থাকেন।

মিত্রবাড়ির সপরিবার দুর্গার কাঠামোয় বিশেষত্ব আছে – তিনচালা – লক্ষ্মী ও গণেশ একচালা, কার্তিক ও সরস্বতী একচালা, মা দুর্গা একচালা – এই তিনচালা মিলিয়ে এক কাঠামো। মিত্রবাড়ির যিনি মৃৎশিল্পী রয়েছেন, তিনি বংশপরম্পরায় এই মিত্রবাড়ির মা দুর্গার মূর্তি তৈরি করে আসছেন।

পরিবারের লোকজন জানালেন, তৎকালীন সময়ে পুজো চলত টানা এক মাস ধরে। এক মাস আগে থেকেই মায়ের বোধন শুরু হত। বাড়িতে আলোর রোশনাইয়ে সাজিয়ে তোলার জন্য তৎকালীন সময়ে হ্যাজাক লাইট ব্যবহার করা হত। আর এখন পুজো চলে পঞ্চমী থেকে। বিশুদ্ধ সিদ্ধান্ত মতে, এই পুজোয় দশমীর দিন দুপুরে প্রতিমা বিসর্জন হয়। আর

পুজো দেখতে আসতে হবে শিয়ালদহ দক্ষিণ শাখার নামখানা লোকালে, নামতে হবে জয়নগর-মজিলপুর স্টেশনে। সেখান থেকে রিকশা করে ১০ মিনিটে পৌঁছে যান মিত্রপাড়ায়।

আরও পড়ুন: ১৪২ বছর ধরে সব প্রথা মেনে পুজো হয়ে আসছে বলরাম দে স্ট্রিটের দত্তবাড়িতে   

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

রেড রোডে পুজো কার্নিভাল শুক্রবার, শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে

কলকাতা: আগামী শুক্রবার (২৭ অক্টোবর) রেড রোডে আয়োজিত হতে চলেছে দুর্গা পুজোর কার্নিভাল। জানা...

একাদশীতে বিসর্জন, সঙ্গে ঠাকুর দেখার ভিড় মণ্ডপেও

কলকাতা: দশমীর পর, বুধবার একাদশীতেও চলছে প্রতিমা বিসর্জন। কড়া নজর রাখছে কলকাতা পুলিশ ও...

‘আবার এসো মা’, দশমীতে বিদায়ের সুর বিসর্জনে

কলকাতা: কৈলাসে ফিরে যাচ্ছেন শিবঘরণী দুর্গা। উৎসব শেষ। মঙ্গলবার দুপুর থেকে কড়া নিরাপত্তায় প্রতিমা...