Homeদুর্গাপার্বণঅর্জুনপুর আমরা সবাই ক্লাবে শিল্পী ভবতোষ সুতারের দুর্গা মণিপুরের নির্যাতিতা নারীদের প্রতীক...

অর্জুনপুর আমরা সবাই ক্লাবে শিল্পী ভবতোষ সুতারের দুর্গা মণিপুরের নির্যাতিতা নারীদের প্রতীক  

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: এ বারের দুর্গাপূজায় প্রথাগত থিমের বাইরে গিয়ে একেবারেই অন্য ধরনের থিম করেছে বাগুইআটির অর্জুনপুর আমরা সবাই ক্লাব। মণিপুরের জাতিদাঙ্গায় অত্যাচারিতা নির্যাতিতা নারীদেরই এখানে দেবী রূপে কল্পনা করা হয়েছে। থিমের নাম ‘গণদেবতা’। এ হেন ‘হটকে’ থিমের সামগ্রিক সৃজন ও রূপায়ণের দায়িত্বে রয়েছেন বিশিষ্ট শিল্পী ভবতোষ সুতার। পুজো শুরুর আগেই তাঁর শিল্পকৃষ্টি ভাইরাল হয়ে গিয়েছে।

অর্জুনপুর আমরা সবাই ক্লাবের পুজোয় এ বার দেবী দুর্গার রূপ চিরাচরিত নয়। এই পুজোয় মণিপুরের নির্যাতিতারা আর হিমালয়াকন্যা দেবী দুর্গা একাকার হয়ে গিয়েছেন।

মে মাস থেকে শুরু হয় মণিপুরের জাতিদাঙ্গা। কয়েক মাস আগে সামাজিক মাধ্যমে ভাইরাল হয় একটি ভিডিও। তাতে দেখা যায়, মণিপুরে গণধর্ষণের শিকার হওয়া দুই মহিলাকে নগ্ন করে সর্বসমক্ষে প্যারেড করতে বাধ্য করা হচ্ছে। মণিপুরের নারীদের ওপর নির্যাতনের আরও নানা ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যা দেখে শিউরে উঠেছে গোটা বিশ্বই। মণিপুরের সেই বর্বরোচিত অত্যাচারের কাহিনিই তুলে ধরছেন ভবতোষ সুতার।

ভবতোষের উমা চিরাচরিত দেবীমূর্তি নয়। তাঁর সাজপোশাকে কোনো জাঁকজমক নেই, কোনো জৌলুস নেই। সাধারণ শাড়ি পরা মাটির প্রতিমার অবয়ব। দৃঢ়চেতা ভঙ্গিতে মিছিল করার ভঙ্গিমায় হেঁটে চলেছেন তিনি। মুখাবয়বে ফুটে উঠেছে তাঁর ক্ষোভ, তাঁর যন্ত্রণা। চোখে ক্ষোভের আগুন। জীবনের রণক্ষেত্রে অনবরত যুদ্ধ করে চলা সেই সাধারণ নারীর পেছনে হেঁটে চলেছে নানা বয়সের আরও অসংখ্য নারী-পুরুষ। লক্ষ্মী, সরস্বতী, গণেশ ও কার্তিকও হাঁটছে।

durgapuja arjunpur 1 17.10

রয়েছেন শিল্পী ভবতোষ সুতার।

ভবতোষ সুতার জানান, “এ রকম ঠাকুর গড়ার কোনো পরিকল্পনা আমার ছিল না। কিন্তু মণিপুরের ঘটনা আমায় ভীষণ ভাবে নাড়া দেয়। মণিপুরের নারীদের ওপর যে অকথ্য অত্যাচার হয়েছে তা ভাষায় প্রকাশ করা অসম্ভব। আমি একমাত্র ঠাকুর গড়ার মাধ্যমেই এর প্রতিবাদ করতে পারি। আমরা সুসজ্জিত মণ্ডপে ঠাকুর পুজো করি, নারীশক্তির আরাধনা করি, আবার আমরাই নারীদের ওপর নির্যাতন করি, তাদের নিরন্তর অত্যাচার, অপমান করে চলি।”

ভবতোষবাবুর কথায়, “গত বছর অর্জুনপুর আমরা সবাই ক্লাবের পুজোমণ্ডপে ব্যালাড আর্টিস্টদের লাইভ সম্প্রচার দেখা গিয়েছিল। এ বারও অন্য রকম পারফরম্যান্স থাকবে। আমার কাছে দুর্গাপুজো নিজেই পারফরম্যান্স। আমাদের মণ্ডপ আর্থসামাজিক ও রাজনৈতিক বার্তা দেবে। আবহে কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতা সাউন্ড সিস্টেমে বাজানো হবে।”

ছকভাঙা দেবীমূর্তির গায়ের টেক্সচার রুক্ষ। নারীদের ওপর অত্যাচার, বিশেষ করে মণিপুরের নির্যাতিত নারীদের ওপর অত্যাচার বর্ণনা করতে দেবীমূর্তির গায়ে নির্যাতন, শারীরিক অত্যাচারের চিহ্ন থাকবে। আমরা যে রকম দুর্গামূর্তি দেখতে অভ্যস্ত তার চেয়ে একেবারেই আলাদা অর্জুনপুর আমরা সবাই ক্লাবের এ বছরের দুর্গা।

ছবি: রাজীব বসু

আরও পড়ুন

‘আবোল তাবোল’-কে থিম করে ৯০তম বর্ষে সুকুমার রায়কে স্মরণ করছে হাতিবাগান নবীন পল্লী   

দীর্ঘ পথ পেরিয়ে বড়িশা সর্বজনীন পড়ল ৭৫ বছরে, তাই এ বার তাদের থিম ‘মাইলস্টোন’

‘কথাবলী – কথা ও কবিতার অন্য পাঁচালী’ এ বার বালিগঞ্জ কালচারাল অ্যাসোসিয়েশনের দুর্গাপূজায়

সাম্প্রতিকতম

স্থুলতায় সন্তানধারণে কী প্রভাব পড়ছে, কী তথ্য উঠে এল গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্থুলতা বা অতিরিক্ত ওজনের কারণে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ শুক্রাণুর...

খরচ বেড়েছে মোবাইলের, স্মার্টফোনের ডেটা ব্যবহার কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

ভারতের প্রায় সমস্ত টেলিকম অপারেটরই প্রিপেড ও পোস্টপেড মোবাইল কানেকশনের দাম ১৫% পর্যন্ত বাড়িয়েছে।...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন

রেড রোডে পুজো কার্নিভাল শুক্রবার, শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে

কলকাতা: আগামী শুক্রবার (২৭ অক্টোবর) রেড রোডে আয়োজিত হতে চলেছে দুর্গা পুজোর কার্নিভাল। জানা...

একাদশীতে বিসর্জন, সঙ্গে ঠাকুর দেখার ভিড় মণ্ডপেও

কলকাতা: দশমীর পর, বুধবার একাদশীতেও চলছে প্রতিমা বিসর্জন। কড়া নজর রাখছে কলকাতা পুলিশ ও...

‘আবার এসো মা’, দশমীতে বিদায়ের সুর বিসর্জনে

কলকাতা: কৈলাসে ফিরে যাচ্ছেন শিবঘরণী দুর্গা। উৎসব শেষ। মঙ্গলবার দুপুর থেকে কড়া নিরাপত্তায় প্রতিমা...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?