Homeদুর্গাপার্বণপাহাড় বাঁচানোর আবেদন নিয়ে বেলেঘাটা ৩৩ নং পল্লীবাসী বৃন্দের পুজোর থিম ’শৈলার্তি’...

পাহাড় বাঁচানোর আবেদন নিয়ে বেলেঘাটা ৩৩ নং পল্লীবাসী বৃন্দের পুজোর থিম ’শৈলার্তি’  

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: “পাহাড়ের কান্না তুমি শুনতে কি পাও? সংসারের গুরুভারে মুখ থুবড়ে পড়া মধ্যবিত্তের মতো মানুষের নির্মাণের ভারে পাহাড়ও ধসে পড়ছে নিয়ত। পাহাড়ের কান্না চাপা পড়ে যাচ্ছে রাস্তা কিংবা টানেল তৈরির জন্য ডিনামাইটের বিস্ফোরণের আড়ালে।…পর্বতদুহিতা, গিরিরাজের কন্যা পার্বতীর কাছে আমাদের নিরন্তর প্রার্থনা, মা! তুমি বাঁচাও পাহাড়কে। জাগ্রত করো মা মানুষের শুভবুদ্ধি” – এ ভাবেই মা দুর্গার কাছে কাতর আবেদন জানাচ্ছে ‘বেলেঘাটা ৩৩ নং পল্লীবাসী বৃন্দ।  

৪/৬ লেনের রাস্তা, সুড়ঙ্গ, রেললাইন, নদীর উপর বাঁধ নির্মাণের নামে যথেচ্ছ অত্যাচার হচ্ছে পাহাড়ের ওপর। পাহাড়ে ধস নামার খবর প্রায়শই খবরের শিরোনামে উঠে আসছে। শুধু ধস নয়, বিখ্যাত সব পাহাড়ি শহর ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। উত্তরাখণ্ডের জোশীমঠ, হিমাচল প্রদেশের মানালি রীতিমতো বিপন্ন। নীরবে কাঁদছে পাহাড়ও। হিমালয়-দুহিতা পার্বতীর কাছে তাই পাহাড়কে বাঁচানোর আর্তি জানাচ্ছে বেলেঘাটার এই পূজাকমিটি। তাই এ বছরে তাদের থিমের নাম ’শৈলার্তি’। সামগ্রিক সৃজনের দায়িত্বে রয়েছেন বিখ্যাত থিমশিল্পী সুব্রত বন্দ্যোপাধ্যায়।

পুজো কমিটির অন্যতম কর্তা পরিমল দে জানালেন, “নানা ধরনের নির্মাণকাজের জন্য বিভিন্ন জায়গায় পাহাড় ধসে যাচ্ছে। পাহাড়ে আমরা যাই শান্তির খোঁজে। আমরা আমাদের থিমের মাধ্যমে সচেতনতার বার্তা দিতে চাইছি – অনেক হয়েছে নির্মাণকাজের নামে পাহাড়ের ওপর এই অত্যাচার। এ বার বন্ধ হোক এ সব। পাহাড়কে রক্ষা করার বার্তা দিতে চাইছি আমরা।”

পরিমলবাবু জানালেন, এ বার ইকোফ্রেন্ডলি পুজো হচ্ছে। বাঁশ, লোহা, লোহার জাল, রড এ সব ব্যবহার করা হচ্ছে। তবে পুরো প্যান্ডেলই রিসাইকল করা হবে। কিছুই ফেলা যাবে না। সুব্রত বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই সনাতনী প্রতিমা হবে।

আরও পড়ুন

‘ঋতুমতী, এসো পূর্ণ করো’, এ বারের পুজোয় সামাজিক বার্তা দিচ্ছে পাথুরিয়াঘাটা পাঁচের পল্লী

৭০ বছরে সুরুচি সংঘের পুজো, এ বারের থিম ‘মা তোর একই অঙ্গে এত রূপ’  

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

রেড রোডে পুজো কার্নিভাল শুক্রবার, শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে

কলকাতা: আগামী শুক্রবার (২৭ অক্টোবর) রেড রোডে আয়োজিত হতে চলেছে দুর্গা পুজোর কার্নিভাল। জানা...

একাদশীতে বিসর্জন, সঙ্গে ঠাকুর দেখার ভিড় মণ্ডপেও

কলকাতা: দশমীর পর, বুধবার একাদশীতেও চলছে প্রতিমা বিসর্জন। কড়া নজর রাখছে কলকাতা পুলিশ ও...

‘আবার এসো মা’, দশমীতে বিদায়ের সুর বিসর্জনে

কলকাতা: কৈলাসে ফিরে যাচ্ছেন শিবঘরণী দুর্গা। উৎসব শেষ। মঙ্গলবার দুপুর থেকে কড়া নিরাপত্তায় প্রতিমা...