Homeজীবন যেমনরেসিপিবিজয়া-দশমীতে বাড়িতে বানাতে পারেন রসমালাই, জেনে নিন বানানোর পদ্ধতি

বিজয়া-দশমীতে বাড়িতে বানাতে পারেন রসমালাই, জেনে নিন বানানোর পদ্ধতি

প্রকাশিত

বাঙালির বারো মাসে তেরো পার্বণ হলেও দূর্গাপুজো হল সবথেকে বড় উৎসব। সকল উৎসবের আচার বা নিয়মেই মিষ্টি  গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিজয়া দশমীতে বাড়িতে মিষ্টির কী পদ বানাবেন জেনে নিন।

উপকরণ-

ময়দা ১ চামচ, বেকিং পাউডার ১/৪ চামচ, ছানা ২ কাপ, সুজি ১ চামচ, চিনি ২ কাপ, জল পরিমাণমতো, দুধ ৩ লিটার, লেবুর রস বা ভিনিগার ১ কাপ, এলাচ গুঁড়ো পরিমাণমতো।

পদ্ধতি-


প্রথমে ছানা তৈরির জন্য দুধ ভালো করে জ্বাল দিয়ে নিন। তারপর তাতে লেবুর রস বা ভিনিগার দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর একটা পাতলা কাপড়ে ভালো করে চেপে জল ঝরিয়ে নিন। এর সঙ্গে ঠান্ডা জলও দিতে হবে। এইবার ছানাটা ভালো করে হাত দিয়ে মেখে নিন, খেয়াল রাখবেন যেন জমাট বেঁধে না থাকে। তারপর তাতে সুজি, বেকিং পাউডার, ময়দা ও চিনি দিয়ে ভালো করে মেখে নিয়ে হাতের তালুর সাহায্যে আপনার পছন্দমতো মাপ বানিয়ে ছোট ছোট আকারের মিষ্টি বানিয়ে নিন।

অন্য একটি পাত্রে সিরার জন্য জল ও চিনি ফোটান। জল ফুটলে তাতে লেবুর রস ও মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। ফোটানোর সময় অবশ্যই খেয়াল রাখবেন যাতে বেশি সিদ্ধ হয়ে ভেঙে না যায়।

এরপরে আরেকটি পাত্রে ঘন করে দুধ ফুটিয়ে নিন। দুধ অর্ধেক হয়ে আসা পর্যন্ত ফোটান। বারবার নাড়তে থাকুন যেন পাত্রের নীচে লেগে না যায়। এরপর তাতে চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে দিন। এরপর ঠান্ডা করে তাতে মিষ্টিগুলো মেশান। ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে আরও ঠান্ডা করতে পারেন। ওপরে পেস্তা ও বাদাম কুঁচি ছড়িয়ে পরিবেশন করুন।


খাওয়াদাওয়ার আরও রেসিপি জানতে নজর রাখুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

হরিয়ানার নুহতে পুণ্যার্থী ভর্তি বাসে আগুন, ৯ জনের মৃত্যু, আহত ২০-র বেশি

চণ্ডীগঢ়: কুণ্ডলী-মানেসার-পালওয়াল এক্সপ্রেসওয়েতে নুহ জেলার ধুলাভাত গ্রামের কাছে একটি চলন্ত বাসে আগুন লেগে মৃত্যু...

ভোট শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ভোটের হিসেব প্রকাশ: ২৪ মে-র মধ্যে কমিশনের জবাব চায় সুপ্রিম কোর্ট

খবর অনলাইন ডেস্ক: ঠিক কত ভোট পড়ল তার প্রকৃত তথ্য ভোটগ্রহণের ৪৮ ঘণ্টার মধ্যে...

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আরও পড়ুন

নবমীতে বানাতে পারেন মালাই ইলিশ, খুব সহজে কীভাবে বানাবেন জেনে নিন

দোরগোড়ায় টোকা মারছে পুজো। পুজোর ফ্যাশন-লিস্টে ড্রেস-জুয়েলারির লেটেস্ট ট্রেন্ডি কালেকশন কেনা হয়ে গেছে। কোন দিন কোনটা পরে কোন প্যান্ডেলে যাওয়া হবে, তৈরি হয়ে গেছে সেই গাইডলাইনও। তবে শুধু সাজগোজ ছাড়াও পেটপুজোর কথাও মাথায় রাখতে হবে। নবমীর দিন স্পেশাল কী মেনু  বানাবেন বরং জেনে নিন।

অষ্টমীর মেনুতে কী বানাবেন ভাবছেন? সুস্বাদু গলদা চিংড়ির পোলাও বানিয়ে দেখতে পারেন

দূর্গাপুজোর অষ্টমীতে খাওয়া-দাওয়ার মেনুতে স্পেশাল মেনু কী বানাবেন ভাবছেন? এইবারের পুজোয় পরিবারকে দুপুরের বা রাতের খাবারে নতুন ও অসাধারণ স্বাদের পদ উপহার দিতে বানিয়ে ফেলুন গলদা চিংড়ির পোলাও।

সপ্তমীতে বাড়িতে বানাতে পারেন দেহাতি চিকেন, কীভাবে বানাবেন জেন নিন

আর কয়েকদিন বাদেই শুরু হচ্ছে বাঙালির শ্রেষ্ঠ পুজো দূর্গাপুজো। বাঙালির কাছে এই পুজো মানেই হল চারদিন ধরে নো ডায়েট। জমিয়ে আড্ডা আর সঙ্গে কবজি ডুবিয়ে খাওয়া-দাওয়া। পুরো বছরের নিয়মের বাইরে গিয়ে আনন্দ করতে সকলেই চায়।