Homeজীবন যেমনরেসিপিসপ্তমীতে বাড়িতে বানাতে পারেন দেহাতি চিকেন, কীভাবে বানাবেন জেন নিন

সপ্তমীতে বাড়িতে বানাতে পারেন দেহাতি চিকেন, কীভাবে বানাবেন জেন নিন

প্রকাশিত

আর কয়েকদিন বাদেই শুরু হচ্ছে বাঙালির শ্রেষ্ঠ পুজো দূর্গাপুজো। বাঙালির কাছে এই পুজো মানেই হল চারদিন ধরে নো ডায়েট। জমিয়ে আড্ডা আর সঙ্গে কবজি ডুবিয়ে খাওয়া-দাওয়া। পুরো বছরের নিয়মের বাইরে গিয়ে আনন্দ করতে সকলেই চায়।

তবে সেই আনদের মধ্যে ভুরিভোজটাও যদি জমিয়ে হয়। তাহলে তো মন্দ হয় না। সপ্তমীর দিনে পাতে কী মেনু রাখবেন বরং জেনে নেওয়া যাক।

উপকরণ-

মুরগির মাংস ১ কেজি, আদা ১ চামচ, রসুন ৩ টে বড় আকারের, পেঁয়াজ ৪ টি, কাঁচা মরিচ ৫ টি, তেজপাতা ২ টো, দারুচিনি ১ টি, এলাচ ৩ টি,   লবঙ্গ ৫ টি, জিরে সামান্য, হলুদ গুঁড়ো আধ চামচ, মরিচ গুঁড়ো ১ চামচ, ধনে গুঁড়ো আধ চামচ, কাশ্মীরি মরিচ আধ চামচ, মিট মশলা পরিমাণ মতো, ধনে পাতা কুচি আধ চামচ, সরষের তেল পরিমাণ মতো, জল সামান্য।

প্রণালী-

প্রথমেই মুরগির মাংস ভালো করে কেটে ধুঁয়ে নিন। পেঁয়াজকে কুচি কুচি করে কেটে নিন। রসুন, আদা ও কাঁচা মরিচ থেঁতো করে নিন। এরপরে কড়াইতে বেশ কিছুটা সরষের তেল গরম করে নিন। এতে একটি তেজপাতা ও সামান্য হলুদ গুঁড়ো দিয়ে মুরগির মাংস কষিয়ে নিন। ভালো করে কষিয়ে মাংস তুলে নিন।

এইবার তেলের মধ্যে ২ টো শুকনো মরিচ, ১ টি তেজপাতা, ১ টি দারুচিনি, ৩ টি ছোট এলাচ, ৪-৫ টি লবঙ্গ, ১ চামচ জিরে, ২ টি রসুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে ৫  মিনিট রান্না করুন। এরপরে ১ টি রসুন, কাঁচা মরিচ দিয়ে আবারও ২ মিনিট রান্না করে নিন। এরপর থেঁতো করা আদা দিয়ে ভালো করে কষে নিন। 

এইবার আধ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ লাল মরিচ গুঁড়ো, ১ চামচ কাশ্মীরি লাল মরিচ গুঁড়ো, ২ চামচ ধনে গুঁড়ো, মিট মশলা দিয়ে ভালো করে মিশিয়ে কষিয়ে নিন। স্বাদ মতো নুন দিয়ে ভালো করে মশলার সঙ্গে মিশিয়ে নিন। ১ কাপ গরম জল দিয়ে ঢেকে দিন। ৭-৮ মিনিট রান্না করুন। এরপরে  মশলাগুলোকে স্মাশ করে নিন। এরপর ভেজে রাখা চিকেন দিয়ে মশলার সঙ্গে ভালো করে কষিয়ে নিন। ২ কাপ গরম জল দিয়ে দিন। এর উপরে ধনে পাতা কুচি দিয়ে দিন। ৫ মিনিট ঢেকে রান্না করুন। তৈরি হয়ে যাবে সুস্বাদু দেহাতি চিকেন।

খাওয়াদাওয়ার আরও রেসিপি জানতে নজর রাখুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

ফের সুপ্রিম-ধাক্কা কেজরিওয়ালের! অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদনে দ্রুত শুনানিতে নারাজ সর্বোচ্চ আদালত

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে ফের ধাক্কা খেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর অন্তর্বর্তী জামিনের মেয়াদ...

দিল্লি-বারাণসী উড়ানে বোমা-হুমকি, যাত্রীরা নিরাপদ  

খবর অনলাইন ডেস্ক: যাত্রীরা সবাই বিমানে বসে পড়েছেন। উড়ান ছাড়ব ছাড়ব করছে। এমন সময়...

এবারের আইপিএল-এ সবচেয়ে মূল্যবান খেলোয়াড় হলেন সুনীল নারিন, বিরাট কোহলি পেলেন অরেঞ্জ ক্যাপ

খবর অনলাইন ডেস্ক: রবিবার শেষ হল আইপিএল ২০২৪। সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে তৃতীয়বার...

দিন চারেকের মধ্যেই কেরলে বর্ষা ঢোকার কথা, কলকাতা দিল্লি মুম্বই বেঙ্গালুরুতে কবে আসছে?

খবর অনলাইন ডেস্ক: দেশের এক অংশ যখন ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর তাণ্ডবের মোকাবিলা করছে, তখন দেশের...

আরও পড়ুন

বিজয়া-দশমীতে বাড়িতে বানাতে পারেন রসমালাই, জেনে নিন বানানোর পদ্ধতি

বাঙালির বারো মাসে তেরো পার্বণ হলেও দুর্গা পূজা হল সবথেকে বড় উৎসব। সকল উৎসবের আচার বা নিয়মেই মিষ্টি  গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিজয়া দশমীতে বাড়িতে মিষ্টির কী পদ বানাবেন জেনে নিন।

নবমীতে বানাতে পারেন মালাই ইলিশ, খুব সহজে কীভাবে বানাবেন জেনে নিন

দোরগোড়ায় টোকা মারছে পুজো। পুজোর ফ্যাশন-লিস্টে ড্রেস-জুয়েলারির লেটেস্ট ট্রেন্ডি কালেকশন কেনা হয়ে গেছে। কোন দিন কোনটা পরে কোন প্যান্ডেলে যাওয়া হবে, তৈরি হয়ে গেছে সেই গাইডলাইনও। তবে শুধু সাজগোজ ছাড়াও পেটপুজোর কথাও মাথায় রাখতে হবে। নবমীর দিন স্পেশাল কী মেনু  বানাবেন বরং জেনে নিন।

অষ্টমীর মেনুতে কী বানাবেন ভাবছেন? সুস্বাদু গলদা চিংড়ির পোলাও বানিয়ে দেখতে পারেন

দূর্গাপুজোর অষ্টমীতে খাওয়া-দাওয়ার মেনুতে স্পেশাল মেনু কী বানাবেন ভাবছেন? এইবারের পুজোয় পরিবারকে দুপুরের বা রাতের খাবারে নতুন ও অসাধারণ স্বাদের পদ উপহার দিতে বানিয়ে ফেলুন গলদা চিংড়ির পোলাও।