Homeখবরবিদেশবাজি ফাটিয়ে বিরক্ত নয়, দীপাবলিতে এখানে কুকুরকে পুজো করা হয়

বাজি ফাটিয়ে বিরক্ত নয়, দীপাবলিতে এখানে কুকুরকে পুজো করা হয়

প্রকাশিত

নেপালে উদ্‌যাপিত হয় পাঁচ দিনের ‘তিহার’ উৎসব। এ বছর ১২ নভেম্বর তিহার পড়েছে। তবে ১০ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত পাঁচ দিন ধরে উদযাপন করা হবে উৎসব। এই উৎসবের দ্বিতীয় দিনটি পরিচিত ‘কুকুর তিহার’ নামে। হ্যাঁ, নেপালে কুকুরকে সম্মান জানানোর একটি বিশেষ দিন এটি।

এই প্রথার মাধ্যমে আমরা দু’টি বিশেষ শিক্ষা নিতে পারি। প্রথমত, দীপাবলিতে আতসবাজি বা শব্দবাজির মাধ্যমে কুকুরের অস্বস্তি বাড়ানোর পরিবর্তে, তাদের যথাযোগ্য সাহচর্য করা। এবং অন্যটি অবশ্য, মানুষের প্রাচীনতম এই গৃহপালিত পশুটির প্রতি মানবজাতির কৃতজ্ঞতা প্রদর্শন।

ভারতের বিভিন্ন রাজ্যে ভিন্ন ঘরানায় পালন করা হয় আলোর উৎসব দিওয়ালি বা দীপাবলি। এই ভিন্ন ঘরানার মূল কারণ পরম্পরা। একই ভাবে প্রতিবেশী দেশ নেপালেও দিওয়ালি পালন করা হয় ধুমধাম সহকারে। সেখানে আবার এই উৎসবকে তিহার বলা হয়। ওই পাঁচ দিনের তিহার উৎসবের দ্বিতীয় দিনেই করা হয় কুকুরপুজো।

নেপালের পরম্পরায় একেক দিন একেক রকমের প্রাণীর পুজো করা হয়। যা শুরু হয় কাক তিহারের মাধ্যমে। প্রথম দিন (এ বছর ১০ নভেম্বর) করা হয় কাকের পুজো। কাক কষ্ট ও হতাশার প্রতীক। এ দিন কাকের জন্য পর্যাপ্ত পরিমাণ খাবারের ব্যবস্থা করা হয়। বাড়ির ছাদে অথবা ঘরের দরজার সামনে সুস্বাদু খাবারের ডালি সাজিয়ে রাখা হয় দুখী কাকেদের জন্য।        

কাকের আর্শীর্বাদ পাওয়ার পর দিনই (১১ নভেম্বর, ২০২৩) আসে কুকুরপুজো। নেপালে সে দিন কুকুর তিহার। নিজের বাড়ির কুকুর তো আছেই, পাশাপাশি রাস্তা-গলি-মহল্লার যত কুকুর রয়েছে, তাদের পুজো ও মহাভোজের বন্দোবস্ত করা হয়।

যমরাজের দূত মানা হয় কুকুরকে। একটা অংশের বিশ্বাস, যমরাজের দুই কুকুর ছিল- শ্যাম এবং সদল। যারা যমরাজের প্রাসাদের মূল ফটকে রক্ষী হিসাবে নিযুক্ত ছিল। এ ছাড়া হিন্দু ধর্মে সারমেয়র একাধিক উল্লেখযোগ্য উদাহরণ রয়েছে। ফলে এ দিন নেপালে কুকুরকে ফুলের মালা, সিঁদুরের টিপ পরিয়ে সাড়ম্বরে পুজো করা হয়। একই সঙ্গে খাবারের তালিকাও বেশ জমকালো হয়ে ওঠে এ দিন।

dog
ছবি: বেণু রাজুমণির টুইটার থেকে

তিন নম্বর দিনে (১২ নভেম্বর, ২০২৩) হয় গাই তিহার বা গোরুপুজো। চতুর্থ দিনে (১৩ নভেম্বর, ২০২৩) গোবর্ধনপুজো এবং পাঁচ নম্বর দিনে হয় ভাই টিকা বা ভাইফোঁটা (১৪ নভেম্বর, ২০২৩)।

সাম্প্রতিকতম

অবসর নিলেন সুনীল ছেত্রী, ৬ জুন কলকাতায় ভারতের হয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচ  

খবর অনলাইন ডেস্ক: দু’ দশকের উজ্জ্বল ক্রীড়াজীবনে ইতি টেনে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিচ্ছেন...

ভোটের পরে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আর আগামী বছরের ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী বদল, বিস্ফোরক দাবি কেজরিওয়ালের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাঁটা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, ফের...

গোর্কি সদনে সত্যজিৎ বিষয়ক প্রদর্শনী ‘শুধুই সত্যজিৎ’, চলবে ১৮ মে পর্যন্ত  

খবর অনলাইন ডেস্ক: চলচ্চিত্রজগতের কিংবদন্তি সত্যজিৎ রায়। তবে শুধু চলচ্চিত্রজগতই নয়, বাংলা সাহিত্যজগতেও তিনি...

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ‘নিউজক্লিক’-এর প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থকে জামিনে মুক্তি দিল দিল্লির আদালত

খবর অনলাইন ডেস্ক: সুপ্রিম কোর্ট ‘নিউজক্লিক’-এর প্রতিষ্ঠাতা-সম্পাদক প্রবীর পুরকায়স্থের গ্রেফতার অবৈধ ঘোষণা করার পর...

আরও পড়ুন

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...