Homeখবরকলকাতাসাবর্ণ পরিবার পরিষদ আয়োজিত ইতিহাস উৎসবের ১৭ বছর, শুরু ৫ ফেব্রুয়ারি, থিম...

সাবর্ণ পরিবার পরিষদ আয়োজিত ইতিহাস উৎসবের ১৭ বছর, শুরু ৫ ফেব্রুয়ারি, থিম কান্ট্রি কেনিয়া

প্রকাশিত

কলকাতা: সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদ আয়োজিত আন্তর্জাতিক ইতিহাস উৎসব এ বার সতেরো বছরে পড়ল। বড়িশার বড়বাড়িতে অনুষ্ঠিতব্য ওই উৎসবের ‘থিম কান্ট্রি’ এ বার কেনিয়া। এ ছাড়াও অনেক উল্লেখযোগ্য ও আকর্ষণীয় প্রদর্শনী রয়েছে ওই উৎসবে। পরিষদের সম্পাদক দেবর্ষি রায় চৌধুরী এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন।

সাবর্ণ সংগ্রহশালায় ওই ইতিহাস উৎসব শুরু হতে চলেছে ৫ ফেব্রুয়ারি। চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। চার দিনই সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ওই উৎসব চলবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ বার ইতিহাস উৎসবের মূল থিমগুলো হল – আদিম মানুষের ব্যবহৃত পাথরের অস্ত্র ও অন্যান্য সামগ্রী প্রদর্শনী; বাংলার পুরোনো বাণিজ্যপথ দিয়ে কলকাতাকে পুনরাবিষ্কার; ঋষি অরবিন্দ, মহানায়ক উত্তমকুমার ও সংগীতগুরু বিমান মুখোপাধ্যায়কে প্রদর্শনী এবং প্রদর্শনীর মাধ্যমে সাধক রামপ্রসাদের সঙ্গে সাবর্ণ পরিবারের সম্পর্ক তুলে ধরা।  

sabarna 2 12.01

থিমগুলি সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে প্রেস বিজ্ঞপ্তিতে। বৃতি দেবের ডাকটিকিট-সংগ্রহ এবং গবেষণার মাধ্যমে পুরোনো দিনের কলকাতাকে নতুন করে চেনা যাবে। ২০২২-এ স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্ণ হওয়ার পাশাপাশি ঋষি অরবিন্দের জন্মের সার্ধ শতবর্ষ। এই উপলক্ষ্যে ওভারম্যান ফাউন্ডেশন ট্রাস্টের সহযোগিতায় ঋষি অরবিন্দকে নিয়ে আয়োজিত হচ্ছে প্রদর্শনী। তাঁর সম্পর্কে নানা তথ্য ও ইতিহাসের উপাদান থাকবে ওই প্রদর্শনীতে। শিল্পী সংসদের উদ্যোগে মহানায়ক উত্তমকুমারকে নিয়ে আয়োজিত প্রদর্শনীতে থাকবে নায়কের ব্যবহার করা বিভিন্ন সামগ্রী থেকে শুরু করে সিনেমার হরেক দুষ্প্রাপ্য তথ্য, ছবি, বুকলেট ও পোস্টার। সংগীতগুরু বিমান মুখোপাধ্যায়কে নিয়ে আয়োজিত প্রদর্শনীতে তুলে ধরা হবে ওঁর সম্পূর্ণ জীবনগাথা। সঙ্গে থাকবে ওঁর ব্যবহৃত নানা জিনিসপত্র। সাধক রামপ্রসাদ সম্পর্কিত প্রদর্শনীতে তাঁর দস্তখত করা মোঘল আমলের কাবুলতিপত্র প্রদর্শিত হবে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উৎসবে কেনিয়া সরকারের সহযোগিতায় তুলে ধরা হবে অনেক অজানা ইতিহাস এবং ভারত-কেনিয়া পারস্পরিক সম্পর্কের কথা। থাকবে সে দেশের হাতের কাজ, ডাকটিকিট, মুদ্রা, বই-সহ আরও অনেক কিছু।          

sabarna 1 12.01

এ ছাড়াও ইতিহাস উৎসবে কুইজ, হেরিটেজ ওয়াক, ওপেন হাউস ও আলোচনাসভা থাকছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ৭ ফেব্রুয়ারি পালিত হবে প্রণব রায় দিবস। সে দিন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। প্রকাশিত হবে সাবর্ণ পরিবারের ঐতিহ্যবাহী হাতে লেখা পত্রিকা ‘সপ্তর্ষি’র ৩৩তম সংখ্যা।

এ বছর স্বামী যোগানন্দ স্মৃতি সম্মান দেওয়া হবে বিখ্যাত নাট্যকর্মী মেঘনাদ ভট্টাচার্যকে এবং প্রণব রায় স্মৃতি সম্মান দেওয়া হবে বিখ্যাত গায়িকা ইন্দ্রাণী সেনকে। আর বৈশাখী রায় চৌধুরী মেমোরিয়াল স্কলারশিপ তো থাকছেই। দেওয়া হবে একজন দুস্থ ছাত্র বা ছাত্রীকে।

আরও পড়ুন

তৃণমূল বিধায়কের বাড়িতে আয়কর তল্লাশি, উদ্ধার কোটি কোটি টাকা

ইডেন গার্ডেনে ভারত-শ্রীলঙ্কা ম্যাচ, বন্ধ একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৪: রাজস্থান রয়্যালস্‌কে ৩৬ রানে হারিয়ে ফাইনালে কলকাতার মুখোমুখি হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ: ১৭৫-৯ (হাইনরিখ ক্লাসেন ৫০, রাহুল ত্রিপাঠী ৩৭, অবেশ খান ৩-২৭, ট্রেন্ট বোল্ট...

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার পশ্চিমবঙ্গের ৮টি-সহ ৫৮ আসনে ভোট

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট নেওয়া হবে শনিবার ২৫ মে। এ দিন...

তৃণমূলের বিরুদ্ধে বিতর্কিত বিজ্ঞাপন মামলা: কলকাতা হাইকোর্ট নিষিদ্ধ করতে সুপ্রিম কোর্টে পৌঁছাল বিজেপি

কলকাতা: তৃণমূলের বিরুদ্ধে বিজেপির বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা হাইকোর্ট। এই নিয়ে সুপ্রিম কোর্টের...

ভোটের মুখে উত্তপ্ত নন্দীগ্রাম, বিজেপি কর্মীকে খুনের অভিযোগে বন্‌ধের ডাক

নন্দীগ্রাম: আগামী শনিবার (২৫ মে, ২০২৪) ষষ্ঠ দফার ভোট। তার আগে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে...

আরও পড়ুন

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।