Homeখবরকলকাতাবন্ধ্যাত্ব বিবাহ বিচ্ছেদের কারণ নয়, পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের

বন্ধ্যাত্ব বিবাহ বিচ্ছেদের কারণ নয়, পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের

প্রকাশিত

কলকাতা: নয় বছর বৈবাহিক সম্পর্ক অতিক্রান্ত হলেও ঘর আলো করে আসেনি একটি সন্তান। স্ত্রীর বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ স্বামীর। সন্তান না হওয়ায় বিবাহ বিচ্ছেদের আবেদন জানান স্বামী। কিন্তু এবার সেই আবেদন বাতিল করে নয়া সিদ্ধান্ত কলকাতা হাইকোর্টের। কলকাতা হাইকোর্ট জানিয়ে দিল শুধুমাত্র বন্ধ্যাত্ব বিবাহ বিচ্ছেদের কারণ নয়। ফলে বন্ধ্যাত্বের জন্য বিবাহ বিচ্ছেদ করা যাবে না।

সূত্র মারফত জানা যাচ্ছে বেলেঘাটার এক দম্পতির নয় বছর বৈবাহিক সম্পর্ক অতিক্রান্ত হলেও হয়নি সন্তান। ওই মহিলা পেশায় একজন স্কুল শিক্ষক, তবে কোলে সন্তান না আসায় মানসিক অবসাদে ভুগছিলেন দীর্ঘদিন ধরেই। বেঙ্গালুরুর জাতীয় মানসিক স্বাস্থ্য ও নিউরোসাইন্স ইনস্টিটিউটে চিকিৎসাও চলছিল ওই মহিলার। তবে দীর্ঘদিন ধরে সন্তান না হওয়ায় স্ত্রীর বিরুদ্ধে কঠোর পদক্ষেপের পথে এগিয়েছিল তার স্বামী। ২০১৭ সালের জুন মাসে বিবাহ বিচ্ছেদের জন্য আবেদন জানায় ওই মহিলার স্বামী। এই ঘটনার একমাস পরে ওই ব্যক্তির বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে তার স্ত্রী। পুরো ঘটনা নিয়ে বেলেঘাটা থানার পুলিশ ওই ব্যক্তির বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গ ও মানসিক নির্যাতন সহ একাধিক ধারায় চার্জশিট পেশ করে। এরপরে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন ঐ ব্যক্তি।

এদিকে পুরো মামলার শুনানি হয় বিচারপতি শম্পা দত্তের এজলাসে। ওই ব্যক্তির করা অভিযোগ বাতিল হয় হাইকোর্টে। বিচারপতি পরিষ্কার জানান, ” শুধুমাত্র বন্ধ্যাত্বের জন্য বিবাহ বিচ্ছেদ করা যায় না। বাবা মা হওয়ার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে। এই পরিস্থিতিতে একজন স্বামীকে তার স্ত্রীর পাশে থাকা উচিত। তাকে বুঝতে হবে তবেই মহিলা মানসিকভাবে স্বাভাবিক ছন্দে ফিরতে পারেন। একজন মহিলার মা হওয়ার স্বপ্ন থাকে। কিন্তু সন্তান না হলে সবথেকে বেশি কষ্ট পান তিনি। তাই এই অবস্থায় স্বামীর কর্তব্য হলো স্ত্রীর পাশে দাঁড়ানো।”

অন্যদিকে কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ, বর্তমানে ওই মহিলা মানসিক যন্ত্রণায় রয়েছেন তাই এই পরিস্থিতিতে বিবাহ বিচ্ছেদ করা সঠিক নয়। যা মহিলার উপর মানসিক নির্যাতনের সমতুল্য। যদিও এই মামলায় কলকাতা হাইকোর্ট ওই ব্যক্তির বিরুদ্ধে নির্দিষ্ট ধারায় পুলিশকে মামলা রজু করতে বলেছেন।

সাম্প্রতিকতম

হরিয়ানার নুহতে পুণ্যার্থী ভর্তি বাসে আগুন, ৯ জনের মৃত্যু, আহত ২০-র বেশি

চণ্ডীগঢ়: কুণ্ডলী-মানেসার-পালওয়াল এক্সপ্রেসওয়েতে নুহ জেলার ধুলাভাত গ্রামের কাছে একটি চলন্ত বাসে আগুন লেগে মৃত্যু...

ভোট শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ভোটের হিসেব প্রকাশ: ২৪ মে-র মধ্যে কমিশনের জবাব চায় সুপ্রিম কোর্ট

খবর অনলাইন ডেস্ক: ঠিক কত ভোট পড়ল তার প্রকৃত তথ্য ভোটগ্রহণের ৪৮ ঘণ্টার মধ্যে...

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আরও পড়ুন

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।