Homeরাজ্যদঃ ২৪ পরগনাসুন্দরবনকে বাঁচাতে এ বার তৈরি হতে চলেছে 'বন বন্ধু' প্রকল্প

সুন্দরবনকে বাঁচাতে এ বার তৈরি হতে চলেছে ‘বন বন্ধু’ প্রকল্প

প্রকাশিত

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: এ বার সুন্দরবনের নদীর পাড়ে ম্যানগ্রোভ ধ্বংস, কাঠ কাটা-সহ বেআইনি কাজ রুখতে বারুইপুর পুলিশ জেলায় বনবন্ধু প্রকল্প চালুর পরিকল্পনা নিল পুলিশ।

নদীর পাড়ে ম্যানগ্রোভ ধ্বংস করা। নির্বিচারে জঙ্গলের কাঠ কেটে নেওয়া-সহ বেআইনি কাজের ঘটনা লেগেই থাকে সুন্দরবন এলাকায়। এই জিনিস বন্ধ করতে এ বার বদ্ধপরিকর বারুইপুর পুলিশ জেলা। তাই ‘বন বন্ধু’ প্রকল্প চালু করে এই জিনিস বন্ধ করার পরিকল্পনা নেওয়া হয়েছে বারুইপুর পুলিশ জেলার সুন্দরবন এলাকায়।

বারুইপুর পুলিশ জেলা সূত্রে খবর, গোসাবা, বাসন্তী, কুলতলি, মৈপীঠ উপকূল, সুন্দরবন উপকূল থানা এলাকায় এই প্রকল্প চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে। পুলিশ জেলার এক আধিকারিক বলেন, বনদফতর, বিডিও-র সঙ্গে আলোচনা চলছে দ্রুত এই প্রকল্প চালুর ব্যাপারে।
এই বনবন্ধু টিমে পুলিস, বনদফতর, ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক, বেসরকারি সামাজিক সংস্থা, স্থানীয় পঞ্চায়েতের প্রতিনিধিরা থাকবেন। একে অপরের সঙ্গে সমন্বয় রেখে এই টিম কাজ করবে ৫টি থানা এলাকায়।

নদীর পাড়ে ম্যানগ্রোভ কাটা, গাছের কাঠ কেটে নেওয়া, নদীর পাড়ে মাছের ভেড়ি নির্মাণ খবর কানে এলেই বনবন্ধুরা দ্রুত ব্যবস্থা নেবে। প্রয়োজনে দোষীদের চিহ্নিত করে গ্রেফতারও করা হতে পারে। শুধু এটা আটকানো নয়, যে সব জায়গা থেকে ম্যানগ্রোভ কেটে নেওয়া হয়েছে সেই সব জায়গায় নতুন করে ম্যানগ্রোভ বসাবেও এই টিম।

পাশাপাশি, নদীর আশপাশ এলাকায় জোরদার নজরদারি চালানো হবে। এই কাজ ঠিকমত হচ্ছে কি না, তা মনিটরিং করা হবে বারুইপুর পুলিস জেলার সদর অফিস থেকে। প্রসঙ্গত, কুলতলি ও মৈপীঠ, বাসন্তী থানা এলাকায় নদীর পাড় থেকে ম্যানগ্রোভ কেটে নেওয়া ও মাছের ভেড়ি নির্মাণের ঘটনা প্রায়শই হচ্ছে। এক পুলিশ আধিকারিক বলেন, নদীর পাড় থেকে ম্যানগ্রোভ কেটে নিয়ে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করা হচ্ছে। এই জিনিস আর বরদাস্ত করা হবে না। স্থানীয় পঞ্চায়েতের প্রতিনিধিকেও এই টিমে অন্তর্ভুক্ত করা হবে। কারণ, পঞ্চায়েতের কাছে অনেকেই অভিযোগ করে থাকেন। আর সুন্দরবনকে রক্ষা করতে গেলে এই টিমের প্রয়োজন আছে বলে মনে করেন প্রকৃতিপ্রেমীরা।

আরও পড়ুন: এ বার সরকারি বাসে শিলিগুড়ি থেকে ঢাকা, নয়া ভাবনা এনবিএসটিসি-র

সাম্প্রতিকতম

সৌদি আরবে তীব্র গরমে সাড়ে ৫০০ জন হজযাত্রীর মৃত্যু

হজযাত্রা শুরু হতেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ পুণ্যার্থী সৌদি আরবে এসে ভিড় করছেন। প্রশাসন সূত্রে খবর, এখনও পর্যন্ত প্রায় ১৮ লক্ষ মানুষ হজে এসেছেন, যার মধ্যে বিদেশ থেকে এসেছেন ১২ লক্ষ হজযাত্রী।

ইউরো কাপ ২০২৪: এক গোলে পিছিয়ে থেকে চেকিয়াকে ২-১ গোলে হারাল পর্তুগাল

পর্তুগাল: ২ (রবিন রানাক, আত্মঘাতী, ফ্রান্সিসকো কনসাইকাও) ...

ইউরো কাপ ২০২৪: সমানে সমানে লড়ল দুই দেশ, ৩-১ গোলে জর্জিয়াকে হারাল তুরস্ক

তুরস্ক: ৩ (মার্ত ম্যুলদ্যুর, আর্দা গ্যুলার, কেরেম আকত্যুরকোগলু) ...

স্বামীর ‘বংশরক্ষা’র দাবি, স্ত্রীকে একাধিক পুরুষ দিয়ে ধর্ষণ, হাই কোর্টের দ্বারস্থ নির্যাতিতা

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানা এলাকার এক মহিলার চাঞ্চল্যকর অভিযোগে আলোড়ন সৃষ্টি হয়েছে। থ্যালাসেমিয়ার...

আরও পড়ুন

স্বামীর ‘বংশরক্ষা’র দাবি, স্ত্রীকে একাধিক পুরুষ দিয়ে ধর্ষণ, হাই কোর্টের দ্বারস্থ নির্যাতিতা

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানা এলাকার এক মহিলার চাঞ্চল্যকর অভিযোগে আলোড়ন সৃষ্টি হয়েছে। থ্যালাসেমিয়ার...

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।

‘উত্তপ্ত’ সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা, থমথমে এলাকা

কলকাতা: উত্তপ্ত সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা! শুক্রবার রাত থেকে ত্রিমোহিনী বাজার-সহ সন্দেশখালি থানা এলাকায় ১৪৪...