Homeরাজ্যদঃ ২৪ পরগনাকুলতলির কাঁটামারির বেহাল জেটির দ্রুত সংস্কারের দাবি

কুলতলির কাঁটামারির বেহাল জেটির দ্রুত সংস্কারের দাবি

প্রকাশিত

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: সুন্দরবনের কুলতলির বেহাল জেটিঘাটের দ্রুত সংস্কারের দাবি তুলল স্থানীয়রা। আগের জেটি ভেঙে পড়েছিল। তাই কিছু দূরে তৈরি করা হয়েছিল নতুন কংক্রিটের জেটিঘাট। কিন্তু সেটির অবস্থাও ভয়াবহ।

নতুন কংক্রিটের জেটিঘাট নামে ঢালাই হলেও, কংক্রিটের সঙ্গে নদীর পাড়ের মাটির কোনও যোগ নেই। জেটি থেকে এক চিলতে একটি কাঠের তক্তা পাতা, তা দিয়েই ওঠানামা করতে হয়। হামেশাই পা পিছলে পড়ে লোকজন। তাছাড়া জেটির স্ল্যাবগুলিও ভাঙা, চারদিকে কোনও রেলিং নেই। সেই জন্য প্রায় ঘটছে দুর্ঘটনা।

স্থানীয় বাসিন্দারা বিষয়টি পঞ্চায়েত, ব্লক প্রশাসনকে জানিয়েছে। কিন্তু কোনও সুরাহা এখনো হয়নি। আর এই দুর্দশার ছবি উঠে এল সুন্দরবনের কুলতলি ব্লকের কাঁটামারি বাজার এলাকা থেকে। আর এই প্রসঙ্গে কুলতলি পঞ্চায়েত সমিতির সভাপতি রূপা সর্দার বললেন, ‘কী ভাবে সমস্যার সমাধান করা যায় দেখছি’।

সুন্দরবনের কুলতলি থানার দেউলবাড়ি দেবীপুর গ্রাম পঞ্চায়েতের বহু প্রাচীন ও জনপ্রিয় মাছের বাজার বলতে কাঁটামারি বাজার। এই এলাকাতে কয়েকশো মৎস্যজীবী পরিবারের বাস। তাদের সুবিধার্থেই জেটিঘাট তৈরি করা হয়েছিল বেশ কয়েক বছর আগে। কিন্তু তাঁর অবস্থা শোচনীয় হয়ে পড়ে। তাই তড়িঘড়ি তিন বছর আগে ওই জেটি থেকে কিছু দূরে প্রশাসন আরও একটি জেটিঘাট তৈরি করে দেয়। এই জেটিঘাট থেকেই নদীতে মাছ, কাঁকড়া ধরতে যায় মৎস্যজীবীদের ট্রলার। আবার অনেক যাত্রী এই জেটিঘাট থেকেই নৌকা করে কৈখালি যান।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, জেটিতে কোনও রেলিং নেই। কংক্রিটের স্ল্যাব অনেক জায়গাতে ভেঙে গিয়েছে। পর্যটকদের বোট বা লঞ্চ ও মৎস্যজীবীদের ট্রলারের ভিড়ের সময়ে ঘাটে নামতে গিয়ে বিপদ ঘটে যায়। অনেকেই নদীতে পড়ে যান। সন্ধ্যার সময় কোনও আলোর ব্যবস্থাও নেই জেটিঘাটে। তাই সমাজবিরোধী ও মদ্যপদের আড্ডা বসে যায় জেটিঘাট চত্বরে। কাঁটামারি বাজার এলাকায় মাছের বাজারের জন্য এই জেটি ধরেই মৎস্যজীবীরা আসেন।

অভিযোগ, জেটির অবস্থা নিয়ে স্থানীয় পঞ্চায়েতকে জানানো হলেও গুরুত্ব দেওয়া হয়নি। অবিলম্বে এই জেটি মেরামত করার দাবি জানানো হয়েছে প্রশাসনের কাছে। আর এ ব্যাপারে কুলতলির বিডিও সুচন্দন বৈদ্য বলেন, ‘আমি কিছুদিন আগে বিডিও হিসাবে কাজে যোগ দিয়েছি। আমি বিষয়টি দেখছি’।

আরও পড়ুন: মমতার সঙ্গে দারুণ সম্পর্ক, তৃণমূলকে ফের এক বার জোরালো জোটবার্তা রাহুলের

সাম্প্রতিকতম

১৯৮৪-এর পর সর্বাধিক ভোট পড়ল জম্মু-কাশ্মীরের বরামুলায়

খবর অনলাইন ডেস্ক: গত ৪০ বছরে এত ভোট পড়েনি জম্মু-কাশ্মীরের বরামুলা কেন্দ্রে। বিকেল ৫টা...

তেন্দুপাতা তুলে আর ঘরে ফেরা হল না! ছত্তীসগঢ়ে পিকআপ ভ্যান উল্টে ১৪ মহিলা-সহ মৃত ১৫ শ্রমিক

রায়পুর: সোমবার ছত্তীসগঢ়ের কওয়ার্ধা জেলার কুকদুরে একটি মর্মান্তিক দুর্ঘটনা। একটি পিকআপ ভ্যান উল্টে ১৫...

ঘূর্ণিঝড়ের আশঙ্কা, দুর্বল বাঁধ মেরামতির ওপরে নজর দিক প্রশাসন

শ্রয়ণ সেন হুংকার দিচ্ছে বঙ্গোপসাগর। আর কিছু দিনের মধ্যেই সেখানে জন্ম নেবে একটি ঘূর্ণিঝড়।...

মোটামুটি শান্তিতেই চলছে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটপর্ব

খবর অনলাইন ডেস্ক:  লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় ভোট নেওয়া শুরু হয়েছে সকাল ৭টা থেকে।...

আরও পড়ুন

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।

‘উত্তপ্ত’ সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা, থমথমে এলাকা

কলকাতা: উত্তপ্ত সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা! শুক্রবার রাত থেকে ত্রিমোহিনী বাজার-সহ সন্দেশখালি থানা এলাকায় ১৪৪...

নিয়ম না মানার অভিযোগ, সুন্দরবনে এ বার প্লাস্টিক বন্ধের নির্দেশ জারি বন দফতরের

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: আবার সুন্দরবনে প্লাস্টিক বন্ধ করার নির্দেশ জারি করল বন দফতর।সুন্দরবন ব্যাঘ্র...