Homeখেলাধুলোক্রিকেটসাউথ আফ্রিকার কাছে লজ্জার হার! টানা ৪ ম্যাচ হেরে পয়েন্ট তালিকার সবচেয়ে...

সাউথ আফ্রিকার কাছে লজ্জার হার! টানা ৪ ম্যাচ হেরে পয়েন্ট তালিকার সবচেয়ে নীচে বাংলাদেশ

প্রকাশিত

সাউথ আফ্রিকা: ডি কক ১৭৪, ক্লাসেন ৯০, এডেন ৬০ মাহমুদ ২/৬৭, মেহেদি ১/৪৪ শাকিব ১/৬৯

বাংলাদেশ: মাহমুদুল্লা ১১১, লিটন ২২ জেরাল্ড ৩/৬২, জানসেন ২/৩৯, রাবাডা ২/৪২

সাউথ আফ্রিকার কাছে লজ্জার হার বাংলাদেশের। মঙ্গলবার ১৪৯ রানের বড় ব্যবধানে পরাস্ত হল বাংলাদেশ। ব্যাট হাতে মাহমুদুল্লা বাদে আর কেউ রান পাননি। ডি ককের সেঞ্চুরির পাল্টা ছিল মাহমুদুল্লার সেঞ্চুরি। তবে বাকি ব্য়াটাররা কেউ রান পাননি। ফলে তাঁর ইনিংস জলে গিয়েছে। বিশ্বকাপে পরপর ৪টি ম্যাচে হার। এই ম্য়াচে হারের ফলে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার স্বপ্ন আরও আরও ঝাপসা হয়ে গেল। পয়েন্ট তালিকার সবচেয়ে নীচে পৌঁছে গেল বাংলাদেশ।

টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় সাউথ আফ্রিকা। শুরুটা ভাল না হলেও দুরন্ত ব্যাটিং করেন কুইন্টন ডি কক ও এডেন মার্করাম। দুজন মিলেই আক্রমণাত্মক মেজাজে ব্যাটিং করেন। শতরানের পার্টনারশিপও পূরণ করেন তাঁরা। ১৩১ রান জুটিতে যোগ করেন। ১৬৭ রানে দ্বিতীয় উইকেট পড়ে। ৬৯ বলে ৬০ রান করে আউট হন মার্করাম।

নিজের ইনিংস চালিয়ে যান ডি কক। আরও একটি শতরান করেন তিনি। হেনরি ক্লাসেন অপরদিকে এসেই মারকাটারি ব্যাটিং শুরু করেন। ডি কক ও ক্লাসেনও শতরানের পার্টনারশিপ পূরণ করেন। ব্যক্তিগত ১৫০ রানের গণ্ডিও টপকে যান ডি কক। ঝড়ের গতিতে ১৪২ রানের পার্টনারশিপ করেন ডিকক ও ক্লাসেন। শেষ পর্যন্ত ৩০৯ রানে তৃতীয় উইকেট পড়ে প্রোটিয়াদের। ১৪০ বলে ১৭৪ রানের স্মরণীয় ইনিংস খেলে আউট হন ডি কক। ১৫টি চার ও ৭টি ছয়ে সাজানো তাঁর ইনিংস।

ডি কক ফিরলেও নিজের ব্যাটিং তাণ্ডব জারি রাখেন হেনরিক ক্লাসেন। তাঁকে সঙ্গ দেন ডেভিড মিলার। নিজের অর্ধশতরানও পূরণ করেন ক্লাসেন। ৪৯ বলে ৯০ রানের বিদ্ধংসী ইনিংস খেলে আউট হন ক্লাসেন। ২টি চার ও ৮টি ছয় মারেন তিনি। ৩৪ রানে ডেভিড মিলার ও ১ রানে মার্কো জানসেন অপরাজিত থাকেন। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৮২ রান করে সাউথ আফ্রিকা।

রান তাড়া করতে নেমে বাংলাদেশের যে শুরুটা করার দরকার ছিল সেই শুরুটা তারা করতে পারেনি। বলা ভালো প্রোটিয়াদের সামনে বাংলাদেশ দাঁড়াতেই পারেনি। ওপেনিং জুটি করে ৩০ রান। তানজিদ হাসান করেন ১২ রান ও লিটন দাস করেন ২২ রান। নাজমুল হোসেন শান্ত গোল্ডেন ডাক হন। অধিনায়ক সাকিব আল হাসান এক রান করেন। মুশফিকুর রহিম করেন ৮ রান। মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, হাসান মাহমুদরা ব্যর্থ হন।

তবে শেষ পর্যন্ত বাংলাদেশকে টানেন মাহমুদুল্লা রিয়াদ। তিনি ১১১ রান করেন। অপর প্রান্ত থেকে কোনও সাহায্য পাননি। যদি সাহায্য পেতেন তাহলে ফলটা হয়ত অন্য হতে পারত। ফলে ৪৬.৪ ওভারেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। ২৩৩ রান করে তারা। দক্ষিণ আফ্রিকা জিতে যায় ১৪৯ রানে। তাদের হয়ে তিনটে উইকেট নেন জেরাল্ড কর্ৎজে। দুটি করে উইকেট নেন মার্কো জানসেন, লিজাদ উইলিয়ামসন, কাগিসো রাবাডা। একটি উইকেট নেন কেশব মহারাজ।

আরও পড়ুন: এই প্রথম বার পাকিস্তানকে হারাল আফগানিস্তান! বিশ্বকাপে হারের হ্যাটট্রিক বাবরদের

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে দিল ফাইনালে     

দক্ষিণ আফ্রিকা: ২৪৪-৭ (প্রেতোরিয়াস ৭৬, সেলেতসোয়ানে ৬৪, লিমবানি ৩-৬০, মুশির ২-৪৩) ভারত: ২৪৮-৮ (সচিন ধস...