Homeখেলাধুলোক্রিকেটআইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

প্রকাশিত

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)   

পাঞ্জাব কিংস (পিবিকেএস): ২৬২-২(১৮.৪ ওভার) (জনি বেয়ারস্টো ১০৮ নট আউট, শশাঙ্ক সিং ৬৮ নট আউট, সুনীল নারিন ১-২৪)

কলকাতা: শুধু আইপিএল-এই নয়, ইতিহাস রচিত হল টি২০ ক্রিকেটে। সর্বোচ্চ রান তাড়া করে জেতার ইতিহাস। টি২০ ক্রিকেট চালু হয়েছে ২০০৩। আজ পর্যন্ত এত বেশি রান তাড়া করে কোনো দল জিততে পারেনি, যা আজ পাঞ্জাব কিংস তথা পিবিকেএস ইডেন গার্ডেন্স-এ করে দেখাল। এ দিন প্লেয়ার অফ দ্য ম্যাচ হলেন পাঞ্জাবের ওপেনিং ব্যাটার জনি বেয়ারস্টো।   

মূলত ফিল সল্ট ও সুনীল নারিনের ওপেনিং জুটি এবং বেঙ্কটেশ আইয়ারের ব্যাটিং-এ ভর করে কলকাতা নাইট রাইডার্স তথা কেকেআর ৬ উইকেটে ২৬১ রান করে। জয়ের ব্যাপারে অনেকটাই নিশ্চিন্তই ছিল কেকেআর। কারণ এত রান তাড়া করে জেতার ঘটনা টি২০ ক্রিকেটের ইতিহাসে নেই। কিন্তু অঘটন ঘটিয়ে দিল পাঞ্জাব। দলের দুই ওপেনার জনি বেয়ারস্টো ও প্রভসিমরান সিং এবং চার নম্বর ব্যাটসম্যান শশাঙ্ক সিংয়ের দুর্ধর্ষ ব্যাটিং পাঞ্জাবকে দুর্দান্ত জয় এনে দিল। জনি বেয়ারস্টো সেঞ্চুরি করে নট আউট থাকেন।

৮ বল বাকি থাকতেই পাঞ্জাব জয় ছিনিয়ে নিল। ১৮.৪ ওভারে তারা করল ২ উইকেটে ২৬২। স্কোরেই প্রমাণ কেকেআরের বোলাররা পাঞ্জাবের ব্যাটারদের একদমই বেগ দিতে পারেননি। কেকেআর পাঞ্জাবের যে ২টি উইকেট দখল করেছে, তার মধ্যে একটি আবার রান আউট। মজার কথা হল, রান আউট করেছেন সুনীল নারিন এবং একমাত্র উইকেটটিও পেয়েছেন নারিন।

narain batting 1

দুর্ধর্ষ নারিন। ছবি: সঞ্জয় হাজরা।

ইনিংসের ভিত গড়লেন সল্ট, নারিন

টসে জিতে কেকেআরকে ব্যাট করতে পাঠায় পাঞ্জাব। এই সুযোগের পুরো ফায়দা তোলেন কেকেআরের দুই ওপেনার ফিল সল্ট এবং সুনীল নারিন। পাঞ্জাবের বোলারদের উড়িয়ে খেলতে থাকেন তাঁরা। ঝড়ের গতিতে রান উঠতে থাকে। মাত্র ১০.২ ওভারে কেকেআরের রান ওঠে ১৩৮। এর পরই পাঞ্জাবের দিক থেকে প্রথম ধাক্কা। সুনীল নারিনকে তুলে নেন রাহুল চাহর। ৩২ বলে ৭১ রান করে বেয়ারস্টোকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন নারিন। নারিনের রানে ছিল ৪টি ছয় এবং ৯টি চার।

ফিল সল্টের সঙ্গী হন বেঙ্কটেশ আইয়ার। রান ওঠার গতি এতটুকু কমেনি। সল্ট ঝড় তুলে খেলতে থাকেন। দলের ১৬৩ রানের মাথায় বিদায় নেন সল্ট। স্যাম কুরান তাঁকে বোল্ড করেন। সল্ট করেন ৩৭ বলে ৭৫। তাঁর রানে ছিল ৬টি ছয়, ৬টি চার। এর পর নামেন আন্দ্রে রাসেল। দলের ২০৩ রানের মাথায় রাসেল বিদায় নেন। তিনি করেন ১২ বলে ২৪। অর্শদীপ সিংয়ের বলে হরশল পটেলকে ক্যাচ দিয়ে রাসেল বিদায় নেন। বেঙ্কটেশের সঙ্গী হন কেকেআরের শ্রেয়স আইয়ার। শ্রেয়স খেলেন মাত্র ১০টি বল, তোলেন ২৮ রান। শ্রেয়সকেও তুলে নেন অর্শদীপ। ক্যাচ যায় কাগিসো রাবাদার হাতে। দলের রান তখন ২৪৬। এর পর ২৫৩ রানের মাথায় রিঙ্কু সিং এবং ইনিংসের শেষ বলে আউট হন বেঙ্কটেশ আইয়ার। বেঙ্কটেশ করেন ২৩ বলে ৩৯ রান।

sashank

জয়ের পরে শশাঙ্ক।

জয়ের জন্য প্রতিজ্ঞাবদ্ধ ছিল পাঞ্জাব   

পাঞ্জাবের জয়ের জন্য দরকার ছিল ২৬২ রান। এত বেশি রান তাড়া করে আইপিএল টেবিলে নীচের দিকে থাকা পাঞ্জাব জিততে পারবে, টি২০ ক্রিকেটে ইতিহাস তৈরি করবে, এমন আশা পাঞ্জাবের অতি বড়ো সমর্থকও করেননি। কিন্তু পাঞ্জাব যেন জয়ের জন্য প্রতিজ্ঞাবদ্ধ ছিল। গোড়া থেকেই দারুণ রান তাড়া করলেন দুই ওপেনার ব্যাটার জনি বেয়ারস্টো এবং প্রভসিমরান সিং। কেকেআরের কোনো বোলারই তাঁদের কাছে পাত্তাই পেলেন না। প্রথম উইকেটের জুটিতে মাত্র ৬ ওভারে ওঠে ৯৩ রান। দুর্ভাগ্য প্রভসিমরানের। ২০ বলে ৫৪ রান করে নারিনের হাতে রান আউট হয়ে গেলেন। এই ৫৪ রানে ছিল ৫টি ছয়, ৪টি চার।

বেয়ারস্টোর সঙ্গী হন রিলি রসউ। রান তোলার গতিতে এতটুকু ভাটা না এনে দু’জনে দলের স্কোর নিয়ে গেলেন ১৭৮-এ। তবে এর মধ্যে বেয়ারস্টো অনেক বেশি আক্রমণাত্মক ছিলেন। ১৬ বলে ২৬ রান করে সুনীল নারিনের বলে শ্রেয়স আইয়ারকে ক্যাচ দিয়ে বিদায় নেন রসউ।

শেষ দিকে খেল দেখালেন শশাঙ্ক  

হাতে তখন ৪৫ বল। জেতার জন্য দরকার ৮৪ রান। বাকি কাজটা ঠান্ডা মাথায় সম্পন্ন করেন বেয়ারস্টো আর শশাঙ্ক সিং। ইতিমধ্যে বেয়ারস্টো তাঁর সেঞ্চুরিটি করে ফেলেন। ষোড়শ ওভারের শেষ বলে হরষিত রানার বল ডিপ কভারে পাঠিয়ে ২ রান করে শতরানে পৌঁছে যান বেয়ারস্টো। বেয়ারস্টো ৪৫ বলে ১০০ করেন। এর মধ্যে ৮টি ছয়, ৮টি চার। দলের রান তখন ২ উইকেটে ২১০।

তখনও জেতার জন্য পাঞ্জাবের প্রয়োজন ৫২ রান, হাতে ২৪ বল। বেয়ারস্টো ব্যাট করছেন ১০০ রানে আর শশাঙ্ক ব্যাট করছেন ২৫ রানে। তাঁর ২৫ এসেছে ১৫ বলে। এর পর রুদ্র রূপ নিয়ে ময়দানে নামলেন শশাঙ্ক। জয়ের জন্য যে ৫২ রানের দরকার ছিল পাঞ্জাবের, তার মধ্যে ৪৩ রান এল শশাঙ্কের ব্যাট থেকে। কার্যত একা হাতে দলকে দিলেন এক বিরল উপহার। শেষ পর্যন্ত ২৮ বলে ৬৮ রান করে নট আউট থাকেন শশাঙ্ক। তাঁর রানে ছিল ৮টি ছয় আর ২টি চার। ৪৮ বলে ৯টি ছায় আর ৮টি চার মেরে বেয়ারস্টো নট আউট থাকলেন ১০৮ রানে। ৮ উইকেটে কলকাতা নাইট রাইডার্সকে হারাল পাঞ্জাব কিংস।

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

সমস্ত গুজবের অবসান, হার্দিক বললেন ‘আমি আর নাতাসা অনেক চেষ্টা করলাম…’

খবর অনলাইন ডেস্ক: শেষ পর্যন্ত ছাড়াছাড়ি হয়ে গেল তারকা ক্রিকেটার হার্দিক পাণ্ড্য এবং তাঁর...

হার্দিক নয়, ভারত-শ্রীলঙ্কা টি২০ সিরিজে নেতৃত্ব দেবেন সূর্যকুমার, একদিনের ম্যাচে রোহিত

খবর অনলাইন ডেস্ক: হার্দিক পাণ্ড্য নয়, ভারত-শ্রীলঙ্কা টি২০ সিরিজে নেতৃত্ব দেবেন সূর্যকুমার যাদব। আর...

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন হার্দিক পাণ্ড্য

খবর অনলাইন ডেস্ক: শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টি২০ সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন তারকা অলরাউন্ডার হার্দিক...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস