Homeশরীরস্বাস্থ্যশীতকালে অতিরিক্ত ওজন চটজলদি কমাতে খেয়ে দেখুন মেথি

শীতকালে অতিরিক্ত ওজন চটজলদি কমাতে খেয়ে দেখুন মেথি

প্রকাশিত

শীতকালে বাজারে গেলে উপচে পড়ে মেথি শাকের ভান্ডার। ঋতুকালীন সবজি শরীরের পক্ষে খাওয়া ভীষণ উপকারী।

তবে শীতকালে নানারকমের সুস্বাদু খাবারের লোভও সামলানো যায় না। আর সেই প্রভাব পড়ে শরীরের ওপরে। শরীরে জমে অত্যাধিক চর্বি। তাতে হয় আরেক নাজেহাল অবস্থা।

শরীরে বাড়তি মেদ সহ্জেই কমাতে কী করবেন জেনে নিন।

মেথি কী?

মেথি Fenugreek যার বৈজ্ঞানিক নাম Trigonella foenum-graecum। একটি মৌসুমী গাছ যার পাতা এবং বীজ (বাদামি-হলুদ বর্ণের চারকোণা আকৃতির) উভয়ই অত্যন্ত সুন্দর উপায়ে ব্যবহৃত হয়।

১। ভাজা মেথি-

ওজন কমানোর জন্য চমৎকার একটি উপায় যার জন্য অন্য কোনও ওষুধ খেতে হবে না। কিছুটা মেথি একটি প্যানে বা কড়াইতে নিয়ে কম আঁচে ভেজে নিয়ে সেটাকে গুঁড়ো করে নিতে হবে। তারপর সামান্য উষ্ণ গরম জলেতে মিশিয়ে সকালে খালি পেটে খেতে হবে এবং সেই সঙ্গে এই মেথি গুঁড়ো চাইলে তরকারিতেও ব্যবহার করতে পারেন ওজন কমানোর জন্য। উপকার পাবেন।

২। মেথি ও মধু চা-

শরীরের আকর্ষণীয় আকৃতি পেতে ও দ্রুত ওজন কমাতে মধুমিশ্রিত মেথি বীজের চা চমৎকার কর্যকরী। প্রথমে মেথি বীজ গুঁড়ো করে নিতে হবে। সেই মেথি গুঁড়ো জলে দিয়ে ফুটিয়ে নিয়ে ঠাণ্ডা করতে হবে এবং এ ভাবে অন্তত ৩ ঘণ্টা রেখে দিতে হবে। তারপর সেই জলটা ছেকে নিয়ে তাতে লেবুর রস ও মধু যোগ করতে হবে। ভালো ফলাফল পেতে এই মিশ্রণটি প্রতিদিন সকালে খেতে হবে। এতে আপনার শরীরের ওজন দ্রুত কমবে।

৩। অঙ্কুরিত মেথি বীজ—

 অঙ্কুরিত মেথি বীজে উচ্চ মাত্রার ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই যুক্ত। এর সঙ্গেই এর মধ্যে থাকা ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, জিংক, পটাসিয়াম, অ্যামাইনো অ্যাসিড, হজমে সহায়ক খনিজ পদার্থ এবং আরও অনেক কিছু রয়েছে। একটি বাটিতে মেথি বীজ নিয়ে তা একটি পাতলা কাপড় জলেতে ভিজিয়ে নিয়ে ঢেকে রেখে তার উপর ভারি কিছু দিয়ে ৩ রাত এই ভাবে রেখে দিতে হবে। তারপর দেখা যাবে মেথি বীজ অঙ্কুরিত হয়েছে এবং সেই বীজগুলো খেতে পারেন। ওজন কমানোর ক্ষেত্রে এটি দারুণ কার্যকরী।

৪। মেথি চা-

মেথি বীজের চা ২ টি কাজে সাহায্য করে। এক, ওজন কমাতে খুব উপকারী মেথি। এছাড়া হজম ও রক্তচাপ নিয়ন্ত্রণের ক্ষেত্রেও তা দারুন কাজ করে। সামান্য জল দিয়ে কিছু মেথি বীজ পেস্ট করতে হবে। একটি পাত্রে জল ফুটিয়ে নিয়ে তাতে সেই পেস্ট দিতে হবে। চাইলে তাতে কিছু ভেষজ মশলা দেওয়া যেতে পারে। যেমন, আদা বা দারচিনি। তারপর পাত্র ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। প্রতিদিন এই চা খালি পেটে খেতে হবে। ফল হাতেনাতে পাবেন।

৫। মেথি ভেজানো জল—

মেথি ভেজানো জল খেতে পারলে তা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। কারণ, এটি খেলে তা খাবারের পরিতৃপ্তি এনে দেয়। যার ফলে খিদে বোধ কম অনুভূত হয় এবং খাওয়ার ইচ্ছেটা কমে যায়। এর ফলে দ্রুত ওজন কমতে থাকে।

শরীরস্বাস্থ্য সংক্রান্ত খবর পড়তে নজর রাখুন খবর অনলাইনে।

সাম্প্রতিকতম

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

আরও পড়ুন

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

শরীরের এই ৫টি সমস্যা থেকে মুক্তি কীভাবে পাবেন? টমেটোতে মিলতে পারে সমস্যার সমাধান

শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে টমেটো খুবই উপকারী। তবে ঠিক কোন কোন শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন জেনে নিন।