Homeখবরদেশবিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিন পেল ভারত, প্রজাতন্ত্র দিবসেই মিলল সুখবর

বিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিন পেল ভারত, প্রজাতন্ত্র দিবসেই মিলল সুখবর

প্রকাশিত

নয়া দিল্লি: বৃহস্পতিবার সারা দেশ জুড়ে নানান অনুষ্ঠানের মাধ্যমে পালিত হয় ৭৪ তম প্রজাতন্ত্র দিবস। এই দিন ভারতবাসীর কাছে যেমন একটি আনন্দের দিন ঠিক তেমনি এই দিনেই সুখবর ভারতবাসীর জন্য। বিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিনের সূচনা করলেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।৭৪ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ভারত বায়োটেকের ন্যাজাল কোভিড ভ্যাকসিন ইনকোভেট সূচনা করলেন কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রী এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী।

ভারত বায়োটেকের তরফে হায়দ্রাবাদ ভিত্তিক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা তিনটি পর্যায়ে ক্লিনিকাল ট্রায়ালের এই টিকাকে মূল্যায়ন করেছে এবং তিনটি পর্যায়েই সফল হয়েছে এই টিকা। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যারা কোভিশিল্ড কিংবা কোভ্যাক্সিনের দুটি ডোজ ইতিমধ্যেই নিয়ে নিয়েছেন তাঁরা এই ন্যাজাল ভ্যাকসিন বুস্টার ডোজ হিসেবে নিতে পারবেন। এছাড়াও বিশ্বের প্রথম এই ন্যাজাল ভ্যাকসিন প্রথম ও দ্বিতীয় ডোজ হিসাবে নেওয়া যেতে পারে। কিন্তু সে ক্ষেত্রে দুটি ডোজের মধ্যে অন্তর্বর্তী সময় ছ মাস থাকতে হবে।

সংস্থার পক্ষ থেকে বিশ্বের প্রথম এই ন্যাজাল ভ্যাকসিন ইনকোভ্যাক টিকার দাম বিবৃতি জারির মধ্য দিয়ে জানিয়ে দেওয়া হয়েছিল সাধারণের জন্য। সেই বিবৃতিতে বলা হয়েছে কোন বেসরকারি সংস্থায় এই টিকা মিলবে ৮০০ টাকার বিনিময়ে তবে ভারত সরকার কিংবা অন্য কোন রাজ্য সরকারের যেকোনো টিকাকরণ সেন্টারে এই টিকা মিলবে মাত্র ৩২৫ টাকার বিনিময়ে।

প্রজাতন্ত্র দিবসের দিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর বাসভবনে এই বিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিন এর শুভ সূচনা করা হয়। জানা যাচ্ছে, এই ভ্যাকসিন বুস্টার ডোজ হিসেবে ব্যবহারের জন্য বিগত নভেম্বর মাসেই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া অনুমোদন পেয়েছিল এই ন্যাজাল ভ্যাকসিন বিবিভি ১৫৪। তবে সীমিত ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছিল প্রাপ্তবয়স্কদের ব্যবহারে।

সাম্প্রতিকতম

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

এখনও বেপাত্তা ‘তারক মেহতা…’র অভিনেতা গুরুচরণ সিং, পুলিশের সন্দেহ ‘উধাও’ হওয়ার ছক নিজেই কষেছিলেন

খবর অনলাইন ডেস্ক: জনপ্রিয় টিভি সিরিয়াল ‘তারক মেহতা কা উলটা চশমা’র এক অত্যন্ত জনপ্রিয়...

সন্দেশখালির ‘স্টিং অপারেশন’ ভিডিও নিয়ে তোলপাড় রাজ্য, কী আছে ওই ভিডিয়োয়

কলকাতা: সন্দেশখালিতে নারী নির্যাতন, ধর্ষণের অভিযোগ মিথ্যা, ভুয়ো। শনিবার সকালে ভাইরাল হওয়া ভিডিয়োতে এমনই...

‘কুশীলব’ আয়োজিত ‘বর্ষবরণ, ১৪৩১’-এর অনুষ্ঠানে মন কাড়ল শ্রুতিনাটক ‘প্রথম পার্থ’

অজন্তা চৌধুরী বাইরে গ্রীষ্মের তীব্র দহন, আর ভিতরে চলছে ‘বর্ষবরণ, ১৪৩১’। দক্ষিণ কলকাতার বিড়লা অ্যাকাডেমি...

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।