Homeখবরদেশবৃহস্পতিবার শপথ! কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী কে

বৃহস্পতিবার শপথ! কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী কে

প্রকাশিত

বেঙ্গালুরু: বিজেপি-কে পর্যুদস্ত করে কর্নাটকের ক্ষমতায় ফিরছে কংগ্রেস। সূত্রের খবর, আগামী বৃহস্পতিবা শপথ নিচ্ছেন কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী এবং মন্ত্রীসভা। কিন্তু প্রশ্ন একটাই, রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে কাকে বেছে নিচ্ছে কংগ্রেস?

সূত্র উদ্ধৃত করে এনডিটিভি-র রিপোর্টে বলা হয়েছে, কর্নাটকের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন গান্ধী (সোনিয়া, রাহুল, প্রিয়ঙ্কা)-রা। থাকবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। পাশাপাশি সম মনোভাবাপন্ন রাজনৈতিক দলগুলির নেতৃত্বকেও শপথগ্রহণ অনুষ্ঠানের আমন্ত্রণ পাঠানো হয়েছে।

বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল দলীয় সূত্র জানাচ্ছে, আগামী দু’-এক দিনের মধ্যেই নতুন মন্ত্রীসভা নিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সূত্রটি আরও জানিয়েছে, মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে আলোচনা করতে কংগ্রেস আজ তাদের বিধায়কদের একটি বৈঠক ডেকেছে। কংগ্রেস পরিষদীয় দল (সিএলপি) মুখ্যমন্ত্রী বাছাইয়ের সিদ্ধান্ত নেওয়ার জন্য কংগ্রেসের জাতীয় সভাপতির কাছে একটি প্রস্তাব পাস করবে বলে আশা করা হচ্ছে। যদিও আজ কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে না, তবে সমস্ত বিধায়কের মতামত নিশ্চিত করা হবে। বৈঠকে থাকার কথা কংগ্রেসের সাধারণ সম্পাদক সুশীল কুমার শিন্ডে, কর্ণাটক সিএলপি সভার পর্যবেক্ষক দীপক বাবরিয়া এবং জিতেন্দ্র সিং আলওয়ারের।

বলে রাখা ভালো,কন্নড় রাজ্যে কংগ্রেসের ভোট বৈতরণী পার করানোর দায়িত্বে ছিলেন দুই সেনাপতি— প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং ডিকে শিবকুমার। এ বার প্রশ্ন, কে হচ্ছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী? প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিদায়ী বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া না কি প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার? এই প্রশ্নের জবাব খুঁজতেই চলছে তুমুল টানাপোড়েন। কারণ, দুই নেতাই ইতিমধ্যে মুখ্যমন্ত্রী পদের জন্য নিজেদের আগ্রহ প্রকাশ করেছেন।

গত ১০ মে ভোটগ্রহণ হয়েছিল দক্ষিণের এই গুরুত্বপূর্ণ রাজ্যে। গতকাল (১৩ মে) হয় ভোটগণনা। দেখা যায়, ২২৪ আসনের বিধানসভায় কংগ্রেস জিতেছে ১৩৫টি আসনে। বিজেপি জয়ী হয়েছে মাত্র ৬৬টি আসনে। যেখানে গত ২০১৮ সালের নির্বাচনে বিজেপির প্রাপ্ত আসন সংখ্যা ছিল ১০৪।

আরও পড়ুন: সিদ্দারামাইয়া না কি শিবকুমার, কর্নাটকে কাকে মুখ্যমন্ত্রী হিসেবে বাছবে কংগ্রেস

সাম্প্রতিকতম

অনুষ্ঠিত হল ‘নব রবি কিরণ’ ও ‘নব নালন্দা’ আয়োজিত সংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র চূড়ান্ত পর্ব

অজন্তা চৌধুরী   সারা বাংলা রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র ফাইনাল অনুষ্ঠিত হল গত ২...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

এখনও বেপাত্তা ‘তারক মেহতা…’র অভিনেতা গুরুচরণ সিং, পুলিশের সন্দেহ ‘উধাও’ হওয়ার ছক নিজেই কষেছিলেন

খবর অনলাইন ডেস্ক: জনপ্রিয় টিভি সিরিয়াল ‘তারক মেহতা কা উলটা চশমা’র এক অত্যন্ত জনপ্রিয়...

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...