Homeশিল্প-বাণিজ্যইউপিআই লেনদেনে জুড়ছে ১.১ শতাংশ পর্যন্ত শুল্ক, সাধারণ গ্রাহকদের উপর প্রভাব পড়বে...

ইউপিআই লেনদেনে জুড়ছে ১.১ শতাংশ পর্যন্ত শুল্ক, সাধারণ গ্রাহকদের উপর প্রভাব পড়বে কি?

প্রকাশিত

এ বার থেকে ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা ইউপিআই (UPI) লেনদেনের উপরে বসতে চলেছে ১.১ শতাংশ পর্যন্ত বিনিময় শুল্ক বা ইন্টারচেঞ্জ ফি (Interchange Fee)। ন্য়াশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার (National Payments Corporation of India) তরফে ইউপিআই লেনদেনের ক্ষেত্রে এই চার্জ বসানোর সুপারিশ করা হয়েছে। এতে কি সাধারণ গ্রাহকদের উপর কোনো প্রভাব পড়বে?

কাদের গুনতে হবে অতিরিক্ত অর্থ

১ এপ্রিল থেকেই ইউপিআই (UPI)-এর মাধ্যমে করা লেনদেনের উপর নয়া ব্যবস্থা কার্যকর করছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)। তবে সাধারণ গ্রাহকদের উপর সরাসরি এই প্রভাব পড়বে না। তাঁরা আগের মতোই বিনামূল্যে অনলাইনে টাকা লেনদেন করতে পারবেন। ব্যবসায়িক কারণে যাঁরা অর্থ লেনদেন করেন, শুধুমাত্র তাঁদেরই গুনতে হবে অতিরিক্ত টাকা। বিষয়টি স্পষ্ট করে একটি বিবৃতি জারি করেছে এনপিসিআই।

এনপিসিআই বলেছে, ইউপিআই-এর মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেনের জন্য গ্রাহকদের কোনো ফি দিতে হবে না। দেশের সর্বাধিক ৯৯.৯ শতাংশ ইউপিআই লেনদেন শুধুমাত্র ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমেই করা হয়।

সাধারণ গ্রাহকের উপর সরাসরি প্রভাব পড়বে নয়

এনপিসিআই জানিয়েছে, ইউপিআই পেমেন্টের জন্য ব্যাঙ্ক বা গ্রাহককে কোনো চার্জ দিতে হবে না। এ ছাড়াও, এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কে ইউপিআই লেনদেন করলেও কোনো চার্জ দিতে হবে না।

নিয়ন্ত্রক সংস্থার নির্দেশিকা অনুসারে, প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস (পিপিআই ওয়ালেট) এখন ইন্টারঅপারেবল ইউপিআই ইকোসিস্টেমের অংশ। এর পরিপ্রেক্ষিতে, পিপিআই ওয়ালেটগুলিকে ইন্টারঅপারেবল ইউপিআই ইকোসিস্টেমের একটি অংশ হওয়ার অনুমতি দিয়েছে এনপিসিআই। ইন্টারচেঞ্জ চার্জ শুধুমাত্র পিপিআই ব্যবসায়ীদের লেনদেন (প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস মার্চেন্ট লেনদেন)-এর উপর প্রযোজ্য হবে। তবে এর জন্য গ্রাহককে কোনো ফি দিতে হবে না।

কীসে কত বিনিময় শুল্ক

এনপিসিআই সার্কুলার অনুসারে, গুগল পে (Google Pay), পেটিএম (Paytm), ফোন পে (PhonePe) বা অন্যান্য অ্যাপের মাধ্যমে করা পেমেন্টে ১.১ শতাংশ পর্যন্ত ইন্টারচেঞ্জ রেট দিতে হবে। বিভিন্ন শ্রেণীর ব্যবসায়ীদের জন্য ইন্টারচেঞ্জ ফি পরিবর্তিত হয়। এটি ০.৫ শতাংশ থেকে ১.১ শতাংশ পর্যন্ত এবং নির্দিষ্ট বিভাগের জন্য নির্দিষ্ট সীমা প্রযোজ্য। টেলিকম, শিক্ষা, কৃষি এবং ইউটিলিটি/পোস্ট অফিসের জন্য ইন্টারচেঞ্জ ফি হল ০.৭ শতাংশ, যেখানে সুপারমার্কেটের জন্য ফি হল লেনদেনের মূল্যের ০.৯ শতাংশ৷ বিমা, সরকার, মিউচুয়াল ফান্ড এবং রেলওয়ের জন্য ১ শতাংশ চার্জ, জ্বালানির জন্য ০.৫ শতাংশ চার্জ ধার্য করা হবে।

আরও পড়ুন: কর্নাটক বিধানসভা ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন, কঠিন চ্যালেঞ্জের মুখে বিজেপি

সাম্প্রতিকতম

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।

ছত্তিশগড়ে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে শীর্ষনেতা সহ ২৯ মাওবাদী নিহত

জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের একটি যৌথ দলের অভিযানের সময় বিনাগুন্ডা গ্রামের নিকটবর্তী বনে বন্দুকযুদ্ধে তিন নিরাপত্তা কর্মী আহত হয়েছেন।

ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে বিজেপির প্রার্থী ঘোষণা

কলকাতা: অবশেষে ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করল বিজেপি। বিজেপি প্রার্থীর নাম...

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

আরও পড়ুন

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

ব্লু স্টার লঞ্চ করল ১০০ শতাংশ বেশি সাশ্রয়কর এবং প্রিমিয়াম মডেলের রুম এয়ার কন্ডিশনারের নতুন সম্ভার

কলকাতা: আসন্ন গ্রীষ্মকালের জন্যে ব্লু স্টার লিমিটেড বাজারে আনল রুম এসির নতুন সার্বিক সম্ভার।...

বন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা বৃদ্ধি পেয়েছে ১৭ শতাংশ

২০২৩-২৪ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করল বন্ধন ব্যাঙ্ক। ব্যাঙ্কের মোট ব্যবসা ১৭...