Homeশরীরস্বাস্থ্যকাঁচা ছোলা কেন খাবেন? এই ৫ টি আশ্চর্যজনক সুফল পেতে পারেন কাঁচা...

কাঁচা ছোলা কেন খাবেন? এই ৫ টি আশ্চর্যজনক সুফল পেতে পারেন কাঁচা ছোলায়

প্রকাশিত

কাঁচা ছোলা যেমন রান্না করে খাওয়া যায় তেমনই কাঁচা অবস্থাতেও খাওয়া হয়। পুষ্টিগুণে ভরপুর উপাদেয় খাবার হল ছোলা। তাই রোজ পাতে এই খাবারটি রাখতেই পারেন। 

কাঁচা ছোলার উপকারিতা-

ছোলার মধ্য প্রোটিন প্রচুর পরিমাণে আছে। এটি সেকেন্ড ক্লাস প্রোটিনের অংশ। এটি পুষ্টিগুণে ভরপুর। ছোলা দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে সাহায্য করে। তাই ছোলা খেলে দেশের বাড়তি চর্বি ঝরে যায়। প্রতিদিন সকালে কাঁচা ছোলা খেলে উপকার পাবেন। তাছাড়া ছোলায় আছে বিভিন্ন প্রকার ভিটামিন, ম্যাগনেশিয়াম, খনিজ লবণ এবং আরও ফসফরাস। আরও অনেক উপকার তো আছেই। উচ্চমাত্রার প্রোটিনসমৃদ্ধ যুক্ত খাবার হল ছোলা। 

১। রক্তচাপ নিয়ন্ত্রণে-

গবেষকদের মতে, যে সব অল্পবয়সী নারীরা খুব বেশি পরিমাণে ফলিক অ্যাসিড যুক্ত খাবার খেয়ে থাকেন, তাদের হাইপারটেনশন এর প্রবণতা কমে যায়। ছোলায় অনেক  ভালো পরিমাণ ফলিক অ্যাসিড  থাকে তাই ছোলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। এছাড়া ও ছোলা বয়সসন্ধি পরবর্তীকালে মেয়েদের হার্ট ভাল রাখতেও সাহায্য করে।

২। ক্যান্সার রোধে-

গবেষণায় প্রমাণ হয়েছে, যে যত বেশি পরিমাণে ফলিক অ্যাসিড জাতীয় খাবারের সাথে খাবে। সেইসব মেয়েরা কোলন ক্যান্সার এবং রেক্টাল ক্যান্সার এর ঝুঁকি থেকে নিজেদেরকে মুক্ত রাখতে পারবে। আবার ফলিক অ্যাসিড রক্তের অ্যালার্জির পরিমাণ কমিয়ে অ্যাজমার প্রকোপও অনেকটা কমিয়ে আনতে সাহায্য করে। তাই নিয়মিত ছোলা খাবেন এবং সুস্থ থাকবেন।

৩।মেরুদন্ডের ব্যথা দূর করে- 

এছাড়াও এতে ভিটামিন ‘বি’ও আছে পর্যাপ্ত পরিমাণে। ভিটামিন ‘বি’ কমায় মেরুদন্ডের ব্যথা, স্নায়ুর দুর্বলতা।

৪। কোলেস্টেরল নিয়ন্ত্রণে ছোলা-

ছোলাতে আছে বিভিন্ন রকমের খনিজ পদার্থ এবং এর মধ্যে থাকা ফ্যাট বা তেলের বেশির ভাগ অংশই হলো পলিআনস্যাচুরেটেড ফ্যাট বা তেল। এই উপাদানটি শরীরের জন্য মোটেও ক্ষতিকর নয়। বরং পলিআনস্যাচুরেটেড ফ্যাট দেহে থাকা অতিরিক্ত ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে দেয়। এছাড়া ছোলাতে রয়েছে প্রোটিন, আমিষ, ভিটামিন ইত্যাদি, যা শরীরের জন্য বেশ ‍উপকারী।

৫। কোষ্ঠকাঠিন্য দূর করতে ছোলা-

ছোলাতে থাকে প্রচুর পরিমাণে আঁশ। আঁশ সাধারণত খাদ্য হজমে সহায়তা করে থাকে। আঁশ কোনও ভাবেই পাকস্থলিতে হজম হয় না। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা তারা ছোলা খেতে পারেন। কারণ ছোলাতে রয়েছে প্রচুর পরিমাণ আঁশ।

শরীরস্বাস্থ্য সংক্রান্ত খবর পড়তে দেখুন খবর অনলাইন

আরও পড়ুন: নিয়মিত কারি পাতা খাবেন কেন? জেনে নিন এই ৫ টি সুফল সম্পর্কে

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

শরীরের এই ৫টি সমস্যা থেকে মুক্তি কীভাবে পাবেন? টমেটোতে মিলতে পারে সমস্যার সমাধান

শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে টমেটো খুবই উপকারী। তবে ঠিক কোন কোন শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন জেনে নিন।