Homeশিল্প-বাণিজ্যদাম কমল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের, ঘরোয়া রান্নার গ্যাস অপরিবর্তিত

দাম কমল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের, ঘরোয়া রান্নার গ্যাস অপরিবর্তিত

প্রকাশিত

সাধারণত মাসের প্রথম দিনে এলপিজি সিলিন্ডারের দাম (LPG cylinder price) সংশোধন করে পেট্রোলিয়াম কোম্পানিগুলি। ২০২৩-২৪ অর্থবর্ষের প্রথম দিনে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম প্রায় ৯২ কমানো হয়েছে। তবে, ঘরোনা এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিত রয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে, ১৪.২ কেজি ঘরোনা গ্যাস সিলিন্ডারের দাম ৫০ টাকা এবং বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ৩৫০ টাকা বেড়েছিল। এ বার ঘরোয়া সিলিন্ডারের দাম অপরিবর্তিত থাকলেও বাণিজ্যিক সিলিন্ডার প্রতি ৯২ টাকা করে কমানো হল।

১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কোথায় কত

দিল্লি: ২০২৮ টাকা

কলকাতা: ২১৩২ টাকা

মুম্বই: ১৯৮০ টাকা

চেন্নাই: ২১৯২.৫০ টাকা

১৪.২ কেজির ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম কোথায় কত

বলে রাখা ভালো, ঘরোয়া এলপিজি সিলিন্ডারের তুলনায়, বাণিজ্যিক গ্যাসের দাম বেশি ওঠানামা করে। গত বছর এই সময়ে, দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের খুচরো মূল্য ছিল ২,২৫২ টাকা। এক বছরের মধ্যে সেখানে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমেছে ২২৫ টাকা।

মার্চ থেকে ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি। রাজধানী দিল্লিতে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ১,১০৩ টাকা। এ ছাড়া মুম্বই, কলকাতা এবং চেন্নাইয়ে এই সিলন্ডারের দাম যথাক্রমে ১১১২.৫০ টাকা, ১১২৯ টাকা এবং ১১১৮.৫০ টাকা।

ঘরোয়া এলপিজি সিলিন্ডারের ভর্তুকি তলানিতে

বছরে ১২টি ঘরোয়া এলপিজি সিলিন্ডারে ভর্তুকি পেয়ে থাকেন গ্রাহকরা। তবে সেই ভর্তুকি উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে গত কয়েক বছরে। উজ্জ্বলা যোজনায় সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি মিললেও সাধারণ গ্রাহকদের ক্ষেত্রে ভর্তুকি মূল্য নামমাত্র।

গত চার বছরে এলপিজিতে সরকারের দেওয়া ভর্তুকি সংক্রান্ত পরিসংখ্যান বলছে, ২০১৮-১৯ সালে ৩৭,২০৯ কোটি টাকার ভর্তুকি দিয়েছিল সরাকর। ২০১৯-২০ সালে তা কমে হয় ২৪,১৭২ কোটি, ২০২০-২১ সালে ১১,৮৯৬ কোটি এবং ২০২১-২২ সালে তা কমে দাঁড়ায় ১,৮১১ কোটি টাকা।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা

সম্প্রতি উজ্জ্বলা যোজনার মেয়াদ আরও এক বছরের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পের অধীনে, ভরতুকির টাকা সরাসরি যোগ্য সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হয়। এক সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন ভূ-রাজনৈতিক কারণে এলপিজির আন্তর্জাতিক দামে তীব্র বৃদ্ধি ঘটেছে। উজ্জ্বলা যোজনার মেয়াদ বাড়ানোর মূল উদ্দেশ্য হল প্রকল্পের সুবিধাভোগীদের কিছুটা হলেও স্বস্তি দেওয়া।

পিএমইউওয়াই প্রথম উত্তরপ্রদেশের বালিয়ায় চালু হয় ২০১৬ সালে। এই প্রকল্পটি পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের সহযোগিতায় পরিচালিত হচ্ছে, যা মূলত মহিলাদের জন্য। এই প্রকল্পের মাধ্যমে দরিদ্রদের জন্য নিখরচায় রান্নার গ্যাস সংযোগ দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। বিপিএল পরিবারভুক্ত মহিলারা উজ্জ্বলা যোজনায় আবেদন করতে পারেন। এই সুবিধা পাওয়া যাবে বছরের ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে।

আরও পড়ুন: জয় দিয়ে আইপিএল অভিযান শুরু গুজরাতের, হারল ধোনির চেন্নাই

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৩-২৪: দিল্লি ক্যাপিটলসকে হেলায় হারাল কলকাতা নাইট রাইডার্স

দিল্লি ক্যাপিটলস (ডিসি): ১৫৩-৯ (কুলদীপ যাদব ৩৫ নট আউট, ঋষভ পন্থ ২৭, বরুণ চক্রবর্তী...

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

আরও পড়ুন

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

ব্লু স্টার লঞ্চ করল ১০০ শতাংশ বেশি সাশ্রয়কর এবং প্রিমিয়াম মডেলের রুম এয়ার কন্ডিশনারের নতুন সম্ভার

কলকাতা: আসন্ন গ্রীষ্মকালের জন্যে ব্লু স্টার লিমিটেড বাজারে আনল রুম এসির নতুন সার্বিক সম্ভার।...