Homeখবররাজ্যনববর্ষের দিনেও রুদ্ররূপ গরমের, তীব্র দাবদাহ বাংলায়

নববর্ষের দিনেও রুদ্ররূপ গরমের, তীব্র দাবদাহ বাংলায়

প্রকাশিত

কলকাতা: তীব্র শুষ্ক গরমে জ্বলছে বাংলা। গত পাঁচ বছরে এপ্রিলের শুরুতে একটানা এত বেশি গরম পড়েনি! হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতার তাপমাত্রা আরও বেড়ে ৪১ ডিগ্রির কাছাকাছি যেতে চলেছে। দক্ষিণবঙ্গের জেলাগুলির ক্ষেত্রেও তাপপ্রবাহের সতর্কতা থাকছে। বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

মার্চের গোড়া থেকেই তাপমাত্রার পারদ চড়তে শুরু করে। বর্তমানে তীব্র দাবদাহে, গাত্রদহনে বাড়ির বাইরে বেরনোর জো নেই। বইছে তাপপ্রবাহও। শনিবারও সেই রেশ বজায় থাকবে, একধাক্কায় তাপমাত্রা ৪০ ডিগ্রির কোটার উপরেই থাকবে। তবে তাপমাত্রা ৪০ ডিগ্রি থাকলে অনুভূতি হচ্ছে ৪৫ ডিগ্রির মতো।

এ দিন শুকনোই কাটবে দিনভর। তীব্র গরম অনুভূত হবে। রাতের দিকে বোধ হবে আর্দ্রতাজনিত অস্বস্তিও। আগামী মঙ্গলবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। বেলা বাড়লে লু বইবে।

আগামী ৫ দিন রাজ্যের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। একাধিক জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছে। খাস কলকাতায় গতকালই ৪০ ডিগ্রি ছাড়িয়েছিল সর্বোচ্চ তাপমাত্রার পারদ। আজ অবশ্য প্রায় ৪১ ডিগ্রির আশেপাশে দেখাচ্ছে তাপমাত্রা। ২০১৬ সালে এপ্রিলে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি। এ বার এপ্রিলের মরশুমে কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে।

উত্তরবঙ্গের সমতলের কিছু জেলায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি থাকবে। টেকনিকালি তাকে তাপপ্রবাহ না বলা গেলেও ফিল লাইক হিট অত্যন্ত বেশী থাকবে। এভাবে একটানা এতো দিন এত বেশি তাপমাত্রার নজির এপ্রিল মাসে এ রাজ্যে বিরল। বেলা গড়ানোর পরই বাড়ি থেকে বেরোনো দায় হয়ে পড়েছে সাধারণ মানুষের। সতর্কতা জারি জেলা প্রশাসন এবং চিকিৎসক মহল থেকে। খুব দরকার না হলে এই তপ্ত রোড বাইরে যেতে নিষেধ করেছেন চিকিৎসকরা।

আরও পড়ুন: জৌলুষ কমলেও গ্রাম বাংলায় এখনও নজর টানে চৈত্রের গাজন গান

সাম্প্রতিকতম

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...