Homeখবররাজ্যকুড়মিদের অবরোধে চরমে যাত্রী ভোগান্তি, বাতিল বহু ট্রেন

কুড়মিদের অবরোধে চরমে যাত্রী ভোগান্তি, বাতিল বহু ট্রেন

প্রকাশিত

কুড়মি আন্দোলনের জেরে ব্যাহত দক্ষিণ পূর্ব রেলের স্বাভাবিক পরিষেবা। পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরে প্রায় পাঁচ দিন ধরে অবরুদ্ধ হয়ে রয়েছে রেলপথ। দাবি আদায় না হলে অনির্দিষ্টকাল ধরে আন্দোলন চালিয়ে যাওবার হুঁশিয়ারি দিয়েছে কুড়মি সমাজ।

ট্রেনযাত্রার মাঝপথে চরম ভোগান্তিতে পড়ছেন দূরের রেলযাত্রীরা। লোকসান বাড়ছে রেলেরও। তবে নিজেদের অবস্থানে অনড় কুড়মিরা। রাজ্য প্রশাসনের কাছে নতি স্বীকারে নারাজ তাঁরা। উল্টে আন্দোলনের ঝাঁঝ বাড়ানোর পথে এগোচ্ছে কুড়মি সমাজ।

আন্দোলনের জেরে শেষ কয়েক দিন ধরে বাতিল করা হয়েছে একগুচ্ছ দূরপাল্লার ট্রেন। দরবিবার (৯ এপ্রিল) থেকে আরও তীব্রতর হচ্ছে কুড়মি আন্দোলন। সেই পরিস্থিতিতে রাজধানী এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেস-সহ ৯৫ টি ট্রেন বাতিল করে দিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। সোমবার জনশতাব্দী এক্সপ্রেস, মেমু এক্সপ্রেস-সহ ৯৩ টি ট্রেন বাতিল করা হয়েছে।

এ দিকে খবর, রবিবার থেকে কোটশিলা স্টেশনও অবরোধ করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। সেই পরিস্থিতিতে রবিবার ৯৫ টি এক্সপ্রেস ট্রেন, মেমু এক্সপ্রেস ট্রেন বাতিল করে দিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। যে তালিকায় আছে হাওড়া-বারবিল জনশতাব্দী এক্সপ্রেস, পুরী-নয়াদিল্লি এক্সপ্রেস, সাঁতরাগাছি-পুরুলিয়া রূপসী বাংলা এক্সপ্রেস, পুরুলিয়া-হাওড়া রূপসী বাংলা এক্সপ্রেস-সহ একগুচ্ছ ট্রেন।

সোমবারও ৯৩ টি ট্রেন বাতিল করা হয়েছে। মুম্বই রুটের তো সব ট্রেনই বাতিল করে দিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। প্রাথমিকভাবে ঘুরপথে কয়েকটি মুম্বই রুটের ট্রেন চালানো হচ্ছিল। কিন্তু সেই রুটেও অবরোধের জেরে পুরোপুরি স্তব্ধ হয়ে গিয়েছে মুম্বই রুটের রেল পরিষেবা।

উল্লেখ্য, আন্দোলনকারীরা পিছু না হঠায়, এ বার অবরোধ তুলতে রাজ্য প্রশাসনের দ্বারস্থ হয়েছে রেল। দক্ষিণ পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, রাজ্যের তরফে রেলকে জানিয়ে দেওয়া হয়েছে, অবরোধ তুলতে এবার কড়া ব্যবস্থা নিতে পারে রেল।

প্রসঙ্গত, কুড়মি সম্প্রদায়কে তফসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে গত বুধবার থেকে সেই আন্দোলন শুরু হয়েছে। পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ার মতো জায়গায় অনির্দিষ্টকালের জন্য রেল অবরোধ করা হয়েছে। আটকে দেওয়া হয়েছে রাস্তা। খেমাশুলিতে জাতীয় সড়ক এবং রেল অবরোধ করা হয়েছে। তার জেরে দক্ষিণ-পূর্ব রেলের পরিষেবা ব্যাহত হয়েছে।

সাম্প্রতিকতম

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

২০২৫-এর মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু, ২৪-এর ফল প্রকাশ করে জানিয়ে দিল পর্ষদ

এ বছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পাশের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৬.৩১ শতাংশ।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...