Homeখবররাজ্যকুড়মিদের অবরোধে চরমে যাত্রী ভোগান্তি, বাতিল বহু ট্রেন

কুড়মিদের অবরোধে চরমে যাত্রী ভোগান্তি, বাতিল বহু ট্রেন

প্রকাশিত

কুড়মি আন্দোলনের জেরে ব্যাহত দক্ষিণ পূর্ব রেলের স্বাভাবিক পরিষেবা। পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরে প্রায় পাঁচ দিন ধরে অবরুদ্ধ হয়ে রয়েছে রেলপথ। দাবি আদায় না হলে অনির্দিষ্টকাল ধরে আন্দোলন চালিয়ে যাওবার হুঁশিয়ারি দিয়েছে কুড়মি সমাজ।

ট্রেনযাত্রার মাঝপথে চরম ভোগান্তিতে পড়ছেন দূরের রেলযাত্রীরা। লোকসান বাড়ছে রেলেরও। তবে নিজেদের অবস্থানে অনড় কুড়মিরা। রাজ্য প্রশাসনের কাছে নতি স্বীকারে নারাজ তাঁরা। উল্টে আন্দোলনের ঝাঁঝ বাড়ানোর পথে এগোচ্ছে কুড়মি সমাজ।

আন্দোলনের জেরে শেষ কয়েক দিন ধরে বাতিল করা হয়েছে একগুচ্ছ দূরপাল্লার ট্রেন। দরবিবার (৯ এপ্রিল) থেকে আরও তীব্রতর হচ্ছে কুড়মি আন্দোলন। সেই পরিস্থিতিতে রাজধানী এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেস-সহ ৯৫ টি ট্রেন বাতিল করে দিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। সোমবার জনশতাব্দী এক্সপ্রেস, মেমু এক্সপ্রেস-সহ ৯৩ টি ট্রেন বাতিল করা হয়েছে।

এ দিকে খবর, রবিবার থেকে কোটশিলা স্টেশনও অবরোধ করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। সেই পরিস্থিতিতে রবিবার ৯৫ টি এক্সপ্রেস ট্রেন, মেমু এক্সপ্রেস ট্রেন বাতিল করে দিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। যে তালিকায় আছে হাওড়া-বারবিল জনশতাব্দী এক্সপ্রেস, পুরী-নয়াদিল্লি এক্সপ্রেস, সাঁতরাগাছি-পুরুলিয়া রূপসী বাংলা এক্সপ্রেস, পুরুলিয়া-হাওড়া রূপসী বাংলা এক্সপ্রেস-সহ একগুচ্ছ ট্রেন।

সোমবারও ৯৩ টি ট্রেন বাতিল করা হয়েছে। মুম্বই রুটের তো সব ট্রেনই বাতিল করে দিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। প্রাথমিকভাবে ঘুরপথে কয়েকটি মুম্বই রুটের ট্রেন চালানো হচ্ছিল। কিন্তু সেই রুটেও অবরোধের জেরে পুরোপুরি স্তব্ধ হয়ে গিয়েছে মুম্বই রুটের রেল পরিষেবা।

উল্লেখ্য, আন্দোলনকারীরা পিছু না হঠায়, এ বার অবরোধ তুলতে রাজ্য প্রশাসনের দ্বারস্থ হয়েছে রেল। দক্ষিণ পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, রাজ্যের তরফে রেলকে জানিয়ে দেওয়া হয়েছে, অবরোধ তুলতে এবার কড়া ব্যবস্থা নিতে পারে রেল।

প্রসঙ্গত, কুড়মি সম্প্রদায়কে তফসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে গত বুধবার থেকে সেই আন্দোলন শুরু হয়েছে। পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ার মতো জায়গায় অনির্দিষ্টকালের জন্য রেল অবরোধ করা হয়েছে। আটকে দেওয়া হয়েছে রাস্তা। খেমাশুলিতে জাতীয় সড়ক এবং রেল অবরোধ করা হয়েছে। তার জেরে দক্ষিণ-পূর্ব রেলের পরিষেবা ব্যাহত হয়েছে।

সাম্প্রতিকতম

উইম্বলডন মহিলা টেনিস: ইতালির পাওলিনিকে হারিয়ে নতুন চ্যাম্পিয়ন ক্রেচিকোভা

খবর অনলাইন ডেস্ক: মহিলাদের টেনিসে নতুন চ্যাম্পিয়ন পেল উইম্বলডন। তিনি চেকিয়ার (পূর্বতন চেক রিপাবলিক)...

ভারত-জিম্বাবোয়ে টি২০: সেঞ্চুরি থেকে ৭ রান দূরে থাকলেন যশস্বী, সঙ্গী শুবমন, জয় ১০ উইকেটে

জিম্বাবোয়ে: ১৫২-৭ (সিকান্দার রাজা ৪৬, তাদিওয়ানাশে মারুবানি ৩২, খলিল আহমেদ ২-৩২, অভিষেক শর্মা ১-২০) ভারত:...

কলকাতা লিগের ডার্বি ম্যাচে মোহনবাগানকে ২-১ গোলে হারাল ইস্টবেঙ্গল

ইস্টবেঙ্গল এফসি: ২ (বিষ্ণু, জেসিন তোনিক্কারা) মোহনবাগান এসজি: ১...

উপনির্বাচনে ৭ রাজ্যে ১০টি আসনে জয়ী ইন্ডিয়া ব্লক, ২ টিতে বিজেপি

পাঞ্জাবের জলন্ধর ওয়েস্ট আসনে আপের মহিন্দর ভগত ২৩,০০০ ভোটের ব্যবধানে বড় জয় লাভ করেছেন। অন্যদিকে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস তার আধিপত্য বজায় রেখে রাজ্যের চারটি আসন দখল করেছে।

আরও পড়ুন

‘মানুষই সব চক্রান্ত রুখে দিচ্ছেন’, ৪ কেন্দ্রে তৃণমূলের জয়ে অভিনন্দন মমতার

শনিবার বিকেলেই মুম্বই থেকে শহরে ফিরলেন মমতা। ছবি: রাজীব বসু রাজ্যের চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে...

উপনির্বাচনে ভরাডুবি বিজেপির, ৪ আসনেই জয়ী তৃণমূল

জয়ের পর উচ্ছ্বসিত তৃণমূল কর্মী-সমর্থকেরা। ছবি: রাজীব বসু আরও কমল বিজেপির বিধায়ক সংখ্যা। রাজ্যের চার...

৮ বিল আটকে রাখার অভিযোগ, রাজ্যপালের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রাজ্য সরকার

কলকাতা: রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে শুক্রবার রিট পিটিশন দায়ের করল রাজ্য...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম