Homeভ্রমণভ্রমণের খবরভোট দেখতে বিদেশি পর্যটকরা আসছেন, ভারতে ক্রমশই জমে উঠছে নির্বাচন-পর্যটন

ভোট দেখতে বিদেশি পর্যটকরা আসছেন, ভারতে ক্রমশই জমে উঠছে নির্বাচন-পর্যটন

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: বিভিন্ন ধরনের পর্যটনের কথা আমরা জানি। এর মধ্যে ভারতে আধ্যাত্মিক পর্যটনের রমরমা খুবই বেশি। কিন্তু লোকসভা-বিধানসভার নির্বাচনও যে বিদেশ থেকে পর্যটক টেনে আনতে পারে ভারতে, তা কি আমাদের জানা আছে? হ্যাঁ, সেটাই হচ্ছে। গণতান্ত্রিক ভারতে ক্রমশই জমে উঠছে নির্বাচন-পর্যটন।

২০১৯-এর লোকসভা নির্বাচন বিভিন্ন দেশ থেকে ২৫ হাজারের মতো বিদেশি ভ্রমণার্থীকে ভারতে টেনে এনেছিল। এবারের নির্বাচন দেখতে ইতিমধ্যেই হাজারসাতেক বিদেশি পর্যটক ভারতে এসেছেন। এক বেসরকারি ভ্রমণসংস্থার সূত্রে এই খবর জানা গিয়েছে।

শুধু যে লোকসভা নির্বাচনই ভারতে বিদেশি পর্যটক আকর্ষণ করে তা-ই নয়, গত দশ বছরের প্রবণতা দেখা যাচ্ছে, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশে বিধানসভা নির্বাচন দেখতেও বিদেশ থেকে পর্যটক আসেন। ভারতে নির্বাচন-পর্যটনের প্রতিষ্ঠাতা এবং গুজরাত ট্যুরিজম কর্পোরেশন সোসাইটির চেয়ারম্যান মণীশ শর্মার কথায়, “আমরা হলাম বৃহত্তম গণতন্ত্র এবং আমাদের এখানে নির্বাচন যেন এক বর্ণময় উৎসব।” তিনি বলেন, নির্বাচনের সময় দেশের প্রতিটি রাজ্য, জেলা, তালুক, গ্রাম এবং কলোনিতে মিছিল হয়, জনসভা হয়, এমনকি সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়। এ সবই পর্যটনের পরিবেশ তৈরি করার পক্ষে খুবই উপযোগী। 

‘ফিনান্সিয়াল এক্সপ্রেস’-কে মণীশ শর্মা বলেন, নির্বাচন-পর্যটনের জন্য এবার দেশের পাঁচটি প্রদেশকে তুলে ধরা হচ্ছে। এই পাঁচটি প্রদেশই পর্যটন-বান্ধব রাজ্য। এই রাজ্যগুলি হল উত্তরপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র, গোয়া এবং কর্নাটক। এই রাজ্যগুলিতে ভ্রমণার্থীরা সহজেই ভারতে গোটা নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। এই রাজ্যগুলি বেছে নেওয়ার কারণ, এখানে বিমানবন্দরের সুবিধা রয়েছে। ইন্টারনেট পরিষেবা এবং মোবাইল নেটওয়ার্ক খুবই ভালো কাজ করে।

মুম্বইয়ের দ্য ট্রাভেল এজেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়ার জাতীয় সম্পাদক আব্বাস মোইজ বলেন, “২০১৯-এ ভারতের নির্বাচন নিয়ে বিদেশি ট্যুরিস্টদের আগ্রহ বেশ ভালোরকম ছিল। এবার সেই আগ্রহ আরও বেড়েছে। ১৪০ কোটি মানুষের দেশ কী ভাবে নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেয় তা দেখার জন্য প্রচুর পর্যটক আসছেন, বিশেষ করে পশ্চিমের দেশগুলি থেকে।”

এই নির্বাচন-পর্যটনকে ঘিরে নানারকম ট্যুর প্যাকেজ রয়েছে। এই প্যাকেজে রয়েছে স্থানীয় দ্রষ্টব্য দেখা, জনসমাবেশের অভিজ্ঞতা নেওয়া, স্থানীয় রাজনৈতিক  নেতাদের সঙ্গে আলাপ করা, তাঁদের সঙ্গে নৈশভোজে যোগ দেওয়া এবং স্থানীয় পার্টি অফিস ঘুরে দেখা। একজন বেসরকারি ট্যুর এজেন্টের ওয়েবসাইট থেকে দেখা যাচ্ছে, পূর্ব উল্লিখিত রাজ্যগুলিতে তিন রাত্রি চার দিনের নির্বাচন-পর্যটন প্যাকেজ ট্যুরে খরচ মাথাপিছু ৩৩ হাজার থেকে ৪৫ হাজার টাকা।

মণীশ শর্মা জানান, প্রতিটি পর্যটকদলের সঙ্গে প্রশিক্ষিত গাইড থাকেন। তাঁরা স্থানীয় হেরিটেজ দ্রষ্টব্যগুলো সম্পর্কে যেমন অবহিত, তেমনই দেশের রাজনীতি নিয়েও তাঁদের বিপুল জ্ঞান আছে। এই প্যাকেজ ট্যুরে হোটেল চেনগুলি ডিসকাউন্ট দিচ্ছে। মণীশবাবু আরও জানান, ভারতে ভোট দেখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়া, ইংল্যান্ড, মাস্কট, বাহরিন, আবু ধাবি, জাপান প্রভৃতি দেশ থেকে পর্যটকরা আসছেন। আফ্রিকার দেশগুলি থেকেও পর্যটক আসছেন।

সাম্প্রতিকতম

উপনির্বাচনে ভরাডুবি বিজেপির, ৪ আসনেই জয়ী তৃণমূল

আরও কমল বিজেপির বিধায়ক সংখ্যা। রাজ্যের চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে শূন্য হাতেই ফিরতে হল...

সেপটিক ট্যাঙ্কে চোলাই মদের সরঞ্জাম লুকিয়ে রাখার অভিযোগ, তুলতে গিয়ে নাবালক-সহ মৃত ৩

শনিবার সকালে পশ্চিম মেদিনীপুরের ডেবরা ব্লকের চকরাধাবল্লভ গ্রামে সেপটিক ট্যাঙ্ক থেকে তিন জনের মৃতদেহ...

ব্যক্তিগত ঋণের সুদের হার: এই ৫টি ব্যাঙ্ক সর্বনিম্ন হারে ঋণ দিচ্ছে

পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণে সুদের হার পরিবর্তনশীল। সিবিল স্কোর, আয়, ঋণের পরিমাণ, ঋণের...

মাত্র সাড়ে ৪ হাজার টাকা ঋণ আদায়ে আটকে রেখে মারধর, অপমানে আত্মঘাতী দলিত যুবক

ধারের টাকা শোধ করতে না পারায় এক দলিত যুবককে আটকে রেখে মারধর। অপমানে আত্মঘাতী...

আরও পড়ুন

বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে শুরু হয়েছে পর্যটন মেলা টিটিএফ কলকাতা, চলবে রবিবার পর্যন্ত

শ্রয়ণ সেন কলকাতায় শুরু হয়েছে দেশের প্রাচীনতম ও বৃহত্তম পর্যটন মেলা ট্রাভেল অ্যান্ড টুরিজম ফেয়ার...

নিষেধাজ্ঞা উঠল দু’ বছর পর, শ্রাবণীমেলায় জল্পেশ মন্দিরের গর্ভগৃহে ঢুকতে পারবেন পুণ্যার্থীরা

ময়নাগুড়ি (জলপাইগুড়ি): এ বছর শ্রাবণীমেলার সময় জল্পেশ মন্দিরের গর্ভগৃহ পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে।...

নেওড়াভ্যালি ন্যাশনাল পার্ককে আরও আকর্ষণী করতে বিশেষ উদ্যোগ বন দফতরের

নেওড়াভ্যালি ন্যাশনাল পার্কের জীববৈচিত্র্য সংরক্ষণ এবং বাঘের আবাসস্থল দেখাশোনা সহজতর করতে বন দফতর লাভায় নতুন অফিস চালু করতে চলেছে।
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম