Homeখবরকলকাতাসাবর্ণ পরিবার পরিষদ আয়োজিত ইতিহাস উৎসবের ১৭ বছর, শুরু ৫ ফেব্রুয়ারি, থিম...

সাবর্ণ পরিবার পরিষদ আয়োজিত ইতিহাস উৎসবের ১৭ বছর, শুরু ৫ ফেব্রুয়ারি, থিম কান্ট্রি কেনিয়া

প্রকাশিত

কলকাতা: সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদ আয়োজিত আন্তর্জাতিক ইতিহাস উৎসব এ বার সতেরো বছরে পড়ল। বড়িশার বড়বাড়িতে অনুষ্ঠিতব্য ওই উৎসবের ‘থিম কান্ট্রি’ এ বার কেনিয়া। এ ছাড়াও অনেক উল্লেখযোগ্য ও আকর্ষণীয় প্রদর্শনী রয়েছে ওই উৎসবে। পরিষদের সম্পাদক দেবর্ষি রায় চৌধুরী এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন।

সাবর্ণ সংগ্রহশালায় ওই ইতিহাস উৎসব শুরু হতে চলেছে ৫ ফেব্রুয়ারি। চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। চার দিনই সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ওই উৎসব চলবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ বার ইতিহাস উৎসবের মূল থিমগুলো হল – আদিম মানুষের ব্যবহৃত পাথরের অস্ত্র ও অন্যান্য সামগ্রী প্রদর্শনী; বাংলার পুরোনো বাণিজ্যপথ দিয়ে কলকাতাকে পুনরাবিষ্কার; ঋষি অরবিন্দ, মহানায়ক উত্তমকুমার ও সংগীতগুরু বিমান মুখোপাধ্যায়কে প্রদর্শনী এবং প্রদর্শনীর মাধ্যমে সাধক রামপ্রসাদের সঙ্গে সাবর্ণ পরিবারের সম্পর্ক তুলে ধরা।  

sabarna 2 12.01

থিমগুলি সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে প্রেস বিজ্ঞপ্তিতে। বৃতি দেবের ডাকটিকিট-সংগ্রহ এবং গবেষণার মাধ্যমে পুরোনো দিনের কলকাতাকে নতুন করে চেনা যাবে। ২০২২-এ স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্ণ হওয়ার পাশাপাশি ঋষি অরবিন্দের জন্মের সার্ধ শতবর্ষ। এই উপলক্ষ্যে ওভারম্যান ফাউন্ডেশন ট্রাস্টের সহযোগিতায় ঋষি অরবিন্দকে নিয়ে আয়োজিত হচ্ছে প্রদর্শনী। তাঁর সম্পর্কে নানা তথ্য ও ইতিহাসের উপাদান থাকবে ওই প্রদর্শনীতে। শিল্পী সংসদের উদ্যোগে মহানায়ক উত্তমকুমারকে নিয়ে আয়োজিত প্রদর্শনীতে থাকবে নায়কের ব্যবহার করা বিভিন্ন সামগ্রী থেকে শুরু করে সিনেমার হরেক দুষ্প্রাপ্য তথ্য, ছবি, বুকলেট ও পোস্টার। সংগীতগুরু বিমান মুখোপাধ্যায়কে নিয়ে আয়োজিত প্রদর্শনীতে তুলে ধরা হবে ওঁর সম্পূর্ণ জীবনগাথা। সঙ্গে থাকবে ওঁর ব্যবহৃত নানা জিনিসপত্র। সাধক রামপ্রসাদ সম্পর্কিত প্রদর্শনীতে তাঁর দস্তখত করা মোঘল আমলের কাবুলতিপত্র প্রদর্শিত হবে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উৎসবে কেনিয়া সরকারের সহযোগিতায় তুলে ধরা হবে অনেক অজানা ইতিহাস এবং ভারত-কেনিয়া পারস্পরিক সম্পর্কের কথা। থাকবে সে দেশের হাতের কাজ, ডাকটিকিট, মুদ্রা, বই-সহ আরও অনেক কিছু।          

sabarna 1 12.01

এ ছাড়াও ইতিহাস উৎসবে কুইজ, হেরিটেজ ওয়াক, ওপেন হাউস ও আলোচনাসভা থাকছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ৭ ফেব্রুয়ারি পালিত হবে প্রণব রায় দিবস। সে দিন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। প্রকাশিত হবে সাবর্ণ পরিবারের ঐতিহ্যবাহী হাতে লেখা পত্রিকা ‘সপ্তর্ষি’র ৩৩তম সংখ্যা।

এ বছর স্বামী যোগানন্দ স্মৃতি সম্মান দেওয়া হবে বিখ্যাত নাট্যকর্মী মেঘনাদ ভট্টাচার্যকে এবং প্রণব রায় স্মৃতি সম্মান দেওয়া হবে বিখ্যাত গায়িকা ইন্দ্রাণী সেনকে। আর বৈশাখী রায় চৌধুরী মেমোরিয়াল স্কলারশিপ তো থাকছেই। দেওয়া হবে একজন দুস্থ ছাত্র বা ছাত্রীকে।

আরও পড়ুন

তৃণমূল বিধায়কের বাড়িতে আয়কর তল্লাশি, উদ্ধার কোটি কোটি টাকা

ইডেন গার্ডেনে ভারত-শ্রীলঙ্কা ম্যাচ, বন্ধ একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা

সাম্প্রতিকতম

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...

১৯৭৪-এর এএফসি যুব চ্যাম্পিয়ন ভারতীয় দলের ফুটবলারদের সংবর্ধনা এআইএফএফ প্রেসিডেন্ট কল্যাণ চৌবের

নিজস্ব প্রতিনিধি: ঠিক পঞ্চাশ বছর হয়ে গেল। দিনটা ছিল ৩০ এপ্রিল ১৯৭৪। ভারতের ফুটবলে...

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

টি২০ বিশ্বকাপ ২০২৪-এর জন্য ভারতের দল ঘোষণা! এলেন সঞ্জু স্যামসন, বাদ কেএল রাহুল

এই বছরের জুনে ক্যারিবিয়ান এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া টি২০ বিশ্বকাপ ২০২৪-এর জন্য...

আরও পড়ুন

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

আদালতের অনুমতি পেয়ে গড়িয়ার ৫ নম্বর বাস স্ট্যান্ডে অনুষ্ঠিত হবে রাম নবমীর শোভাযাত্রা

বাধ সেধেছিল পুলিশ। অবশেষে আদালতের নির্দেশে বিশ্ব হিন্দু পরিষদ সহ বেশ কয়েকটি সংগঠনের রাম...