Homeখবরদেশফ্ল্যাটের চাবি নেওয়ার পর খুঁত ধরা পড়লে কী হবে? বড়ো সিদ্ধান্ত সুপ্রিম...

ফ্ল্যাটের চাবি নেওয়ার পর খুঁত ধরা পড়লে কী হবে? বড়ো সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের

প্রকাশিত

নয়াদিল্লি: ফ্ল্যাটের কাজ ‘সম্পূর্ণ’ হওয়ার পর চুক্তিমতো ক্রেতার হাতে চাবি তুলে দেন নির্মাতা। তবে তার পর যদি কোনো খুঁত ধরা পড়ে? প্রতিশ্রুতি মতো যদি যাবতীয় সুযোগ-সুবিধাগুলি না পান? সে ক্ষেত্রে কি নতুন করে ডেভেলপার বা প্রমোটারের কাছে দাবি জানাতে পারবেন না ফ্ল্যাটের ক্রেতা? এই সব প্রশ্নের তাৎপর্যপূর্ণ জবাব দিল সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে বলা হয়েছে, অনেক সময় পরিস্থিতির কারণে অ্যাপার্টমেন্টের দখল করে নেওয়ার সময় ফ্ল্যাট মালিকদের এড়িয়ে যেতে হয় বেশ কিছু বিষয়। সে সময় হয়তো বা নির্মাতার দেওয়া প্রতিশ্রুতিগুলি ঠিকঠাক পূরণ হয় না। তাই বলে ফ্ল্যাটের চাবি হস্তান্তর করে দেওয়া মানেই নির্মাতার দায় শেষ হয়ে যায় না।

সুপ্রিম কোর্টের বিচারপতি এস রবীন্দ্র ভট্টের নেতৃত্বে একটি বেঞ্চ এই বিষয়ে জাতীয় উপভোক্তা ফোরামের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আবেদনের শুনানির সময় এই পর্যবেক্ষণ করে। উল্লেখযোগ্য ভাবে, এই সংক্রান্ত একটি আবেদন শুনানির জন্য ফের ফোরামের কাছে ফেরত পাঠান বিচারপতি। বলে রাখা ভালো, ক্রেতা এক্ষেত্রে নির্মাতার কাছ থেকে ফ্ল্যাটের দখল নিয়ে নেওয়ার পর খুঁত লক্ষ্য করেন। তিনি ক্ষতিপূরণ চেয়ে ফোরামের দ্বারস্থ হন। কিন্তু ফোরাম তা খারিজ করে দেয়।

- বিজ্ঞাপন -

শুধু তাই নয়, ফোরামের এ ধরনের সিদ্ধান্তের জন্য সমালোচনাও করেন সুপ্রিম কোর্টের বিচারপতি। সুপ্রিম কোর্ট বলেছে, ফোরাম কীসের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে,তা আদালতের বোধগম্য নয়।

এই মামলায় ফ্ল্যাট মালিকের তরফে সুপ্রিম কোর্টে একটি অভিযোগ দায়ের করা হয়েছিল। তাঁর অভিযোগ, নির্মাতা ‘সমাপ্তির শংসাপত্র’ এবং খেলার জায়গা দেননি। পাশাপাশি কমিউনিটি হল কাম অফিস, জল সরবরাহ, বাগান, জেনারেটর সেট, জিম ইত্যাদির মতো অন্যান্য প্রতিশ্রুতিও সময়মতো রক্ষা করেননি নির্মাতা।

সর্বোচ্চ আদালতের মতে, “বর্তমান যুগের বাস্তবতা বোঝা উচিত। আমরা মনে করি, ফোরাম বর্তমান বাস্তবতা বুঝতে ব্যর্থ হয়েছে। বেশির ভাগ ক্রেতা ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে ঋণ নিয়ে ফ্ল্যাট কিনে থাকেন। ফ্ল্যাট মালিকরা এর জন্য ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেন। সেই চুক্তি মতোই তাঁদের ঋণের কিস্তি যথাসময়ে শুরু হয়। এমন পরিস্থিতিতে যদি, নির্মাণ কাজ সম্পূর্ণ না হয়, তা হলেও বাধ্য হয়ে ফ্ল্যাটের দখল নিতে হয় ক্রেতাকে”।

উল্লেখ্য, কলকাতার এক ডেভেলপারের বিরুদ্ধে অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মামলাকারী।

আরও পড়ুন: পাইলট প্রশিক্ষণে বেনিয়ম, টাটা গ্রুপের এয়ার এশিয়াকে আর্থিক জরিমানা

সাম্প্রতিকতম

তাপপ্রবাহ শেষ! বৃষ্টির পালা শুরু হতে চলেছে গোটা পশ্চিমবঙ্গে

শ্রয়ণ সেন শুক্রবার পশ্চিমবঙ্গের বেশির ভাগ জেলা থেকে তাপপ্রবাহ বিদায় নিয়েছে। আশা করা যায় যে...

অধীরের ‘বিজেপিকে ভোট দেওয়া ভালো’ ভিডিয়োর নেপথ্যে কোন রহস্য? কী বলছে রাজ্য পুলিশ

কলকাতা: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় সেই ভিডিও। আট সেকেন্ডের সেই ভিডিয়োয় প্রদেশ কংগ্রেস সভাপতি...

আইপিএল ২০২৩-২৪: বেঙ্কটেশের ব্যাটিং আর স্টার্কের বোলিংয়ের সুবাদে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে জয় পেল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ১৬৯ (বেঙ্কটেশ আইয়ার ৭০, মনীশ পাণ্ডে ৪২, জসপ্রীত বুমরাহ ৩-১৮,...

আইএসএল ফাইনাল: মোহনবাগানের কোচ চান ‘বৃত্ত সম্পূর্ণ’ করতে, মুম্বইয়ের কোচ চান যুবভারতীকে নিস্তব্ধ করতে    

খবর অনলাইন প্রতিনিধি: আজ শনিবার দেশীয় ফুটবলে মহারণ। আইএসএল ফাইনালে মুখোমুখি হচ্ছে মোহনবাগান সুপার...

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...